কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রাণ বাঁচাতে পালিয়ে বাংলাদেশে এসেছে প্রায় সাড়ে ছয় লাখ রোহিঙ্গা। ছবি: ফোকাস বাংলা

রোহিঙ্গাদের আরও ৭৫ লাখ ডলার দিচ্ছে ইউএসএইড

আবু আজাদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০১৭, ২১:২৮
আপডেট: ১১ ডিসেম্বর ২০১৭, ২১:২৮

(বাসস) যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএইড) ফুড ফর পিস প্রোগ্রামের আওতায় রোহিঙ্গা শরণার্থীদের পুষ্টিমান উন্নয়নে ৭৫ লাখ মার্কিন ডলার অনুদান প্রদানের ঘোষণা দিয়েছে।

১১ ডিসেম্বর সোমবার ঢাকাস্থ মার্কিন দূতাবাস থেকে ইউএসএইড বাংলাদেশের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। ইউনিসেফের মাধ্যমে এ অনুদান দেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সহিংসতার কারণে মিয়ানমার থেকে গত ২৫ আগস্ট হতে ৬ লাখ ২৫ হাজারের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে এবং কক্সবাজারের স্থায়ী ও অস্থায়ী শিবিরে তারা অবস্থান করছে। এ সংকট মোকাবেলায় যুক্তরাষ্ট্র সরকার এ পর্যন্ত ৯০ মিলিয়ন ডলারেরও বেশি সহায়তা প্রদান করেছে। 

বিজ্ঞপ্তিতে ইউএসএইডের মিশন প্রধান ইয়ানিনা জারুজেলস্কি বলেছেন, ‘এই অনুদানের মাধ্যমে বাংলাদেশ সরকার যে রোহিঙ্গা শরণার্থীদের সাহায্য করছে সেই প্রশংসনীয় প্রচেষ্টাতে পুষ্টিমান উন্নয়নে অবদান রাখতে পেরে ইউএসএইড আনন্দিত।’

তিনি বলেন, ‘ইউনিসেফের সাথে ইউএসএইডের এই অংশীদারিত্ব-অরক্ষিত জনগোষ্ঠী বিশেষ করে শিশুদের জীবনে সত্যিকারের পরিবর্তন আনতে ও দুর্দশা লাঘবে সাহায্য করবে। কোথাও কোনো শিশুরই অপুষ্টিতে ভোগা উচিত নয় বলেও তিনি মন্তব্য করেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, রোহিঙ্গা শরণার্থীদের পুষ্টিমান উন্নয়নে ইউনিসেফ একটি এলাকা ভিত্তিক তীব্র অপুষ্টি ব্যবস্থাপনা প্রকল্প বাস্তবায়ন করবে, যার মধ্যে রয়েছে রেডি টু ইউস থেরাপিউটিক ফুডস ইন ট্রিটমেন্ট (আরইউটিএফ)। এই প্রকল্পটি তীব্র অপুষ্টিতে ভোগা পাঁচ বছরের কম বয়সী ৬৬ হাজার শিশুকে সেবা প্রদান করবে।

শরণার্থী জনগোষ্ঠীর মধ্যে পাঁচ বছরের কম বয়সী শিশুর সংখ্যা ৩ লাখ ৪৮ হাজার, ৩৬ হাজার গর্ভবতী নারী, ৮৪ হাজার দুগ্ধদানকারী নারী এবং ২ লাখ ৪ হাজার কিশোরী রয়েছে। এদের সবাই প্রকট পুষ্টিহীনতায় ভুগছে বলে শনাক্ত হয়েছে।

১৯৭১ সাল থেকে যুক্তরাষ্ট্র সরকার ইউএসএআইডি’র মাধ্যমে বাংলাদেশকে সাতশ’ কোটি ডলারেরও বেশি উন্নয়ন সহায়তা প্রদান করেছে। ২০১৬ সালে ইউএসএআইডি বাংলাদেশের জনগণের জীবনমানের উন্নয়নে প্রায় বিশ কোটি ডলার প্রদান করে। ইউএসএআইডি বাংলাদেশে যে সকল কর্মসূচিতে সহায়তা করে সেগুলোর মধ্যে রয়েছে- গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও অনুশীলনের প্রসার, খাদ্য নিরাপত্তা ও অর্থনৈতিক সুবিধাদির সম্প্রসারণ, স্বাস্থ্য ও শিক্ষা সেবার উন্নয়ন ও অভিযোজন এবং স্বল্প কার্বন উন্নয়নের মাধ্যমে জলবায়ু পরিবর্তন জনিত পরিস্থিতির সঙ্গে খাপ খাওয়ানোর বিষয়।

প্রিয় সংবাদ/শান্ত