কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

উইকেট পাওয়ার পর ইমরুল কায়েসের সাথে রুবেলের উদযাপন। ছবি: সংগৃহীত

এই রুবেল সেই রুবেল নন!

শান্ত মাহমুদ
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০১৭, ১৮:৫৩
আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০১৭, ১৮:৫৩

(প্রিয়.কম) বাংলাদেশ ক্রিকেট দলের সবাই দক্ষিণ আফ্রিকা চলে গেছেন। ব্যতিক্রম কেবল পেসার রুবেল হোসেন। যদিও গত শনিবার দলের সাথে তার যাওয়ার কথা ছিল। অন্যান্য ক্রিকেটারদের সাথে রুবেল হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরেও গিয়েছিলেন। কিন্তু অদ্ভূত এক কারণে দক্ষিণ আফ্রিকায় যাওয়া হয়নি তার। ডানহাতি এই পেসার কবে নাগাদ যেতে পারবেন, সেটা এখনও নিশ্চিত নয়।

কারণ হিসেবে বলা হয়েছে দক্ষিণ আফ্রিকার ইমিগ্রেশন বিভাগ থেকে নিরাপত্তা সংক্রান্ত ছাড়পত্র পাননি রুবেল। এমনকি রুবেলের নামটি নাকি দক্ষিণ আফ্রিকা ইমিগ্রেশনের কালো তালিকাভূক্ত। এয়ারলাইন্স থেকে এমনই জানানো হয়েছে। তাই রুবেলের ছাড়পত্র নাকি নাও আসতে পারে। 

যদিও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান বলছেন, দ্রুতই এই সমস্যার সমাধান হয়ে যাবে। তার মতে এটা একটা স্রেফ ভুল বোঝাবুঝি। উল্টো আকরাম খানই প্রশ্ন করে বসলেন, রুবেল কেন কালো তালিকাভূক্ত হবে?

রুবেলের ভিসা সংক্রান্ত জটিলতায় বাংলাদেশের সাবেক এই অধিনায়ক বলেন, ‘ওর ভিসা সংক্রান্ত কিছু ভুল হয়েছে। ভুলটা দক্ষিণ আফ্রিকা ভিসা অফিসের। ওর জন্ম তারিখ নিয়ে ঝামেলা হয়েছে। সমস্যার সমাধান হতে আরও দু’একদিন লাগবে।’ বিসিবির এই পরিচালক অন্য সমস্যার কথা জানালেন। রুবেল নামের কেউ যে কালো তালিকাভূক্ত আছে, সেটা কানেই তোলেননি তিনি।

কালো তালিকাভূক্ত প্রসঙ্গে আকরাম খান বলেন, ‘ও কেন কালো তালিকাভূক্ত হবে? বাংলাদেশের হয়ে সব জায়গায়ই তো খেলতে গিয়েছে। যেহেতু গত দুই দিন ওখানে বন্ধ ছিল সেহেতু দেরি হচ্ছে। ওর সমস্যা সমাধানের জন্য গতকাল কাজ হয়েছে। আশা করছি আজ কালের মধ্যে সমাধান হয়ে যাবে। ও আমাদের দলের গুরুত্বপূর্ণ প্লেয়ার এবং তাকে বাংলাদেশের দরকার আছে। একটা ভুল বোঝাবুঝি হলে ওকে তো আমরা বঞ্চিত করতে পারি না ‘

তবে দায়বদ্ধতা থেকেই যাচ্ছে বিসিবির। কারণ অন্যান্য ক্রিকেটারের ছাড়পত্র আগেই চলে এসেছিল। বাকি ছিল শুধু রুবেলের ছাড়পত্র আসা। যেটা বিসিবির না জানার কথা নয়। জেনেও রুবেলকে বিমানবন্দরে নিয়ে গিয়ে এমন বিব্রতকর পরিস্থিতি তৈরির দায় বিসিবির কাঁধেই বর্তায়। কারণ একজন জাতীয় দলের ক্রিকেটারের জন্য এমন একটি ব্যাপার নিশ্চয়ই সম্মানের কিছু নয়!