কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

হাইকোর্ট। ফাইল ছবি

প্রধান বিচারপতি নিয়োগের রিট শুনানি পেছাল

নিজস্ব প্রতিবেদক
প্রিয়.কম
প্রকাশিত: ২১ জানুয়ারি ২০১৮, ১২:৪৬
আপডেট: ২১ জানুয়ারি ২০১৮, ১২:৪৬

(প্রিয়.কম) প্রধান বিচারপতি নিয়োগের নির্দেশনা চেয়ে দায়ের করার রিট আবেদনের শুনানি এক সপ্তাহের জন্য পিছিয়েছে। রাষ্ট্রপক্ষের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে এক সপ্তাহ সময় দেন আদালত।

২১ জানুয়ারি রোববার বেলা ১১টার দিকে বিচারপতি জিনাত আরা হকের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ এসব আদেশ দেন। 

রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। 

প্রায় আড়াই মাস পার হলেও প্রধান বিচারপতি পদে কাউকে নিয়োগ না দেওয়ায় জনমনে গুঞ্জন ও নানা প্রশ্ন তৈরি হয়েছে। শুধু তাই নয়, এ পদে নিয়োগের নির্দেশনা চেয়ে হাইকোর্টে জনস্বার্থে রিট আবেদন করা হয়। সিনিয়র আইনজীবীরা বলছেন, প্রধান বিচারপতি পদে কাউকে নিয়োগ না দেয়াটা বিচার বিভাগের স্বাধীনতার অন্তরায়।

এর আগে ২৩ নভেম্বর অল্পদিনের মধ্যেই রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রধান বিচারপতি নিয়োগ দেবেন বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। 

আনিসুল হক বলেছেন, ‘আমার মনে হয় মহামান্য রাষ্ট্রপতি খুব অল্পদিনের মধ্যেই প্রধান বিচারপতি নিয়োগ দেবেন।'

সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা পদত্যাগ করার পর এখনও এ পদে কাউকে নিয়োগ দেননি রাষ্ট্রপতি। তবে তার আগেই আপিল বিভাগের বিচারপতি নিয়োগের কথা জানান আইনমন্ত্রী। সংবিধানের ৯৭ অনুচ্ছেদ অনুযায়ী ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিয়ম অনুযায়ী হাইকোর্ট ও আপিল বিভাগের নিয়োগপ্রাপ্ত বিচারপতিদের শপথ গ্রহণ করেন ।

গত ১০ নভেম্বর সিঙ্গাপুরে বাংলাদেশের হাইকমিশনে রাষ্ট্রপতি বরাবর পদত্যাগপত্র জমা দেন বিচারপতি এসকে সিনহা। ১৪ নভেম্বর রাষ্ট্রপতি পদত্যাগপত্র গ্রহণ করলেও এ পদে কাউকে নিয়োগ দেয়া হয়নি। 

প্রিয় সংবাদ/কেএফ