কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছবি সংগৃহীত

ধর্মঘটে যান চলাচলে বাধা দেওয়ায় ৭ শ্রমিক রিমান্ডে

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ০২ মার্চ ২০১৭, ১৪:৫৩
আপডেট: ০২ মার্চ ২০১৭, ১৪:৫৩

পরিবহন ধর্মঘটে ১ মার্চ গাবতলীতে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় শ্রমিকেরা। ফাইল ছবি

(প্রিয়.কম) রাজধানীর গাবতলী এলাকায় মহাসড়কে যান চলাচলে বাধা, গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ, পুলিশের দায়িত্ব পালনে বাধা ও হত্যার উদ্দেশে মারধরের ঘটনায় করা মামলায় সাত পরিবহন শ্রমিককে একদিন করে পুলিশ হেফাজতে রেখে জিজ্ঞাসাবাদের অনুমতি দিয়েছেন আদালত।

২ মার্চ বৃহস্পতিবার আসামিদের ঢাকার সিএমএম আদালতে হাজির করে সাতদিন করে রিমান্ডের আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা রাজধানীর দারুসসালাম থানা পুলিশের উপপরিদর্শক (এসআই) যোবায়ের। শুনানি শেষে ঢাকার অতিরিক্ত সিএমএম আলমগীর কবির রাজ প্রত্যেকের একদিন করে রিমান্ড মঞ্জুর করেন।

আসামিরা হলেন- রফিকুল, হাসানুর, রবিন, সোহেল, ফজলে রাব্বি, আলামিন ও এনামুল।

উল্লেখ্য, পরিবহন ধর্মঘটের সময় গাবতলী সড়কের পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে ১ মার্চ বুধবার সকালে অভিযান শুরু করে পুলিশ। সে সময় পুলিশের সঙ্গে শ্রমিকদের থেমে থেমে সংঘর্ষের ঘটনা ঘটে। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ারশেল ও ফাঁকা গুলি নিক্ষেপ করে। সে সময় এক পরিবহন শ্রমিক গুলিবিদ্ধ হয়ে মারা যান। এ ছাড়া আট জনকে আটক করে পুলিশ।

এর আগে ২৮ ফেব্রুয়ারি, মঙ্গলবার সন্ধ্যা থেকে পুলিশের সঙ্গে বিক্ষুব্ধ শ্রমিকদের সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় শ্রমিকরা পুলিশের র‍্যাকার ভ্যান ও গাবতলী টার্মিনালের পুলিশ বক্সে আগুন দেয়। এ ছাড়া গাবতলীতে পুলিশের সঙ্গে বিক্ষুব্ধ শ্রমিকদের সংঘর্ষের ঘটনায় রবিউল ইসলাম (৪০) নামে এক শ্রমিক গুলিবিদ্ধ হয়েছেন।

প্রসঙ্গত, তারেক মাসুদ ও মিশুক মুনীরসহ ৫ জন নিহতের ঘটনায় করা হত্যা মামলায় চালক জামির হোসেনের যাবজ্জীবন সাজার রায় হয় ২২ ফেব্রুয়ারি। এর প্রেক্ষিতে প্রথমে চুয়াডাঙ্গায় ২৪ ফেব্রুয়ারি এবং পরে খুলনা বিভাগের ১০ জেলায় ২৫ ফেব্রুয়ারি শনিবার ধর্মঘটের ডাক দেয় পরিবহন শ্রমিক ও মালিকরা। দু’দিন পরিবহন ধর্মঘট চলার পর সোমবার প্রশাসনের আশ্বাসে কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা এলেও পরে শ্রমিক নেতারা কর্মসূচি বহাল রাখার কথা বলেন। 

এর মধ্যে ঢাকার সাভারে ট্রাকচাপা দিয়ে এক নারীকে হত্যার দায়ে ২৭ ফেব্রুয়ারি সোমবার ঢাকার আদালতে ট্রাকচালক মীর হোসেনের ফাঁসির রায় হলে ওই দিন রাতে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন সারা দেশে অনির্দিষ্টকালের কর্মবিরতিতে চলে যায়। ২৮ ফেব্রুয়ারি মঙ্গলবার সকাল থেকে সারা দেশে গণপরিবহন চলাচল বন্ধ হয়ে যায়। এ পরিবহন ধর্মঘটে কার্যত অচল হয়ে পড়েছে রাজধানী ঢাকাসহ সারা দেশ।আদালতে দুই বাস চালকের সাজা হওয়ার প্রতিবাদে পরিবহন শ্রমিকরা কর্মসূচি পালনকালে ১ মার্চ গাবতলীর তিন রাস্তার মোড়ে টায়ার জ্বালিয়ে অবরোধ সৃষ্টি করে, একটি মোটরসাইকেল পুড়িয়ে দেয়, পুলিশের এপিসি গাড়ি ভাঙচুর করে।

এ ঘটনায় দারুস সালাম থানার পুলিশের উপপরিদর্শক (এসআই) বিশ্বজিত পাল বাদী হয়ে একটি মামলা করেন।

প্রিয় সংবাদ/খোরশেদ/সোহেল