কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। ছবি: সংগৃহীত

সিলেট থেকে শুরু হবে এবারের বিপিএল

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৩ আগস্ট ২০১৭, ১৪:৩৭
আপডেট: ২৩ আগস্ট ২০১৭, ১৪:৩৭

(প্রিয়.কম) কথা ছিল, চলতি বছরের চার নভেম্বর থেকে শুরু হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসর। পরবর্তীতে সেই সূচিতে পরিবর্তন এনে ঘোষণা দেওয়া হয়, আগামী দুই নভেম্বর থেকে শুরু হবে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই টুর্নামেন্টটি। ভেন্যু হিসেবে মিরপুর, চট্টগ্রামের সাথে সিলেটকেও রাখার কথাও জানানো হয়। যদিও সব আসরের মতো এবারও মিরপুরেই হওয়ার কথা ছিল উদ্বোধনী ম্যাচ।

কিন্তু বাঁধ সাধলো অন্য একটি বিষয়। আগামী এক নভেম্বর থেকে আট নভেম্বর পর্যন্ত ঢাকায় বসবে কমনওয়েলথ পার্লামেন্টারি ইউনিয়নের সেমিনার। ওই সেমিনার উপলক্ষে ঢাকায় পা পড়বে পাঁচ শতাধিকেরও বেশি অতিথির। একই সময়ে ঢাকায় বিপিএল অনুষ্ঠিত হলে তারকা ক্রিকেটারের সংখ্যাটাও নেহাত কম হবে না। একই সময়ে ঢাকায় এত মানুষের আবাসন করা রীতিমত অসম্ভবও। 

এমন পরিস্থিতিতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও বিপিএল গভর্নিং কাউন্সিলের সামনে খোলা ছিল দুটি রাস্তা। হয় সপ্তাহখানেক পিছিয়ে দেওয়া হবে সূচি অথবা ঢাকার বাইরে হবে শুরুর দিককার খেলা। শেষপর্যন্ত দ্বিতীয় রাস্তাটাই বেছে নিয়েছে বিপিএল গভর্নিং কাউন্সিল। সিলেট থেকেই শুরু করা হবে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট বিপিএলের পঞ্চম আসর।

মঙ্গলবার দুপুরের পর রাজধানীর কল্যাণপুরের অ্যাকমি কার্যালয়ে অনুষ্ঠিত হয় বিপিএল গভর্নিং কাউন্সিলের জরুরি এক সভা। ওই সভাতেই বিপিএলের উদ্বোধনী ভেন্যু হিসেবে সিলেটের নাম প্রকাশ করা হয়। সে অনুযায়ী প্রথমবারের মতো বিপিএলের ভেন্যু হতে যাওয়া সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামই হতে চলেছে এবারের আসরের উদ্বোধনী ম্যাচের ভেন্যু।

একই সভায় বিপিএল সম্পর্কিত আরও দুটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একটি হলো, ভয়াবহ বন্যার কারণে বিপিএলের উদ্বোধনী অনুষ্ঠান বাতিল করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানের টাকা ব্যয় করা হবে বন্যার্তদের সাহায্যার্থে। অন্যটি হচ্ছে, বকেয়া পাওনা পরিশোধ করলেও এবারের বিপিএলে বরিশাল বুলসের অংশগ্রহণ করতে না পারার বিষয়টি ফ্রাঞ্চাইজি কর্তৃপক্ষকে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেয়া হয়েছে।

প্রিয় স্পোর্টস/আশরাফ