কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক। ফাইল ছবি

মিয়ানমারে অতিমাত্রায় সামরিক আগ্রাসন বন্ধ চায় নিরাপত্তা পরিষদ

হাসান আদিল
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৭ নভেম্বর ২০১৭, ১৭:০৯
আপডেট: ০৭ নভেম্বর ২০১৭, ১৭:০৯

(প্রিয়.কম) মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ওপর অতিমাত্রায় সামরিক আগ্রাসন বন্ধ চায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। একইসঙ্গে রাখাইনে নতুন কোনো সামারিক আগ্রাসনের ঘটনা যেন না ঘটে, সে দিকেও নজর দিতে বলা হয়েছে বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ দেশটিকে। 

নিউইয়র্কের স্থানীয় সময় ৬ নভেম্বর সোমবার পরিষদের বৈঠকে রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাজ্য ও ফ্রান্সের উদ্যোগে একটি প্রস্তাব পাশের চেষ্টা চীন ও রাশিয়ার ভেটোতে ভেস্তে যাওয়ার পর ১৫টি সদস্য দেশ সর্বসম্মতভাবে একটি বিবৃতি প্রদান করে।

বিবৃতিতে রাখাইনে অতিমাত্রায় সামরিক আগ্রাসন বন্ধে মিয়ানমার সেনাবাহিনীর প্রতি আহ্বান জানায় নিরাপত্তা পরিষদ। রাজ্যটিতে আইনের শাসন ও মানবাধিকার রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য মিয়ানমার সরকারের প্রতি অনুরোধ জানানো হয়। আর তা রাখাইনে বেসামরিক প্রশাসন পুনঃপ্রতিষ্ঠার মাধ্যমে হওয়া উচিত বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

বাস্তুচুত্য হয়ে রাখাইন থেকে পালিয়ে আসছে রোহিঙ্গারা। ফাইল ছবিবাস্তুচুত্য হয়ে রাখাইন থেকে পালিয়ে আসছে রোহিঙ্গারা। ফাইল ছবি

এ ছাড়া মিয়ানমারের বিরুদ্ধে উঠা মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তদন্তে জাতিসংঘকে সহযোগিতার আহ্বান জানানো হয় নিরাপত্তা পরিষদের পক্ষ থেকে। রোহিঙ্গাদের দমন-পীড়নের ঘটনা আঞ্চলিক পরিস্থিতিকে উত্তপ্ত করে তুলতে পারে বলেও সতর্ক করা হয়েছে বিবৃতিতে। একইসঙ্গে ৩০ দিন পর মিয়ানমারের সার্বিক পরিস্থিতি নিয়ে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসকে একটি মূল্যায়ন প্রতিবেদন দিতে বলা হয়েছে।

বাংলাদেশে পালিয়ে আসাদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু। ফাইল ছবিবাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু। ফাইল ছবি

এর আগে জাতিসংঘ, হিউম্যান রাইটস ওয়াচসহ বিভিন্ন মানবাধিকার সংস্থার পক্ষ থেকে রোহিঙ্গাদের প্রতি মিয়ানমার সেনাবাহিনীর মানবাধিকার লঙ্গনের অভিযোগ আনা হলেও তা অস্বীকার করে আসছে দেশটির সরকার। অন্যদিকে এ আগ্রাসনকে ‘গণহত্যা’ হিসেবে অভিহিত করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো।

২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা নিধন অভিযান শুরুর পর প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের সংখ্যা ৬ লাখ ৫০ হাজার ছাড়িয়ে গেছে বলে জানিয়েছে জাতিসংঘ। তবে বেসরকারি হিসেবে এ সংখ্যা সাড়ে ৭ লাখেরও বেশি। রোহিঙ্গাদের পালিয়ে আসার এ ধারা অব্যাহত থাকলে শরণার্থীর সংখ্যা ১০ লাখে পৌঁছাতে পারে বলে সতর্ক করে জাতিসংঘ।  

সূত্র: রয়টার্স

প্রিয় সংবাদ/শান্ত