কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আধ্যাত্মিক ধর্মগুরু গুরমিত সিংহ রাম রহিম। ছবি: সংগৃহীত

রাম রহিমের সাজা ঘোষণা করতে কারাগারে হেলিকপ্টারে যাচ্ছেন বিচারক

আশরাফ ইসলাম
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৮ আগস্ট ২০১৭, ০৮:৫৮
আপডেট: ২৮ আগস্ট ২০১৭, ০৮:৫৮

(প্রিয়.কম) ধর্ষণের অভিযোগে ২৮ আগস্ট সোমবার ভারতের স্বঘোষিত আধ্যাত্মিক ধর্মগুরু গুরমিত সিংহ রাম রহিমের সাজা ঘোষণা করার কথা রয়েছে। কিন্তু নিয়ম অনুসারে আসামীর আদালতের যাওয়ার কথা থাকলেও রাম রহিমের ক্ষেত্রে সে নিয়মের ব্যতিক্রম ঘটতে যাচ্ছে। তার ক্ষেত্রে কারাগারেই বসানো হচ্ছে আদালত। আর এই রায়ের বিচারককে আদালতে হেলিকপ্টারে উড়িয়ে নিয়ে আসা হবে এবং জেলে রায় ঘোষণার পরে তিনি ফিরবেনও হেলিকপ্টারে বলে জানা গেছে। 

বর্তমানে রাম রহিমকে রোহতকের সুনারিয়া জেলে রাখা হয়েছে। সেখানেই এই আধ্যাত্মিক ধর্মগুরুর সাজা ঘোষণা করবেন সিবিআই আদালতের বিচারক।

রোহতক জেল কর্তৃপক্ষকে বিচারক জগদীপ সিংয়ের জন্য এজলাস তৈরির ব্যবস্থা করতে নির্দেশ দিয়েছে পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট। এখানেই তাকে সাজা শোনানোর জন্য বসানো হবে আদালত। এ নিয়ে ইতোমধ্যেই তোড়জোড় শুরু হয়ে গেছে।

গত শুক্রবার রাম রহিম দোষী সাব্যস্ত হতেই ভক্তেরা যে রকম তাণ্ডব চালিয়েছিল, তার পরে আর ঝুঁকি নিতে চাইছে না হরিয়ানা প্রশাসন। শাস্তি ঘোষণার জন্য স্বঘোষিত ওই ধর্মগুরুকে আদালতে নেওয়া হচ্ছে না। সুরক্ষার স্বার্থে আদালতকেই উড়িয়ে আনা হচ্ছে সুনারিয়ার জেলে। 

২৫ আগস্ট শুক্রবার হরিয়ানার পঞ্চকুলার একটি আদালতে স্বঘোষিত ধর্মগুরু রাম রহিমকে ধর্ষণ মামলার দোষী সাব্যস্ত করার পর থেকে ছড়িয়ে পড়া সংঘর্ষে হরিয়ানা ও পাঞ্জাবজুড়ে এ পর্যন্ত ৩২ জনের প্রাণহানি ও দুই শতাধিক আহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম টাইমস অফ ইন্ডিয়া। সহিংসতা ছড়িয়ে পড়ে দিল্লি, উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ডেও।

২৬ আগস্ট শনিবার সকাল থেকে হরিয়ানার পাঁচকুলা ও এর আশপাশের এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে। সহিংসতা এড়াতে বিভিন্ন রাজ্যের বিভিন্ন এলাকায় কারফিঊ ও ১৪৪ ধারা জারি করা হয়েছে। রোহতকের অনেক ট্রেন চলাচল বাতিল করা হয়েছে।