কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি

দশম জাতীয় সংসদের অষ্টাদশ অধিবেশন সমাপ্ত

শেখ নোমান
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৪ নভেম্বর ২০১৭, ০৮:২৩
আপডেট: ২৪ নভেম্বর ২০১৭, ০৮:২৩

(প্রিয়.কম) ২৩ নভেম্বর বৃহস্পতিবার দশম জাতীয় সংসদের অষ্টাদশ এবং চলতি বছরের পঞ্চম অধিবেশন শেষ হয়েছে।  

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের অধিবেশন সমাপ্তি সম্পর্কিত ঘোষণা পাঠের মাধ্যমে এ অধিবেশন শেষ করেন।  

এর আগে আজ সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমাপনী ভাষণ দেন। এছাড়া বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদও সমাপনী বক্তব্য দেন।

স্পিকার সংসদ অধিবেশন পরিচালনায় সহযোগিতা করায় সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংসদ উপনেতা, চিফ হুইপসহ হুইপগণ, বিরোধীদলীয় নেতা, সকল সংসদ সদস্য, ডেপুটি স্পিকার ও সভাপতিমন্ডলীর সদস্য, মিডিয়া কর্মীসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

দশম জাতীয় সংসদের ১৮তম অধিবেশন ১২ নভেম্বর শুরু হয়। মোট ১০ কার্যদিবসের এ অধিবেশনে মোট ১৮ সরকারি বিলের মধ্যে ৩টি বিল পাস হয়। আইন প্রণয়ন সম্পর্কিত কাজ সম্পাদনের পাশাপাশি কার্যপ্রণালী বিধির ৭১ বিধিতে ২৮৬টি নোটিশ পাওয়া যায়। নোটিশগুলো থেকে ১৫টি গৃহীত হয় এবং ১১টি আলোচিত হয়। এছাড়া ৭১(ক) বিধিতে দুই মিনিটের আলোচিত নোটিশের সংখ্যা ছিল ১০৫টি।

সংসদের ১৮তম অধিবেশনে সংসদ কার্য প্রণালী বিধির ১৪৭ বিধির আওতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসাবে ‘ইন্টারন্যাশনাল মেমোরি অব দ্যা ওয়ার্ল্ড রেজিস্টারে’ অন্তর্ভুক্ত হওয়ায় দেশ ও জাতি গর্বিত শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে ইউনেস্কোসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে সর্বসম্মতভাবে প্রস্তাব গৃহীত হয়। 

এছাড়া এ অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তর দানের জন্য সর্বমোট ৮৭টি প্রশ্ন পাওয়া যায়। তার মধ্যে তিনি ৩২টি প্রশ্নের উত্তর দেন। মন্ত্রীদের জন্য আনা ১ হাজার ৬৭৬টি প্রশ্নের মধ্যে ১ হাজার ৩৩৩টি প্রশ্নের জবাব দেন। 

এছাড়া এ অধিবেশনে মন্ত্রীগণ সমসাময়িক বিষয়ের ওপর বক্তব্য দেন। 

সমাপনী ভাষণের পর স্পিকার দশম জাতীয় সংসদের ১৮তম অধিবেশন সমাপ্তি সংক্রান্ত রাষ্ট্রপতির আদেশ পাঠ করেন।

প্রিয় সংবাদ/মিজান