কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সোফিয়া । সংগৃহীত ছবি

সৌদি নাগরিকত্ব পেল মানবজাতিকে ‘ধ্বংস’ করতে চাওয়া সেই রোবটটি

রাকিবুল হাসান
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৭ অক্টোবর ২০১৭, ১১:৫৩
আপডেট: ২৭ অক্টোবর ২০১৭, ১১:৫৩

(প্রিয়.কম) প্রথম কোনো রোবট হিসেবে সৌদি আরবের নাগরিকত্ব পেয়েছে ‘সোফিয়া’। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদনে বলা হয়, নাগরিকত্ব পাওয়া এই রোবটটি গত বছর জানিয়েছিল এটি মানবজাতি ধ্বংস করতে চায়।

ওয়েবসাইটটির প্রতিবেদন অনুযায়ী, স্থানীয় সময় বুধবার রিয়াদে আয়োজিত এক সম্মেলনে রোবটটির সৌদি আরবের নাগরিকত্ব অর্জনের ঘোষণা দেয়া হয়।

অনুষ্ঠানে সোফিয়া জানায়, সৌদি আরবের এমন উদ্যোগে সে খুব আনন্দিত এবং নিজেকে সম্মানিত মনে করছে। কোনো রোবটকে নাগরিকত্ব দেয়ার এই উদ্যোগ বিশ্বের ইতিহাসে স্থান করে নিল।

সম্মেলনে অ্যান্ড্রিউ রোজ সরকিন নামে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে সোফিয়া জানায়, সে বেঁচে থেকে মানুষের সঙ্গে কাজ করতে চায়। মানুষ যদি তার প্রতি সহানুভূতির হাত বাড়িয়ে দেয় তবে সেও সহানুভূতির হাত বাড়িয়ে দেবে।

হ্যানসন রোবটিকস এর ডেভিড হ্যানসন এই রোবটটি তৈরি করেছেন। এর আগে ২০১৬ সালে এসএক্সএসডব্লিউ সম্মেলনে পরিচয় করে দেয়া হয় এই সোফিয়াকে।

এসময় রোবটটিকে প্রশ্ন করা হয়েছিল সে কী মানবজাতিকে ধ্বংস করতে চায়? তাকে না বোধক উত্তর দিতে বলা হয়েছিল। তবে সোফিয়ার উত্তর ছিল, আমি মানবজাতিকে ধ্বংস করবো।

প্রিয় টেক/মিজান