কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সংগৃহীত ছবি

৩ মাসের মধ্যেই চালু হচ্ছে ফোরজি

রাকিবুল হাসান
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০১৭, ১৪:৫৮
আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৭, ১৪:৫৮

(প্রিয়.কম) আগামী তিন মাস অর্থাৎ ডিসেম্বরের মধ্যেই দেশের ইন্টারনেট ব্যবহারকারীরা পেতে যাচ্ছেন ফোরজি’র (চতুর্থ প্রজন্ম) ‍স্বাদ, এমনটিই জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

২০ সেপ্টেম্বর বুধবার সকালে সবিচালয়ের ডাক ও টেলিযোগাযোগ বিভাগে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

তারানা হালিম জানান, চলতি বছরের নভেম্বরের শেষের দিকে ফোরজির নিলাম সংক্রান্ত কাজ শেষ হবে। ফোরজি নিলামের মাধ্যমে সরকারের কমপক্ষে ১১ হাজার কোটি টাকা রাজস্ব আদায় হবে। এছাড়া মোবাইল ফোন অপারেটররা ফোরজি চালু করার জন্য প্রস্তুত রয়েছে। 

তিনি বলেন, প্রতিযোগিতায় টিকে থাকতে এবং নাম্বার ওয়ান নেটওয়ার্ক আপারেটরা সতর্ক থাকবে। তারা মানসম্পন্ন সেবা দিতে সেচেষ্ট থাকবে। তাই ফোরজি চালু করতে পর্যাপ্ত তরঙ্গ কেনার ক্ষেত্রে আর অবহেলার কোনো সুযোগ নেই।

এর আগে গত ১২ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর অনুমোদন পায় ফোরজি গাইডলাইন। সে সময় বিটিআরসি সূত্রে জানা গিয়েছিল, প্রধানমন্ত্রীর অনুমোদন পাওয়ায় এখন স্বল্প সময়ের মধ্যে নিলাম আয়োজনের চেষ্টা করবে কমিশন। ৯০ দিনের মধ্যে নিলাম অনুষ্ঠান সম্পন্ন হতে পারে বলে সংশ্লিষ্টরা জানিয়েছিলেন। 

এদিকে চূড়ান্ত অনুমোদনের আগে ফোরজির লাইসেন্স ফি ছিল ১৫ কোটি টাকা আর নবায়ন ফি ছিল সাড়ে ৭ কোটি টাকা। সংশোধিত গাইডলাইনে ফোরজির লাইসেন্স ফি ধরা হয়েছে ১০ কোটি টাকা। আর লাইসেন্স নবায়ন ফি নির্ধারণ করা হয়েছে ৫ কোটি টাকা।

প্রিয় টেক/আশরাফ