কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ক্যারিয়ারের শেষবেলাতেও উড়ছেন নাদাল-ফেদেরার। ছবি : সংগৃহীত

সময় এখন নাদাল-ফেদেরারের

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০১৭, ২১:৪৭
আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০১৭, ২১:৪৭

(প্রিয়.কম) রাফায়েল নাদাল আর রজার ফেদেরার। দু’জনই জীবন্ত কিংবদন্তি। অসাধারণ সব পারফরম্যান্স উপহার দিয়ে নিজেদের নিয়ে গেছেন অনন্য এক উচ্চতায়। চলতি মৌসুমেও চার গ্র্যান্ডস্লামের সমান দুটি করে ভাগ করে নিয়েছেন দু’জন। সেইসঙ্গে প্রমাণ করলেন জাত চ্যাম্পিয়নরা কখনও হারায় না! চলতি বছরই একত্রিশে পা দিয়েছেন রাফায়েল নাদাল। আর গত মাসে ছত্রিশতম জন্মদিনের কেক কেটেছেন রজার ফেদেরার। তবে বয়সকে দু’জনই বুড়ো আঙ্গুল দেখিয়ে চলেছেন। বয়সটা তাদের কাছে শুধুই যেন সংখ্যা।

কেউ কেউ কাকতালীয়ও বলতে পারেন। তা না হলে টেনিস কোর্টে গত কয়েকটা বছর দু’জনেরই খারাপ যাবে কেন? ফর্মহীনতার সঙ্গে ছিল ইনজুরির দাপটও। তবে এ বছরই দুর্দান্ত প্রতাপে কোর্টে ফেরেন নাদাল ও ফেদেরার।

মৌসুমের প্রথম গ্র্যান্ডস্লাম অস্ট্রেলিয়ান ওপেন দিয়ে সূচনা। অসাধারণ পারফর্ম করে দু’জনই জায়গা করে নেন ফাইনালে। তবে শেষ হাসিটা ওঠে ফেদেরারের মুখে। চিরপ্রতিদ্বন্দ্বী ‘বন্ধু’ রাফায়েল নাদালকে হারিয়ে বছরের প্রথম মেজর টুর্নামেন্ট দিয়ে আবারও নিজের আগমনী বার্তা জানিয়ে দেন ফেদেরার। সেইসঙ্গে স্বস্তি ফেরে টেনিস দুনিয়াতে। দীর্ঘদিন পর আবার টেনিসের দিকে মুখ করে বসেন টেনিসপ্রেমীরা।

প্রথম গ্র্যান্ডস্লামে ব্যর্থ হওয়া নাদাল মোটেও হাল ছাড়েননি। দ্বিতীয়টিতেই স্বরুপে ফেরেন তিনি। সুইজারল্যান্ডের স্টানিস্লাস ওয়ারিঙ্কাকে হারিয়ে ফ্রেঞ্চ ওপেনের চ্যাম্পিয়ন হন নাদাল। সেইসঙ্গে প্রথম খেলোয়াড় হিসেবে প্যারিসের এই টুর্নামেন্টের রেকর্ড দশম শিরোপা গরে তোলেন বিশ্ব টেনিস র‌্যাংকিংয়ের শীর্ষ এই তারকা। নির্দিষ্ট কোন গ্র্যান্ডস্লামে নাদাল ছাড়া এখন পর্যন্ত আর কোন খেলোয়াড় দশবার চ্যাম্পিয়ন হতে পারেননি।

উইম্বলডনের চিত্রনাট্যে আবারও ফেদেরার। মারিন চিলিচকে পরাজিত করে ক্যারিয়ারের ১৯তম মেজর টুর্নামেন্ট জয়ের স্বাদ পান তিনি। জাত চ্যাম্পিয়নরা কখনও ফুরিয়ে যান না, তার উদাহরণই নতুনভাবে রচনা করেন ফেড এক্সপ্রেস। উইম্বলডন ওপেনের অষ্টম শিরোপা উঁচিয়ে ধরেন টেনিস সম্রাট ফেদেরার।

এরপর মৌসুমের শেষ গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট ইউএস ওপেনের গল্প। টেনিসের দুই মহারথী ফেদেরার আর নাদাল কোর্টে মুখোমুখি হয়েছেন ৩৭ বার। বিশ্ব টেনিসে তাদের প্রতিদ্বন্দ্বিতা যে অন্যতম সেরা এক দ্বৈরথ: ম্যাচের এই সংখ্যাটাতেই কিন্তু সুস্পষ্ট। অথচ কি আশ্চার্য্য! তাদের দু’জনের দ্বৈরথে একবারের জন্যও সাক্ষী হতে পারেনি নিউ ইয়র্কের ফ্ল্যাশি মিডো। গ্র্যান্ডস্লামে যে ১২বার মুখোমুখি হয়েছেন নাদাল-ফেদেরার, তার একটিও মৌসুমের শেষ গ্র্যান্ডস্লাম ইউএস ওপেনে নয়। তবে সেই অপূর্ণতা ঘোচানোর খুব দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিল এবারের আসরটি। কিন্তু একেবারে শেষ ধাপে এসে ফেদেরার ছিটকে যাওয়ায় সেটা আর হয়নি। 

সুইস তারকার বিদায়ে হৃদয় ভেঙেছে অনেক টেনিসপ্রেমীর। ভেঙেছে নাদালেরও। তাই তো নাদাল আক্ষেপ করেই বলেন, ‘আমরা এখানে মুখোমুখি হইনি, এটা সত্যিই বিস্ময়কর। আমরা বিশ্বের সব গুরুত্বপূর্ণ ইভেন্টেই লড়েছি। কিন্তু ইউএস ওপেনে মুখোমুখি না হতে পারাটাকে মিস করছি।’

ফেদেরার ছিটকে গেলেও নাদাল শিরোপা জিতেই থেমেছেন। ফাইনালে নবাগত কেভিন অ্যান্ডারসনকে হারিয়ে ক্যারিয়ারের ১৬তম গ্র্যান্ডস্লাম জেতেন নাদাল। ১৯টি শিরোপা নিয়ে তাঁর সামনে এখন শুধু রজার ফেদেরার।

প্রিয় স্পোর্টস/ শান্ত মাহমুদ