কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জয়পুরহাটে দৃষ্টি প্রতিবন্ধী প্রীতি ও হাসান পিএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছেন। ছবি: সংগৃহীত

দৃষ্টি প্রতিবন্ধকতা জয় করে পিএসসি পরীক্ষায় বসেছেন তারা

মিজানুর রহমান মিন্টু
কন্ট্রিবিউটর, জয়পুরহাট
প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৭, ২১:১৯
আপডেট: ১৯ নভেম্বর ২০১৭, ২১:১৯

(প্রিয়.কম) জন্ম থেকেই চোখে দেখতে না পারলেও অদম্য দুই শিশু পড়াশুনা থেকে পিছিয়ে নেই। দৃষ্টি প্রতিবন্ধকতাকে জয় করে তারা এ বছরের পিএসসি পরীক্ষায় বসেছে। জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার আটাপুর ইউনিয়নের দুই শিশু প্রীতি কিৎপট্টা ও মেহেদী হাসান এ বছর স্থানীয় ব্র্যাক স্কুল থেকে পিএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছে।

প্রীতি কিৎপট্টা ও মেহেদী হাসান শুধু লেখাপড়া নয়, নিত্যদিনের সব কাজেই পারদর্শী। জীবনের সব বাধা পেরিয়ে প্রতিষ্ঠিত হবার স্বপ্ন দেখেন তারা। পরিবারের চাওয়া পড়ালেখা করে একদিন সমাজে মাথা উঁচু করে দাঁড়াবে তাদের সন্তান। দৃষ্টি প্রতিবন্ধী হওয়ার কারণে তারা ব্রেইল পদ্ধতিতে পরীক্ষায় অংশ নিচ্ছে। অন্য সুস্থ্য-সবলদের মতো জীবন পরিচালিত করার নিরন্তর সংগ্রাম চালিয়ে যাচ্ছে এই দুই শিশু।

পাঁচবিবি উপজেলার আটাপুর ইউনিয়নের বিমান কিসপট্টার মেয়ে প্রীতি কিসপট্টা খিরাপাথার ও মোনাজ্জল হোসেনের পুত্র মেহেদী হাসান মাঝিনা। তারা স্থানীয় ব্র্যাক স্কুলে পড়ালেখা করে। 

ব্র্যাক স্কুলের শ্রেণি শিক্ষক আব্দুর রাজ্জাক বলেন, তারা দৃষ্টি প্রতিবন্ধী হলেও অন্যান্য শিক্ষার্থীদের মতো পড়াশুনাতে ভালো। শুধু সূচে সুতা লাগানো ছাড়া সব কাজই করতে পারেন।

তিনি আরও বলেন, ক্লাসে অন্য ছাত্রদের জন্য শিক্ষক থাকলেও এ দু’জনকে আলাদাভাবে ব্রেইল পদ্ধতির মাধ্যমে শিক্ষা দেওয়া হয়।

প্রিয় সংবাদ/কামরুল