(প্রিয়.কম) রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার জন্য অনলাইনে আবেদন রোববার দুপুর ১২টা থেকে শুরু হয়েছে।

আগামী ২৪ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত এ আবেদন প্রক্রিয়া চলবে বলে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখার উপ-রেজিস্ট্রার এএইচএম আসলাম হোসেন।

তিনি জানান, ২০১২, ১৩, ১৪, ১৫ সালে মাধ্যমিক/সমমান এবং ২০১৬ ও ১৭ সালে উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় আবেদন করতে পারবে। মানবিক শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের মাধ্যমিক/সমমান ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.০০ পেতে হবে। বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের মাধ্যমিক/সমমান ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩ দশমিক ৫০সহ মোট জিপিএ ৭ দশমিক ৫০ পেতে হবে এবং বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের মাধ্যমিক/সমমান ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩ দশমিক ৫০সহ মোট জিপিএ ৮.০০ পেতে হবে।

তিনি আরও জানান, পরীক্ষার্থীদের ভর্তি পরীক্ষার আবেদনের সঙ্গে ‘এ’ ইউনিটের (কলা অনুষদ) জন্য ৮২৫ টাকা, ‘বি’ ইউনিটে (আইন অনুষদ) ৩৩০ টাকা, ‘সি’ ইউনিটে (বিজ্ঞান অনুষদ) ৭১৫ টাকা, ‘ডি’ ইউনিটে (ব্যবসায় শিক্ষা অনুষদ) ৪৯৫ টাকা, ‘ই’ ইউনিটে (সামাজিক বিজ্ঞান অনুষদ) ৭৭০, ‘এফ’ ইউনিটে (জীব ও ভূ-বিজ্ঞান অনুষদ) ৬০৫ টাকা, ‘জি’ ইউনিটে (কৃষি অনুষদ) ৪৪০ টাকা, ‘এইচ’ ইউনিটে (প্রকৌশল অনুষদ) ৫৫০ টাকা, ‘আই’ (চারুকলা অনুষদ) ইউনিটে ৩৮৫ টাকা, ‘জে’ ইউনিটে (ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট) ২৭৫ টাকা এবং ‘কে’ ইউনিটের জন্য (শিক্ষা গবেষণা ইনস্টিটিউট) সার্ভিস চার্জসহ ২৭৫ টাকা ডাচ-বাংলা মোবাইল (রকেট) ব্যাংকিংয়ের মাধ্যমে পরিশোধ করতে হবে। আবেদনকারী যে ইউনিটেই আবেদন করুক, উচ্চ মাধ্যমিক পরীক্ষায় যে শাখা (মানবিক/ব্যবসায় শিক্ষা/বিজ্ঞান) থেকে উত্তীর্ণ হয়েছে আবেদনের যোগ্যতার ক্ষেত্রে সেই শাখা বিবেচ্য হবে।

আগামী ৭ অক্টোবর দুপুর ১২টা থেকে ১১ অক্টোবর রাত ১২টা পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে বলে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে।

এ ছাড়া আবেদনসহ ভর্তি প্রক্রিয়া সম্পর্কিত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://admission.ru.ac.bd-তে পাওয়া যাবে। আগামী ২২ থেকে ২৬ অক্টোবর অনুষ্ঠিত হবে ভর্তি পরীক্ষা।

উল্লেখ্য, গত বছর দ্বিতীবার ভর্তি পরীক্ষার সুযোগ বাতিল করা হলেও এ বছর পুণরায় দ্বিতীয়বার পরীক্ষা দেবার সুযোগ প্রদান করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

প্রিয় সংবাদ/কামরুল