কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভেসপা ইলেকট্রিক স্কুটার। সংগৃহীত ছবি।

২০১৮ সালে আসছে ভেসপার ইলেকট্রিক স্কুটার

ফারজানা মাহাবুবা
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৯ নভেম্বর ২০১৭, ১৫:১২
আপডেট: ০৯ নভেম্বর ২০১৭, ১৫:১২

(প্রিয়.কম) আইকনিক মোটর স্কুটার ব্র্যান্ড ভেসপার পেরেন্ট কোম্পানি দ্য পিয়াগো গ্রুপ ঘোষণা দিয়েছে ২০১৮ সাল নাগাদ ভেসপা তাদের প্রথম ইলেকট্রিক মডেলের স্কুটার উৎপাদন করবে। গত বছর প্রতিষ্ঠানটি তাদের ইলেকট্রিক ধারণার এই স্কুটারের প্রদর্শন করেছিল। 

নতুন এই ইলেকট্রিক ভেসপা অন্যান্য ভেসপা মডেলের তুলনায় খুব বেশি একটা আলাদা নয়। তবে পরিবর্তন রয়েছে এর পাওয়ার ইউনিটে। পিক পাওয়ারে এটি ৪ কিলোওয়াট পর্যন্ত পাওয়ার দিতে সক্ষম। প্রতিষ্ঠানের দাবি, গতানুগতিক ৫০ সিসি স্কুটারের চেয়ে ভালো অভিজ্ঞতা দিবে এই ইলেকট্রিক স্কুটার। বিশেষ করে যখন এক্সিলারেশনের প্রশ্ন আসে। 

প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, ১০০ কিলোমিটার বা ৬২ মাইল রেঞ্জের ইলেকট্রিক এই মডেলটি চার ঘন্টা চার্জে পুরো ব্যাটারি চার্জ নিতে সক্ষম। এবং এই স্কুটারের ব্যাটারি ১০ বছর পর্যন্ত টানা ব্যাকআপ দিবে বলেও জানিয়েছে ভেসপা।

এছাড়াও এই স্কুটারের হ্যান্ডেলবারের মধ্যে আছে ৪.৩ ইঞ্চি কালার ডিসপ্লে। এই ডিসপ্লে’তে গতি, রেঞ্জ এবং চার্জ লেভেলের মতো তথ্যগুলো প্রদর্শন করবে। আবার একটি ভেসপা ইলেকট্রিকা অ্যাপ থাকবে যা ব্যবহারকারীকে ব্লুটুথের মাধ্যমে স্কুটারের সাথে যুক্ত হওয়ার সুবিধা দিবে। ফলে স্কুটারে মেসেজ এবং ইনকামিং কল নোটিফিকেশন পাওয়া যাবে। 

তবে এসব তথ্য জানালেও প্রতিষ্ঠানটি এই স্কুটার বাজারে আসার তারিখ কিংবা দামের ব্যাপারে কিছুই জানায়নি। 

সূত্র: দ্য ভার্জ

প্রিয় টেক/আশরাফ