কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নানান রকম দৃষ্টিনন্দন দেশীয় শাড়ির পসরা নিয়ে ফারজানা সুমা সাজিয়েন তার 'অভিরুপা'।

দেশীয় শাড়ির পসরা নিয়ে 'অভিরুপা'

ফাওজিয়া ফারহাত অনীকা
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৯ নভেম্বর ২০১৭, ২১:৪৫
আপডেট: ০৯ নভেম্বর ২০১৭, ২১:৪৫

(প্রিয়.কম) তিনি সবসময় স্বাবলম্বী হতে চেয়েছিলেন। একদম ছেলেবেলা থেকেই তার নিজস্ব কিছু করার ইচ্ছা ছিল, স্বপ্ন ছিল, ঝোঁক ছিল। নিজের জন্যে একদম নিজস্ব কিছু করার তাগিদটা তিনি সবসময় বোধ করলেও বিশ্ববিদ্যালয় জীবনের তৃতীয় বর্ষে এসে সেই তাগিদ প্রকট আকার ধারণ করে। স্বাবলম্বী হবার স্বপ্ন থাকলেও নয়টা-পাঁচটার বাঁধা সময়ের মাঝে অফিসে কাজ করার বাধ্যবাধকতা  কখনোই মেয়েটির পছন্দনীয় ছিল না একদম।

অভিরুপা ছবি ১

মাথার ভেতরে সবসময় নিজের জন্য কিছু একটা করার, নিজস্ব কিছু একটা করার পোকা ঘুরঘুর করত। এর মাঝে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বেশ কিছু সফল নারী উদ্যোক্তাদের দেখে নিজের ভেতরেই দারুণ অনুপ্রাণিত বোধ করতেন তিনি। ঠিক সেখান থেকেই সূচনা হয় ফারজানা সুমা’র অভিরুপা সুমা তার স্নাতক শেষ করেছেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এর উপরে ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিক থেকে। বর্তমানে তিনি তার ব্যবসাক্ষেত্র অভিরুপার কর্ণধার এবং একজন সফল নারী উদ্যোক্তা। 

অভিরুপা ছবি ২

প্রশ্ন রেখেছিলাম- নিজের এবং তার অভিরুপার পথ চলার ক্ষেত্রে কে তাকে সবসময় সমর্থন ও সাহস দেন? তিনি জানান, তার স্বামী জাফরউল্লাহ মমতাজ সবসময় চাইতেন স্ত্রী যেন স্বাবলম্বী হতে পারেন, নিজের পায়ে দাঁড়াতে পারেন। তাই সুমা’র অভিরুপা শুরুর প্রথম থেকেই স্বামী তাকে প্রতিটি সময় সকল ক্ষেত্রেই সার্বিক সহযোগিতা করেছেন। নিজের কাজ নিয়ে এতোদূর আসতে পেরেছেন বরের অনুপ্রেরণার জন্যেই।

অভিরুপা ছবি ৩

অভিরুপার যাত্রা শুরু হয় মূলত দেশীয় শাড়ি দিয়ে। বিভিন্ন ধরণের মনকাড়া শাড়ির মাঝে বিপুল ক্রেতাপছন্দ ও বিক্রিত শাড়িগুলো হলো-  রাজ্জাক সিল্ক শাড়ি, পাটি শাড়ি, মনিপুরী শাড়ি এবং কাতান শাড়ি। প্রথমদিকে শাড়ি বিক্রির মাধ্যমে অভিরুপার যাত্রা শুরু হলেও পরবর্তীতে হাতের কাজের জামা, নকশী কাঁথা, ওড়না, অলংকার এসকল কিছু নিয়েও সাজানো হয়েছে অভিরুপার নান্দনিক পসরা। সকল স্তরের ও সকল ধরণের ক্রেতার কথা বিবেচনা করে এবং ক্রেতাদের সাধ ও সাধ্যের মাঝে সমন্বয় ঘটাতে অভিরুপার পণ্যগুলো মূল্য নির্ধারণ করা হয়ে থাকে। অভিরুপার সর্বনিম্ন শাড়ির মূল্য ১০০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৪৫০০ টাকা।

অভিরুপা ছবি ৪

বর্তমানে অভিরুপা’র বয়স এসে দাঁড়িয়েছে এক বছরে। ২০১৬ সালের অক্টোবর থেকে শুরু হয়েছিল অভিরুপার পদচারনা। মাত্র এক বছরের মাঝেই অভিরুপা ক্রেতাদের কাছ থেকে কুড়িয়েছে অনেক ভালোবাসা ও সমর্থন। অভিরুপার ফেসবুক পেইজ ঘুরে দেখা গেলো উনিশ হাজারের বেশী লাইক এবং পেইজ রেটিং ৪.৮! যেটা আক্ষরিক অর্থেই অভিরুপার প্রতি ক্রেতাদের ভালোবাসা ও বিশ্বাস প্রকাশ করে থাকে।

অভিরুপা ছবি ৫

ফারজানা সুমা’র কাছে জানতে চাওয়া হয়েছিল ব্যবসা ক্ষেত্রে বিভিন্ন ধরণের প্রতিকূল অবস্থা ও সমস্যার মধ্যে দিয়েও নিজেকে কীভাবে এগিয়ে নিয়ে যাচ্ছেন তিনি? উত্তরে সুমা বলেন, "এত এত অনলাইন দোকানের ভিড়ে মাত্র এক বছরে অভিরুপার নিজস্ব এটা পরিচয় তৈরি করা সহজ ছিলো না সত্যি। কিছু নেতিবাচক ক্রেতা, ডেলিভারি জটিলতাসহ বেশ কিছু প্রতিকূলতা অবশ্যই পাড়ি দিতে হয়েছে। কিন্তু এসব বিষয়কে আমি ঠিক বাঁধা হিসেবে দেখতে চাই না। চলার পথে এটুকু প্রতিকূলতা বরং স্বাভাবিকই মনে হয়।" অভিরুপার শুরু দিকে অনেকের নেতিবাচক মন্তব্যে মনে কষ্ট পেতেন সুমা। কিন্তু একটা সময় এই সকল নেতিবাচক মন্তব্যই তার কাজ করা উদ্যম বাড়িয়ে দেয় বলেও জানান সুমা। সাথে অবশ্যই ভালোবাসা এবং অনুপ্রেরণাও ছিল অফুরান।

অভিরুপা ছবি ৬

অভিরুপার শুরুটা ছিল খুব ছোট্ট পরিসরে। মাত্র পনেরটি শাড়ি নিয়ে শুরু হয়েছিল অভিরুপার যাত্রা। তার মাঝে এই পনেরটি শাড়ি প্যাকেট করে অনেকদিন রেখে দিতে হয়েছিল বিশ্ববিদ্যালয়ের ক্লাস, পরীক্ষা ও পড়াশোনার চাপে। তবে পথচলা শুরুর পর থেকে অভিরুপা ঠিকই তার নিজস্ব একটি স্থান তৈরি করে নিতে সক্ষম হয়েছে ক্রেতাদের কাছে, নিশ্চয়ই ভবিষ্যতেও নেবে।

তবে ভবিষ্যৎ নয়, সুমা সবসময় বাঁচতে চান বর্তমান নিয়ে। তার নিজের ইচ্ছা বর্তমানের অভিরুপা একদিন হয়ে উঠবে  নিজস্ব একটি ব্র্যান্ড।

শুভকামনা অভিরুপার জন্য। 

প্রিয় লাইফ/ রুমানা বৈশাখী