(প্রিয়.কম) গণহত্যা-ধর্ষণ-নির্যাতনের হাত থেকে প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের দুর্দশা দেখতে এবার বাংলাদেশ সফরে আসছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মানবিক সহায়তা ও দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক মন্ত্রী চরিশটস স্টাইলিয়ানিডেস। আগামি ৩০ অক্টোবর সোমবার তিনি বাংলাদেশ সফরে আসবেন বলে জানিয়েছে ঢাকার ইইউ দূতাবাস।

দূতাবাস জানায়, আগামি ৩০ অক্টোবর চরিশটস স্টাইলিয়ানিডেস বাংলাদেশ সফরে আসবেন। পরদিন অর্থাৎ ৩১ অক্টোবর কক্সবাজারে রোহিঙ্গা শরনার্থী শিবির পরিদর্শনে যাবেন। সফর শেষে ইইউ পার্লামেন্টে রোহিঙ্গাদের পরিস্থিতি বিস্তারিত তুলে ধরবেন।

সফর সম্পর্কিত এক টুইট বার্তায় চরিশটস স্টাইলিয়ানিডেস বলেন, কয়েক মাস আগে আমি মিয়ানমার সফরে গিয়েছিলাম। ওই সফরে আমার উপলব্ধি হয়েছে, রোহিঙ্গারা আরো পাওয়ার অধিকার রাখে। তারা বিশ্বের কোনো মানুষের থেকে কম পেতে পারে না বরং প্রতিটি মৌলিক অধিকার পাওয়ারই যোগ্য। তারা অধিকার রাখে একটি সুনির্দিষ্ট ও সমৃদ্ধ ভবিষ্যৎ পাওয়ার।

প্রাণ বাঁচাতে এভাবে বাংলাদেশে পালিয়ে এসেছেন রোহিঙ্গারা। ছবি: ফোকাস বাংলা

প্রাণ বাঁচাতে এভাবে বাংলাদেশে পালিয়ে এসেছেন রোহিঙ্গারা। ছবি: ফোকাস বাংলা

টুইটে তিনি আরো বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ যে সংকটময় মুহূর্ত পার করছে তা অস্বীকার করার উপায় নেই। তবে এই প্রচেষ্টা আন্তর্জাতিক আইন ও প্রক্রিয়ার মধ্য দিয়ে চলতে হবে। তবে এই সংকট নিরসনে বাংলাদেশ ও মিয়ানমারের আলোচনাকে আমি স্বাগত জানাই। এ সময় তিনি রোহিঙ্গাদের সহায়তার জন্য নতুন করে আরো তিন কোটি ইউরো প্রদানের ঘোষণা দেন। এর আগেও ইউরোপীয় ইউনিয়ন ২ কোটি ১০ লাখ ইউরো অর্থ সহায়তা দিয়েছিল।

প্রিয় সংবাদ/আশরাফ