(প্রিয়.কম)  জীবনের সবচেয়ে মধুর কিন্তু বেদনাদায়ক অভিজ্ঞতা হলো কারো প্রেমে পড়া। আপনার সঙ্গে মনের মিল হয় এমন কাউকে যদি পেয়েই যান, পৃথিবীর বাকি সব কিছু তুচ্ছ মনে হয়। তখন মনে হয় আপনি এবং সেই ব্যক্তিই সবজান্তা!

প্রত্যেক ভালোবাসার সূচনাই খুব মধুর হয়। একটু খেয়াল করলে আপনি দেখবেন, আপনি প্রতিনিয়ত নতুন নতুন জিনিস শিখছেন। আপনারা খণ্ড খণ্ড যেই মুহূর্তই একসঙ্গে কাটান না কেন, সবকিছুই খুব আনন্দময় মনে হয়। 

এজন্যেই প্রত্যেক সম্পর্কের সূত্রপাতকে ‘মধুচন্দ্রিমা’র সঙ্গে তুলনা করা হয়। আপনি তখন বাস্তবতা থেকে অবসরে চলে যান। আপনি কল্পনায় এমন এক দ্বীপে চলে যান যেখানে কারো প্রবেশাধিকার নেই। আপনি প্রিয় মানুষটির চোখে সূর্যরশ্মি এবং তারকারাশি দুই-ই দেখতে পান। যাবতীয় যত কোলাহল থেকে আপনার দুজন হয়ে যান একদম আলাদা।

কিন্তু প্রত্যেক মধুচন্দ্রিমার এক সময় পরিণতি ঘটে। কখনো বাস্তবতা এসে কড়া নেড়ে যায়। আমাদের জীবনে এমন সময় আসে যখন আমরা এমন মানুষকে ভালোবেসে ফেলি, যার সঙ্গে ভবিষ্যতের কোন নিশ্চয়তা নেই। বিবেক আমাদের এ প্রশ্নে জর্জরিত করে ফেলে, পরবর্তীতে কী করবে কিংবা কোথায় যাবে তোমরা?

এমন মানুষের সঙ্গে আপনি থাকবেন, যাকে প্রচণ্ডভাবে ভালোবাসেন কিন্তু ভবিষ্যতের কথা চিন্তা করতে পারেন না? নাকি আপনি সময় নষ্ট না করে তাকে ছেড়ে চলে যাবেন সময় থাকতেই এবং এমন কারো দ্বারস্থ হবেন যে আপনাকে ভবিষ্যতেও সুখে রাখবে?

প্রত্যেকটি ছোট ছোট বিষয়ে আপনি দুশ্চিন্তা করা শুরু করেন, হয়তো এখন কোন সমস্যা হচ্ছে না আপনার জীবনে কিন্তু আগত বছরগুলোতে হতেই পারে। আপনি কিভাবে এখনই জানবেন যে কোনটা সত্য? আপনার এখন কী করা উচিৎ?

সত্য কি জানেন? এ প্রশ্নের কোন উত্তর নেই। এমন হ-য-ব-র-ল পরিস্থিতির মোকাবেলা করতে এখন পর্যন্ত কোন সমাধান আবিষ্কৃত হয়নি। কাউকে আপনি হৃদয়ের কেন্দ্রস্থল থেকে ভালোবাসতেই পারেন এবং সে আপনার না-ই হতে পারে সারা জীবনের জন্য। এটাই স্বাভাবিক।

সিদ্ধান্ত আপনারই নিতে হবে যে কোন পথে যেতে চান।

আপনি কি এমন কারো সঙ্গে থাকতে চান, যাকে আপনি ভালোবাসেন এবং হৃদয় ভঙ্গের ঝুঁকি থাকা সত্ত্বেও তাকেই ভালোবেসে যাবেন? নতুন করে সবকিছু শুরু করতে হবে এটি জেনেও!

সাময়িকভাবে, মানুষ এক বছর কিংবা দু'বছর একত্রে থাকার পর বুঝতে পারে যে সে 'ভুল মানুষ' এর সঙ্গে অবস্থান করছে কিংবা তাদের পরষ্পরের কোন ভবিষ্যত পরিকল্পনা নেই। তাদের চোখে তখন বড় বড় ভুল, পরিস্থিতি, সীমাবদ্ধতা এগুলো ধরা পরে। তারা তখন বুঝতে পারে যে অপর পক্ষকে বিয়ে করা কিংবা পরিবার গঠন করা সম্ভব নয়। 

কঠিন সত্যটা এখানেই,

কাউকে আপনি সমগ্রভাবে ভালোবাসেন তার মানে এই না যে তার সঙ্গেই আপনার ভবিষ্যত নির্ধারিত। অধিকাংশ সম্পর্কই পরিপূর্ণ নয়। সত্য বলতে, কোন সম্পর্কই পরিপূর্ণ নয়। প্রত্যেক জুটিরই আপন আপন ইস্যু, সমস্যা ও সীমাবদ্ধতা রয়েছে। সেগুলো সমাধান করার সর্বোচ্চ চেষ্টা করা উচিৎ। যদিও একসঙ্গে থাকা অবস্থায় ও সেগুলো সমাধানের কোন সূত্র পাওয়া যায়না।

যদি সম্পর্কে নেতিবাচকতার প্রভাব বেশি থাকে, তবে একত্রে থাকার যাত্রাটা বোধ হয় শেষই করে দেওয়া উচিৎ। শুধুমাত্র তার সঙ্গে আপনার বনিবনা ভালো হচ্ছে, তাই বলে হাজারো সমস্যার মধ্যেও তাকে আঁকড়ে ধরে রাখবেন, এটা কোন সমাধান নয়। এতে করে বরং আপনাদের দু'জনেরই সময় নষ্ট হবে!

কারো সঙ্গে এজন্যে থাকুন কারণ তাকে ভালোবাসার শক্তি আপনাকে যেকোন ধরণের দুর্বোধ্যতা, বাঁধা, যুদ্ধ এবং পরিবর্তনের সঙ্গে লড়তে সাহায্য করবে। কারো সঙ্গে এজন্যেও থাকুন কারণ আপনাদের দু'জনের চিন্তা-ভাবনা ও মূল্যবোধ এক। 

সবশেষে, সময়ের সঙ্গে সঙ্গে যে পরিবর্তন হবে তাতে হয়তো আপনি নিজেই অবাক হয়ে যাবেন। কারণ, কে বলেছে যে ভালোবাসা সহজ? 

সূত্র: PizzaBottle 

সম্পাদনা: কে এন দেয়া