কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

১৯১০ সালে পবিত্র হজব্রত পালনের একটি দূর্লভ দৃশ্য। ছবি : সংগৃহীত।

সাদাকালো যুগে পবিত্র হজ পালনের দূর্লভ ভিডিও!

মিরাজ রহমান
সাংবাদিক ও লেখক
প্রকাশিত: ৩০ আগস্ট ২০১৭, ১৫:৩৩
আপডেট: ৩০ আগস্ট ২০১৭, ১৫:৩৩

(প্রিয়.কম) হজ- মহান প্রভুর মহান বিধান। ইসলামের মূল পাঁচটি স্তম্ভের অন্যতম একটি হচ্ছে পবিত্র হজ। প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে ধর্মপ্রাণ মুসলমানরা পবিত্র হজব্রত পালনের উদ্দেশে সৌদি আরব গমন করেন এবং হজ পালন করেন। এ ধারাবাহিকতা আজ বা দশ-বিশ বছরের ইতিহাস নয়, রাসূল (সা.)-এর যুগ থেকে শুরু করে সাহাবা আজমাইনদের স্বর্ণযুগ হয়ে তাবেঈ-তাবে তাবেঈদের সময়কালেও চালু ছিল এই ধারা। এখনও চালু রয়েছে এবং চালু থাকবে কেয়ামত পর্যন্ত।

জরুরি জানার বিষয় হলো- এখন বা বর্তমান সময়ে যেমন বা যেভাবে আরাম-সহজ ও দ্রুত-গুছানো পথ ও পদ্ধতি এবং আয়োজন ও সহযোগিতায় হজ যাওয়া যায় এবং পবিত্র হজ পালন করা যায় পূর্বে কিন্তু তেমনটা ছিল না। বহু কষ্ট করে, বহু সমস্যার সম্মুখীন হয়ে এমনকি বহু পথ পায়ে হেঁটে হজ পালনের জন্য সৌদি আরব যেতে হতো। যানবাহনের অপ্রতুলতা এবং আয়োজনগত নানা সীমাবদ্ধতায় যারা তখন হজ পালন করেছেন আর এখন যারা অনেক আরাম ও নানাবিধ সহযোগিতায় হজ পালন করছেন- দুজন হজ পালনরে সওয়াব কী সমান হবে?

১৯৫০ সালের পবিত্র হজব্রত পালনের একটি দূর্লভ ভিডিওচিত্র এটি। ভিডিটিতে দেখা যাচ্ছে মানুষ নৌকায় চড়ে এবং উঢ ও ঘোড়ার পিঠে সাওয়ার হয়ে হজ পালনের উদ্দেশ্যে সৌদি যাচ্ছেন।

 

 ১৯৫৪ সালে পবিত্র হজব্রত পালনের একটি দূর্লভ ভিডিওচিত্র প্রদান করা হলো। সাদাকালো যুগে পবিত্র হজব্রত পালনের একটি দূর্লভ ভিবিওচিত্র এটি। তখনও রঙিন ছবি তোলা বা রঙিন ভিডিও করার ক্যামেরা আবিস্কৃত হয়নি বা হলেও তা ছিল খুবই কম।

 

ভিডিওদুটি ইউটিউব থেকে সংগৃহীত। ইউটেউবের বিভিন্ন চ্যানেলে আলাদা আলাদা শিরোনামে এবং ভিন্ন ভিন্ন আকার ও আকৃতিতে ভিডিওদুটি আপলোড করা হয়েছে। পাঠক আপনারাও পবিত্র হজব্রত পালনের দূর্লভ ভিডিওগুলো দেখুন এবং পবিত্র হজ পালনরে পবিত্র এক আবহে নিজেকে আবিস্কার করুন। 

সূত্র : ইউটিউব

প্রিয় ইসলাম/গোরা