কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নাথান লায়নকে ঘিরে সতীর্থদের উল্লাস। ছবি: প্রিয়.কম

টেস্ট ক্রিকেটের ইতিহাসে এমনটা আর দেখা যায়নি!

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৪ সেপ্টেম্বর ২০১৭, ১৫:২৯
আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০১৭, ১৫:২৯

(প্রিয়.কম) চট্টগ্রামের সাগরিকায় নাথান লায়নের স্পিন ঘূর্ণিতে কাঁপছে বাংলাদেশ। একে একে সাজঘরে ফেরত পাঠিয়েছেন বাংলাদেশের টপ অর্ডারের প্রথম চার ব্যাটসম্যান তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস ও মুমিনুল হককে। মজার ব্যাপার, টপ অর্ডারের প্রথম চার ব্যাটসম্যানকেই একই পথ এলবিডব্লিউ’র ফাঁদে ফেলে সাজঘরে পাঠিয়েছেন ডানহাতি এই অফস্পিনার।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে এমনটা এর আগে দেখা যায়নি। প্রথম চার ব্যাটসম্যানই এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফিরেছেন, টেস্ট ক্রিকেট এমন ঘটনা ঘটেছে এর আগে ছয় বার। কিন্তু সেই চার উইকেট একই বোলার পেলেন এই প্রথম। স্পিন বিষে নীল করে বাংলাদেশের টপ অর্ডার ধসিয়ে দিয়ে অনন্য এক কীর্তি গড়লেন ২৯ বছর বয়সী এই অজি অফস্পিনার।

চার বাঁহাতি ব্যাটসম্যানকেই একই পথ এলবিডব্লিউ’র ফাঁদে ফেলে সাজঘরে পাঠিয়েছেন ডানহাতি এই অফস্পিনার। ছবি: সংগৃহীত

নাথান লায়নের স্পিন ঘূর্ণিতে দিশেহারা হয়ে পড়ে বাংলাদেশের টপ অর্ডার। ছবি: সংগৃহীত

বাংলাদেশ সফরে রীতিমত বিধ্বংসী হয়ে উঠেছেন নাথান লায়ন। প্রথম টেস্টে দুই ইনিংস মিলিয়ে মোট নয়টি উইকেট ঝুলিতে পুরেছিলেন লায়ন। প্রথম টেস্টের পর চট্টগ্রামে সিরিজের দ্বিতীয় ও শেষে টেস্টেও ঘূর্ণি জাদু অব্যাহত রেখেছেন ডানহাতি এই অফ স্পিনার। বলা যায়, চট্টগ্রামে আরও বিপজ্জনক হয়ে উঠেছেন তিনি। এতোটাই যে, দ্বিতীয় টেস্টের প্রথম দিনে তাকে খেলতেই পারছেন না বাংলাদেশি ব্যাটসম্যানরা।

দ্বিতীয় সেশন শেষে বাংলাদেশের সংগ্রহ পাঁচ উইকেটে ১৫৫ রান। এই পাঁচ উইকেটের চারটিই নিয়েছেন লায়ন। দলীয় ২১ রানেই নাথান লায়নের বলে সাজঘরে ফিরে যান টপ অর্ডারের শীর্ষ দুই ব্যাটসম্যান তামিম ও ইমরুল। এরপর তৃতীয় উইকেট জুটিতে মুমিনুলকে নিয়ে প্রতিরোধ গড়েছিলেন ওপেনার সৌম্য সরকার। কিন্তু মধ্যাহ্নভোজের বিরতির কিছু আগে সৌম্যকে এলবিডব্লিউ'র ফাঁদে ফেলে সেই প্রতিরোধও ভাঙেন লায়ন।

নাথান লায়নের স্পিন ঘূর্ণিতে বাংলাদেশের টপ অর্ডার দিশেহারা। ছবি: প্রিয়.কম

চার বাঁহাতি ব্যাটসম্যানকেই একই পথ এলবিডব্লিউ’র ফাঁদে ফেলে সাজঘরে পাঠিয়েছেন ডানহাতি এই অফস্পিনার। ছবি: প্রিয়.কম

এখানেই থামেন নি তিনি। মধ্যাহ্নভোজের বিরতির পর বাংলাদেশ শিবিরে আবারও আঘাত হানেন লায়ন। মুমিনুলকে নিজের চতুর্থ শিকারে পরিণত করেন এই অফ স্পিনার। একইসঙ্গে প্রথম বোলার হিসেবে প্রথম চার ব্যাটসম্যানকেই এলবিডব্লিউ'র ফাঁদে ফেলার কীর্তি গড়েন এই অজি স্পিনার। দলের প্রথম চার ব্যাটসম্যান এলবিডব্লিউ'র শিকার হয়েছিল ১৯৯৯ সালে। ব্রিজটাউনে ওয়েস্ট ইন্ডিজের চার উইকেট নিয়েছিল সেবার অস্ট্রেলিয়ার বোলাররা।

প্রিয় স্পোর্টস/কামরুল