(প্রিয়.কম) যুক্তরাজ্যভিত্তিক টেলিকম কোম্পানি ভোডাফোন জার্মানিতে ফাইবার নেটওয়ার্ক সম্প্রসারণে ২ বিলিয়ন (২০০ কোটি) ইউরো বিনিয়োগ করতে যাচ্ছে। ভোডাফোনের এ বিনিয়োগকে দেশটির সাবেক রাষ্ট্র নিয়ন্ত্রিত ডয়েচে টেলিকমসহ অন্য প্রতিদ্বন্দ্বীদের জন্য হুমকি মনে করা হচ্ছে। 

১১ সেপ্টেম্বর সোমবার দেশটিতে ব্রডব্যান্ড নেটওয়ার্ক সম্প্রসারণে নতুন করে অর্থ ব্যয়ের সিদ্ধান্তের কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এক বিবৃতিতে ভোডাফোন জানায়, তারা একটি প্রজেক্টের কাজ শুরু করতে যাচ্ছে, যার নাম গিগা-বিজনেস। এ প্রজেক্টে তারা প্রায় ১৪০ থেকে ১৬০ কোটি ইউরো বিনিয়োগ করবে। ফলে জার্মানির এক লাখ কোম্পানি এবং দুই হাজার বিজনেস পার্কে দ্রুতগতির ইন্টারনেট সংযোগ দেওয়া সম্ভব হবে।

জানা গেছে, জার্মানির পৌরসভাগুলোর সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে ১০ লাখ গ্রামীণ বাসাবাড়িতে ব্রডব্যান্ড সংযোগ পৌঁছাতে ২০-৪০ কোটি ইউরো ব্যয় করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

ভোডাফোনের তথ্যমতে, দ্রুতগতির ফাইবার ব্রডব্যান্ড নেটওয়ার্ক সম্প্রসারণের পাশাপাশি বিদ্যমান কেবল অবকাঠামো উন্নত করা এবং ইন্টারনেট গতি দ্বিগুণ বাড়িয়ে প্রতি সেকেন্ডে ১ গিগাবিট করার পরিকল্পনা নেয়া হয়েছে। বর্তমানে জার্মানিতে ১ কোটি ২৬ লাখ বাসাবাড়িতে কেবল নেটওয়ার্ক সরবরাহ করছে ভোডাফোন।

সূত্র: রয়টার্স