(প্রিয়.কম) হজ ইসলামের অন্যতম একটি ইবাদত। শারীরিক ও আর্থিক দুটি বিষয়ের ত্যাগ জড়িত একটি মহান আমল পবিত্র হজ। বিশ্বের বিভিন্ন দেশ ও স্থান থেকে লক্ষ লক্ষ মুসলমান নির্দিষ্ট একটি জায়গায় উপস্থিত হন এবং একই কাপড় পরিধান করে নির্দিষ্ট সময়ে একসাথে কিছু আমল-ইবাদত করেন। এমন অনুষ্ঠান পালনের একটি মাত্র উদ্দেশ্য- একমাত্র আল্লাহ মহানের ক্ষমা ও সন্তুষ্টি অর্জন।

২০১৭ সালেও বিশ্বের বিভিন্ন দেশ থেকে মুসলিমরা পবিত্র হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরবে গেছেন এবং সময় মতো নিয়ম মাফিক হজব্রত পালন করেছেন। মুসলিমদের পবিত্র হজ পালনের মনোরম দৃশ্যকে কেউ কেউ ক্যামেরাবন্দি করতে ভুলে যাননি। নানা আঙ্গিকের বেশ কিছু আকর্ষণীয় ছবি তোলা হয়েছে এবং যা বিশ্বব্যাপি বেশ সমাদৃত ও প্রশংসিতও হয়েছে। এখানে, আপনাদের দেখার উদ্দেশ্যে এই বছরে (২০১৭) হজ পালনকালীন তোলা কিছু সেরা ও আকর্ষণীয় ছবি প্রদান করা হলো। দেখুন কত সুন্দর স্নিগ্ধ আর মায়ামাখা হৃদয় আলোড়নকারী দৃশ্য-ছবি। প্রতিটি ছবি থেকে যেন স্বর্গীর আভা বিচ্ছুরিত হচ্ছে এবং হৃদয়ের গভীরে আধ্যাত্মিক তৃপ্তির পরশ বুলাচ্ছে।

১. প্রথম ছবিটি আরাফাতের ময়দানে হাজি সাহেবদের উপস্থিতির একটি দৃশ্য। সাদা পোশাকে আবৃত হাজিদের উপস্থিতি আর সাদা ধবধবে পরিবেশে সব কিছু কেমন যেন আলোকিত সাদা হয়ে গেছে। আরাফাতের ময়দানের এমন শুভ্র দৃশ্য খুবই দুর্লভ।

২. এই ছবিটিতে মিনায় রাত্রিকালীন দৃশ্যকে ক্যামেরাবন্দি করা হয়েছে। দিবালোকের সাদা তাবুগুলো রাত্রিবেলাতে লাইটের আলোতে স্নাত হয়ে সোনালী রং ধারণ করেছে।

৩. আরাফাতের ময়দানের পাশে অবস্থিত একটি পাথরের ওপর শুয়ে বিশ্রাম নিচ্ছেন একজন ক্লান্ত হাজি। ক্লান্ত শরীরটিকে বিছিয়ে দিয়েছেন গভীর এক আত্মতৃপ্তিতে।

৪. মীনা প্রান্তরে জমে থাকা তীর্থযাত্রীদের পরিবহনের দৃশ্য এটি। হাজার হাজার পরিবহনের ভিড়কেও কেমন যেন মনোরম ও শৃঙ্খলাময় আয়োজন লাগছে।

৫. শরীরে জড়ানো হিজাব দিয়ে একজন স্ত্রী তার স্বামীর চোখ মুছে দিচ্ছেন। ক্যামেরার চোখ এমন ভালোবাসাকেও এড়িয়ে যায়নি। এই দৃশ্যটি প্রত্যেক মুসলিমের হৃদয়ে ভালোবাসা ও স্বামী ভক্তির এক অনন্য আলোড়ন তুলবে- এমনটাই বিশ্বাস।   

সূত্র : মুসলিম-স্টোরিজ.টপ

প্রিয় ইসলাম/সিফাত বিনতে ওয়াহিদ