কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ত্রাণ মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (রোহিঙ্গা সেল) হাবিবুল কবির (বামে) এবং বাংলাদেশে ইউনিসেফের কান্ট্রি ডিরেক্টর এডওয়ার্ড বিগবেডার (ডানে)। ছবি: ফোকাস বাংলা

রোহিঙ্গাদের জন্য ১০ হাজার টয়লেট বানিয়ে দেবে ইউনিসেফ

হাসান আদিল
সহ-সম্পাদক
প্রকাশিত: ১১ অক্টোবর ২০১৭, ১৮:১১
আপডেট: ১১ অক্টোবর ২০১৭, ১৮:১১

(প্রিয়.কম) কক্সবাজারের অস্থায়ী ক্যাম্পে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য ১১ কোটি ৮০ লাখ টাকা খরচে ১০ হাজার টয়লেট নির্মাণ করবে জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ)।

১১ অক্টোবর বুধবার সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (রোহিঙ্গা সেল) হাবিবুল কবির এবং বাংলাদেশে ইউনিসেফের কান্ট্রি ডিরেক্টর এডওয়ার্ড বিগবেডার এ বিষয়ে একটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। 

সেসময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী এবং সচিব মো. শাহ কামাল উপস্থিত ছিলেন।

ত্রাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ সেনাবাহিনীর মাধ্যমে বাস্তবায়ন করা হবে প্রকল্পটি। এতে খরচ হবে প্রায় ১১ কোটি ৮০ লাখ টাকা।

ত্রাণমন্ত্রী রোহিঙ্গা ক্যাম্পে শিক্ষা, চিকিৎসা ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থাপনায় সহযোগিতা করায় ইউনিসেফের কর্মকর্তাদের ধন্যবাদ জানিয়ে বলেন, ‘রোহিঙ্গা ক্যাম্পে স্বাস্থ্য, পয়ঃনিষ্কাশন ও সুপেয় পানির ব্যবস্থাপনা সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ মোকাবেলায় সরকার দেশি-বিদেশি সংস্থাগুলোক নিয়ে কাজ করে যাচ্ছে। রোহিঙ্গা ক্যাম্পে ৩৫ হাজার ল্যাট্রিন প্রয়োজন। সরকার ইতোমধ্যে সাত হাজারের বেশি নির্মাণ করেছে। বাকিগুলো দেশি-বিদেশি বিভিন্ন এনজিও নির্মাণ করবে।’

উল্লেখ্য, গত ২৪ আগস্ট রাতে রাখাইন রাজ্যের ৩০টি পুলিশ পোস্টে একযোগে হামলা করে দ্য আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরএসএ)। এরপর থেকে রাজ্যটিতে চলমান সেনা অভিযানের নির্মমতার শিকার হয়ে ইতোমধ্যে পাঁচ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। নিহত হয়েছে অসংখ্য সংখ্যালঘু রোহিঙ্গা। জাতিসংঘ মিয়ানমারের এ ঘটনাকে ‘জাতিগত নিধনযজ্ঞ’ বলে আখ্যায়িত করেছে। এ ছাড়া আবারও শরণার্থীর ঢল নামতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে সংস্থাটি। এর আগে বিভিন্ন সময়ে আসা চার লাখের মতো রোহিঙ্গা গত কয়েক দশক ধরে বাংলাদেশে আশ্রয় নিয়ে আছে।

প্রিয় সংবাদ/শান্ত