কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন বৃটিশ এমপি রোশনারা আলী। ছবি: সংগৃহীত

‘রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় বিশ্ব সম্প্রদায় বাংলাদেশের প্রতি সহমর্মিতা প্রকাশ করছে’

ইয়াহ্ইয়া মারুফ
কন্ট্রিবিউটর, সিলেট
প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০১৭, ২১:৪৬
আপডেট: ২২ সেপ্টেম্বর ২০১৭, ২১:৪৬

(প্রিয়.কম) সিলেটে সফররত বৃটিশ প্রধানমন্ত্রীর বাণিজ্যদূত এবং বেথনাল গ্রীণ ও বো আসন থেকে নির্বাচিত এমপি রোশনারা আলী মানবিক বিপর্যয় রোধে মিয়ারমারের ওপর আন্তর্জাতিক চাপ সৃষ্টির তাগিদ দিয়েছেন। তিনি বলেন, মিয়ানমারে চরমভাবে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। এজন্য মিয়ানমারের ওপর বিশেষ করে সেখানকার সেনাবাহিনীর ওপর আন্তর্জাতিক সম্প্রদায়ের অধিকতর চাপ প্রয়োগ করতে হবে।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় সিলেট নগরীর রোজভিউ হোটেলে সিলেটে কর্মরত ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে এমন মন্তব্য করেন রোশনারা আলী।

রোশনারা আলী বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় বাংলাদেশের প্রতি বিশ্ব সম্প্রদায় সহমর্মিতা প্রকাশ করছে। মিয়ানমারের এ বিপর্যয়কে তিনি মেন মেইড (মানুষের তৈরী) বিপর্যয় হিসাবে আখ্যা দেন।

রোশনারা আলী আরও বলেন, মিয়ানমারে গণতন্ত্রের উত্তরণ হলেও সেখানে মূলত সেনাবাহিনীর শাসন চলছে। সেখানকার পার্লামেন্টের ২৫ শতাংশ সদস্য সেনাবাহিনীর। পাশাপাশি সেনাবাহিনী, পুলিশ, জনপ্রশাসন এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মতো গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্বে রয়েছে সেনাবাহিনী। তিনি বলেন, জনপ্রশাসন সেনাবাহিনীর হাতে সংশ্লিষ্ট এলাকার পরিস্থিতি কি হতে পারে-তা সহজেই অনুমেয়।

গত ফেব্রুয়ারিতে মিয়ানমারের বিভিন্ন ক্যাম্প সফরের অভিজ্ঞতা বর্ণনা করে রোশনারা আলী বলেন, সেখানকার পরিস্থিতি খুবই উদ্বেগজনক। সেখানকার বিপর্যয় রোধে মিডিয়া কর্মীদের সোচ্চার হওয়ারও পরামর্শ দেন তিনি।

মতবিনিময়কালে রোশনারা আলী বাংলাদেশ থেকে দিল্লীতে বৃটিশ ভিসা প্রদানের সিদ্ধান্ত স্থানান্তর, বাংলাদেশে বৃটিশ বিনিয়োগ এবং প্রবাসীদের বিভিন্ন সমস্যা নিয়েও কথা বলেন।

বৃটিশ হাইকমিশনের প্রেস সেক্রেটারী তৌহিদ ফিরোজের সঞ্চালনায় এতে অন্যান্যের মধ্যে ঢাকায় নিযুক্ত ডেপুটি বৃটিশ হাইকমিশনার ডেভিল অ্যাসলে এবং হাইকমিশনের ট্রেড সেকশন প্রদান রোজিনা হাসানও উপস্থিত ছিলেন।

সিলেট প্রেসক্লাব ফাউন্ডেশনের সভাপতি আল-আজাদ, সিলেট প্রেসক্লাব সভাপতি ইকরামুল কবির, সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ সিরাজুল ইসলাম, এটিএন বাংলার শাহ মুজিবুর রহমান জকন, চ্যানেল এস-এর সিলেট অফিস প্রধান মঈন উদ্দিন মঞ্জু, ভোরের কাগজ ও প্রিয়.কমের সিলেট প্রতিনিধি ইয়াহ্ইয়া মারুফ প্রমুখ মতবিনিময়ে অংশ নেন।

প্রিয় সংবাদ/কামরুল