কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে যথাযোগ্য মর্যাদায় ৪৭তম বিজয় দিবস উদযাপিত হয়েছে। সংগৃহীত ছবি।

জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে বিজয় দিবস উদযাপিত

জানিবুল হক হিরা
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০১৭, ১৮:০৫
আপডেট: ১৭ ডিসেম্বর ২০১৭, ১৮:০৫

(বাসস) জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে যথাযোগ্য মর্যাদায় ৪৭তম বিজয় দিবস উদযাপিত হয়েছে। ১৭ ডিসেম্বর রোববার ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বিজয় দিবসের দিন সকালে জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় সঙ্গীত পরিবেশনার মধ্য দিয়ে দিবসটি উদযাপনের শুভ সূচনা হয়। সেসময় মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদদের প্রতি সম্মান প্রদর্শন করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

সন্ধ্যার অনুষ্ঠান শুরু হয় মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে। আলোচনা অনুষ্ঠানটি যুক্তরাষ্ট্র প্রবাসী মুক্তিযোদ্ধা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, রাজনৈতিক নেতৃবৃন্দ, ব্যবসায়ী, সাংবাদিকসহ বিভিন্ন পেশাজীবি প্রবাসী বাঙালিদের মিলন মেলায় পরিণত হয়।

উন্মুক্ত আলোচনায় বক্তারা জাতির পিতার অবিসংবাদিত নেতৃত্বে সুদীর্ঘ রাজনৈতিক সংগ্রাম, বাঙালির বিজয় অর্জনের ইতিহাস, দেশের ব্যাপক উন্নয়ন এবং রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের বিভিন্ন দিক তুলে ধরেন।

অনুষ্ঠানের শুরুতেই দিবসটি উপলক্ষে দেওয়া রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন

মহান স্বাধীনতার চেতনা বিকাশ ও ধর্মান্ধ-উগ্রপন্থীদের প্রতিরোধে প্রবাসী বাঙালিদের ভূমিকার কথা উল্লেখ করে মাসুদ বিন মোমেন বলেন, ধর্মীয় সংকীর্ণতাকে পুঁজি করে উগ্রবাদী সাম্প্রদায়িক গোষ্ঠী, যাতে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করতে না পারে, সেদিকে প্রবাসীদের সজাগ দৃষ্টি রাখতে হবে।

সেসময়ে রাষ্ট্রদূত ২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে প্রতিষ্ঠিত করার জন্য প্রবাসী বাঙালিদেরর স্ব স্ব ক্ষেত্রে ভূমিকা রাখার আহ্বান জানান।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রতি দেশের মানুষের পূর্ণ আস্থা রয়েছে। আজ বাংলাদেশ উন্নয়নের বিস্ময়।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ, জেনোসাইড-৭১ ফাউন্ডেশন, যুক্তরাষ্ট্র এর সভাপতি ড. প্রদীপ রঞ্জন কর, মুক্তিযোদ্ধা আব্দুল মুকিত চৌধুরী, যুদ্ধাহত শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্য ডা. মাসুদুল হাসান ও বিশিষ্ট প্রবাসী বাঙালি ড. গুলশান আরা বক্তব্য রাখেন।

এর আগে বিজয় দিবস উপলক্ষে আয়োজিত টেবিল টেনিস টুর্ণামেন্টের বিজয়ীদের মাঝে ‘বিজয় দিবস টেবিল টেনিস ক্রেস্ট’ পুরস্কার প্রদান করা হয়।

উন্মুক্ত আলোচনা শেষে জাতির পিতা, জাতীয় চার নেতা ও মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী ৩০ লাখ শহীদদের আত্মার মাগফিরাত এবং বাংলাদেশের উত্তরোত্তর উন্নতি কামনা করে দোয়া করা হয়।

প্রিয় সংবাদ/শান্ত