কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মার্কিন বিমানবাহিনী প্রধান জেনালের জন হেইটন। সংগৃহীত ছবি

ট্রাম্পের ‘অবৈধ’ আদেশ মানবেন না বিমানবাহিনী প্রধান

জাহিদুল ইসলাম জন
জ্যেষ্ঠ সহ-সম্পাদক, নিউজ এন্ড কারেন্ট অ্যাফেয়ার্স
প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৭, ১৬:০১
আপডেট: ১৯ নভেম্বর ২০১৭, ১৬:০১

(প্রিয়.কম) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘অবৈধভাবে’ পারমাণবিক অস্ত্র প্রয়োগের আদেশ দিলে, তা মানবেন না বলে জানিয়েছেন দেশটির বিমানবাহিনীর জেনারেল জন হেইটন। যুক্তরাষ্ট্রের স্ট্রাটেজিক কমান্ডের শীর্ষ পদে অধিষ্ঠিত হেইটন শনিবার কানাডায় নিরাপত্তা ইস্যুতে এক সম্মেলনে এ কথা বলেন।
কানাডার নোভা স্কটিয়ায় হেলিফ্যাক্স ইন্টারন্যাশনাল সিকিউরিটি ফোরামের আলোচনায় দর্শকসারি থেকে হেইটনকে প্রশ্ন করা হয়েছিল- এরকম আদেশ পেলে তিনি কী করবেন? জবাবে তিনি বলেন, ‘কেউ কেউ আমাদের বোকা ভাবলেও আমরা তা নই।’

মার্কিন বাহিনীর পারমাণবিক অস্ত্র বহনের দায়িত্বে থাকা হেইটন বলেন, ‘আমি প্রেসিডেন্টকে পরামর্শ দেই, ফলে কী করতে হবে তা তিনি আমাকে জানাবেন।’
‘আর তা যদি অবৈধ হয়, তাহলে আমি বলব, প্রেসিডেন্ট এটা অবৈধ। তিনি আমাকে জিজ্জেস করবেন বৈধ কী? তখন আমরা অনেক বিকল্প নিয়ে আসব। আর তা নির্ভর করবে ওই বিশেষ পরিস্থিতির ওপর। আর এভাবেই কাজ হয়ে থাকে। এটা জটিল কিছু নয়’, বলেন জন হেইটন।
তিনি আরও বলেন, ‘আপনি যদি একটি অবৈধ আদেশ পালন করেন, তাহলে আপনাকেই জেলে যেতে হবে। বাকি জীবন আপনাকে জেলে কাটাতে হতে পারে।’
তবে বিমানবাহিনী প্রধানের এই মন্তব্যের তাৎক্ষনিক কোনো জবাব দেয়নি মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের কর্তৃপক্ষ।
পারমাণবিক শক্তিধর উত্তর কোরিয়ার সঙ্গে সম্প্রতি কথার লড়াই জোরালো হওয়ার প্রেক্ষাপটে বিমানবাহিনী প্রধানের এই মন্তব্যকে ঘিরে হচ্ছে আলোচনা। জাতিসংঘে নিজের দেওয়া প্রথম ভাষণে মার্কিন প্রেসিডেন্ট হুঁশিয়ারি দিয়ে বলেছেন, তার দেশের নিরাপত্তার জন্য হুমকি হয়ে উঠলে ২৬ মিলিয়ন মানুষসহ উত্তর কোরিয়াকে সম্পূর্ণ ধ্বংস করে দেবেন তিনি।

এ অবস্থায় কয়েকজন মার্কিন সিনেটর পারমাণবিক অস্ত্রের নিয়ন্ত্রণ মার্কিন প্রেসিডেন্টের কাছ থেকে সিনেট কমিটির কাছে নেওয়ার প্রস্তাব করেছেন। চার দশকের মধ্যে প্রথমবার এরকম কোনো প্রস্তাব নিয়ে গত মঙ্গলবার মার্কিন কংগ্রেসে শুনানি অনুষ্ঠিত হয়েছে।

প্রিয় সংবাদ/শান্ত