কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ফাইল ছবি

রিজার্ভ চুরির ঘটনায় আরসিবিসির বিরুদ্ধে মামলা হবে: অর্থমন্ত্রী

জানিবুল হক হিরা
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৯ ডিসেম্বর ২০১৭, ১৯:৪৩
আপডেট: ০৯ ডিসেম্বর ২০১৭, ১৯:৪৩

(প্রিয়.কম) বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় ফিলিপাইনের ব্যাংক রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের (আরসিবিসির) বিরুদ্ধে মামলা দায়ের করার কথা ভাবছে সরকার। ৯ ডিসেম্বর শনিবার রাজধানীর শিশু একাডেমি মিলনায়তনে প্রাণিবিজ্ঞান সমিতির বার্ষিক সাধারণ সভার উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

তিনি বলেন, টাকা উদ্ধারের ব্যাপারে এর আগে ফিলিপাইন সরকারের সঙ্গে একাধিকবার আলোচনা হয়। তাদের পক্ষ থেকে আমাদের আশ্বাস দেওয়া হয়েছিল। কিন্তু এখন গড়িমসি করছে। এ কারণে মামলার কথা ভাবছি।  

জানা গেছে, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ৫৩২ কোটি টাকা ফেরত আনতেই এই মামলার প্রস্তুতি। প্রচলিত আইনে এই ঘটনার ৩৬ মাসের মধ্যে ফিলিপাইনের আরসিবিসি ব্যাংকের বিরুদ্ধে মামলা করতে হবে বাংলাদেশকে। ইতোমধ্যে অতিবাহিত হয়েছে ২১ মাস।

এদিকে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স শুক্রবার এক প্রতিবেদনে জানায়, রিজার্ভ চুরির ঘটনায় ফিলিপাইনের ব্যাংক আরসিবিসির বিরুদ্ধে যৌথভাবে মামলা দায়েরের জন্য আলোচনা করছে বাংলাদেশ ব্যাংক ও নিউ ইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংক।

নভেম্বরে বাংলাদেশ ব্যাংক ও নিউইয়র্ক ফেডের কর্মকর্তারা কনফারেন্স কলের মাধ্যমে আরসিবিসির বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার বিষয়ে আলোচনা করা হয়। 

২০১৬ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশ ব্যাংকের নিউইয়র্ক ফেড অ্যাকাউন্ট থেকে ৮ কোটি ১০ লাখ ডলার চুরি করে হ্যাকাররা। সুইফট সিস্টেমের মাধ্যমে ভুয়া আদেশে এই অর্থ চুরি করে তা পাঠানো হয় ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোশেনে। সেখান থেকে এই অর্থ চলে যায় দেশটির ক্যাসিনোগুলোতে। চুরি যাওয়া অর্থ থেকে এখন প্রর্যন্ত মাত্র ১১৬ কোটি টাকা (১ কোটি ৪৫ লাখ ডলার) উদ্ধার ছাড়া কোনো অগ্রগতি নেই। 

প্রিয় সংবাদ/শান্ত