কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইতালির তারকা গোলরক্ষক জিয়ানলুইজি বুফন। ছবি: সংগৃহীত

বুফনের কষ্ট ভোলাতে ইউএস সকার ফেডারেশনের ব্যতিক্রমী উদ্যোগ!

মেহেরিনা কামাল মুন
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৬ নভেম্বর ২০১৭, ১৩:০৬
আপডেট: ১৬ নভেম্বর ২০১৭, ১৩:০৬

(প্রিয়.কম) আগেই ঘোষণা দিয়েছিলেন রাশিয়া বিশ্বকাপ ২০১৮ খেলেই ফুটবল ক্যারিয়ারের ইতি টানবেন ইতালির তারকা গোলরক্ষক জিয়ানলুইজি বুফন। কিন্তু সোমবার রাতে বাছাইপর্বের প্লে-অফে সুইডেনের বিপক্ষে হেরে রাশিয়া বিশ্বকাপ থেকে ছিটকে পড়ে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি। আর এই দিনেই চোখের জলে দীর্ঘ ২০ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বুফন। ১৯৬০ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপে জায়গা করে নিতে ব্যর্থ হয় ইতালি।

বাদ পড়ে কান্নায় ভেঙে পড়া ইতালির খেলোয়াড়। ছবি: সংগৃহীত

বাদ পড়ে কান্নায় ভেঙে পড়া ইতালির খেলোয়াড়। ছবি: সংগৃহীত

১৯৮৬ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপের চূড়ান্ত পর্বের টিকিট মিলেনি যুক্তরাষ্ট্রের। ২০০২ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপে জায়গা হয়নি ঘানা ও নেদারল্যান্ডসের। এরই মধ্যে রাশিয়া বিশ্বকাপে ৩১টি দল জায়গা করে নিয়েছে, বাকি আছে মাত্র একটি দল। অথচ সুযোগ হয়নি অনেক বড় বড় দলের। এবার বিশ্বকাপে জায়গা না পাওয়া এমন দেশগুলো নিয়েই এক টুর্নামেন্টের আয়োজন করতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র।

রাশিয়া বিশ্বকাপ থেকে বাদ পড়েছে নেদারল্যান্ডও। ছবি: সংগৃহীত

রাশিয়া বিশ্বকাপ থেকে বাদ পড়েছে নেদারল্যান্ডও। ছবি: সংগৃহীত

ইতালি, চিলি, ঘানা, নেদারল্যান্ডস, আয়ারল্যান্ডের মতো বিশ্বকাপে বাদ পড়া দেশগুলোকে নিয়ে বিশ্বকাপের আগেই এই টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা করছে ইউএস সকার ফেডারেশন। গেল মঙ্গলবার এমনই সংবাদ প্রকাশ করেছে আমেরিকা ভিত্তিক সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্ট।

রাশিয়া বিশ্বকাপ থেকে বাদ পড়া দলগুলোকে আবারও বিশ্বকাপে খেলার সুযোগ পেতে কমপক্ষে পাঁচ বছর অপেক্ষা করতে হবে। এই ভাবনা মাথায় রেখেই ফুটবল ভক্তদের মধ্যে বাড়তি রোমাঞ্চ ছড়িয়ে দেয়ার লক্ষ্যে ইউএস সকার ফেডারেশন এই টুর্নামেন্টের কথা চিন্তাভাবনা করছে।

প্রিয় স্পোর্টস/আশরাফ