কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছবি ও রেসিপি কৃতজ্ঞতা: মুক্তি আফরোজ

শীতের আগমনে ধোঁয়া ওঠা ভাপা পিঠা (ভিডিও রেসিপি)

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৮ নভেম্বর ২০১৭, ০৯:১৪
আপডেট: ১৮ নভেম্বর ২০১৭, ০৯:১৪

(প্রিয়.কম) আসি আসি করে এসেই গেলো শীত! শীতের হিম হিম দিনে গরম পিঠা ছাড়া কি চলে? মোটেই না! এদেশের সব এলাকার মানুষের যে পিঠাটি পছন্দ তা হলো গুড় আর নারিকেলে পোরা নরম নরম ভাপা পিঠা। চলুন দেখে নিই, ঘরে বসেই এই পিঠা তৈরির উপায়টি।

উপকরণ

৩ কাপ চালের গুঁড়ো

২ চা চামচ লবণ

পানি দরকার মত

খেজুরের গুড় দরকার মত

নারিকেল কোরানো দরকার মত

প্রণালী

১) প্রথমেই পিঠা তৈরির জন্য চালের গুঁড়ো প্রস্তুত করে নিতে হবে। একটি পাত্রে চালের গুঁড়ো ও লবণ নিয়ে খুব অল্প অল্প করে পানি দিয়ে মাখিয়ে নিন। একেবারে বেশি পানি দেবেন না। অল্প অল্প করে পানি দিয়ে যখন দেখবেন চালের গুঁড়ো দিয়ে একটা বল তৈরি করা যাচ্ছে কিন্তু সহজেই আবার সেই বল ভেঙ্গেও ফেলা যাচ্ছে, তখন পানি দেওয়া বন্ধ করে দেবেন। আধা কাপের মত পানি লাগতে পারে। এবার একটি চালনি দিয়ে চেলে নিন চালের গুঁড়ো।

২) ভাপা পিঠা তৈরির জন্য বিশেষ হাঁড়ি এখন বেশি সহজলভ্য। এই হাঁড়ি না থাকলে সাধারণ হাঁড়ির ওপর মোটা ফয়েল পেপার আটকে তা ফুটো করেও নিতে পারেন। এছাড়াও আপনার দরকার হবে ছোট একটি বাটি এবং এক টুকরো পাতলা কাপড়।

৩) হাঁড়িতে পানি ফুটিয়ে নিন। পিঠা তৈরির বাটিতে প্রথমে একটু শুকনো চালের গুঁড়ো মাখিয়ে নিন। এরপর এতে পিঠার চালের গুঁড়ো দিন এক স্তর। তার ওপর কুচি করা গুড় এবং কোরানো নারিকেল দিন। সবশেষে আবারো চালের গুঁড়ো দিয়ে একটু হাত দিয়ে চেপে দিন। এর ওপরে কাপড়টা বিছিয়ে দিন। এবার এই কাপড়সহ বাটি উলটো করে দিন হাঁড়ির ফুটোর ওপরে। একটু টোকা দিয়ে বাটিটা সরিয়ে নিন এবং হাঁড়ির ঢাকনা চাপা দিয়ে দিন। একটি পিঠা হতে এক মিনিটের মত সময় লাগবে। এভাবে সবগুলো পিঠা তৈরি করে নিন।

সকাল বা বিকেলের নাস্তা হিসেবে অথবা অতিথি আপ্যায়নে পরিবেশন করতে পারেন ভাপা পিঠা। দেখে নিতে পারেন রেসিপির সহজ ভিডিওটি-