কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

তাসমিয়াহ্ আফরিন মৌ (বামে) এবং 'কাবিল কোহকাফী'র নাটকের একটি দৃশ্য। ছবি: সংগৃহীত।

শিশুদের জন্য মৌ-এর ‘কাবিল কোহকাফী’

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০১৮, ১৭:৩৩
আপডেট: ১৯ জানুয়ারি ২০১৮, ১৭:৩৩

(প্রিয়.কম) জনপ্রিয় লেখক মুহম্মদ জাফর ইকবালের গল্প অবলম্বনে দুরন্ত টিভিতে আজ থেকে প্রচারিত হবে তাসমিয়াহ্ আফরিন মৌ-এর ধারাবাহিক নাটক ‘কাবিল কোহকাফী’। প্রতি শুক্র ও শনিবার সন্ধ্যা সাড়ে ছয়টা ও রাত সাড়ে আটটায় প্রচারিত হবে শিশুদের জন্য নির্মিত ধারাবাহিকটি।

গল্পের কাহিনী এগোয় টুশি নামের একটি মেয়েকে ঘিরে, যার বাবা-মা নেই। মফস্বলে নানার কাছে বড় হয় সে। নানার বাড়িতে একশ বছর পুরনো তালা লাগানো এক সিন্দুকে একটি অদ্ভুত বোতল পায় টুশি। ঘটনাক্রমে তার যখন ১১ বছর বয়স, নানাকেও হারায় সে। মৃত্যুর আগে টুশির দায়িত্ব একটি পরিবারকে দিয়ে তার খরচের জন্য একটা ট্রাস্ট করে যান নানা। শহরের সেই পরিবারের কাছে উঠে টুশি। ওই পরিবারের ছোট্ট বালক তপুর সঙ্গে বন্ধুত্ব হয় তার। একরাতে তপুর বাবা-মায়ের অনুপস্থিতি নানা বাড়িতে পাওয়া বোতলটি খুলে তপু আর টুশি। সেই বোতল থেকে বের হয়ে আসে কাবিল কোহকাফী নামের এক জিন। কাবিলের নানা রকম কর্মকাণ্ড ঘিরেই চলতে থাকবে ধারাবাহিক এ নাটকটি।

নির্মাতা মৌ এর আগে প্রামাণ্য ও স্বল্পদৈর্ঘ্য সিনেমা নির্মাণ করলেও, টেলিভিশন নাটকে ‘কাবিল কোহকাফী’র মাধ্যমেই তার পদার্পণ। নিজের প্রথম টেলিভিশন নাটক সম্পর্কে প্রিয়.কমকে তিনি বলেন, ‘এই প্রথম আমি টেলিভিশনের জন্য কোনো ধারাহিক নির্মাণ করছি। শিশুদের জন্য কাজ করা একটু কঠিন। কারণ তাদের মনোজগতে জায়গা করে নেয়া সহজ নয়। তাদের মত করে চিন্তা করে কাজটি করার চেষ্টা করেছি। এজন্য অন্য অনেক শিশুসাহিত্য পড়েছি, নাটকটির এডিটেট ভার্সন ছোট কয়েকজন দর্শককে দেখিয়ে মতামত নিয়েছি। আমার দু'জন শিশু অভিনয় শিল্পীও অসাধারণ প্রতিভাবান। খুবই মজা করে কাজটা করতে পেরেছি আমরা। সম্পূর্ণ শ্যুটিং এখনো শেষ হয়নি, কিন্তু ওদের খুবই মন খারাপ কারণ শ্যুটিং শেষ হয়ে গেলে আমাদের নিয়মিত দেখা সাক্ষাৎ হবে না। ছোটদের পাশাপাশি বড়রাও নাটকটি দেখে খুব মজা পাবেন। কারণ আমাদের সকলের মাঝেই ছোট একজন বাস করে।’

‘কাবিল কোহকাফী’ নাটকটিতে প্রধান পাঁচটি চরিত্রে অভিনয় করছেন সৈয়দ জুবায়ের, মীম, রাহিল, মৌটুশি বিশ্বাস ও আরফান আহমেদ। এছাড়া এ নাটকে বিভিন্ন চরিত্রে দেখা যাবে মামুনুর রশিদ, শর্মিলী আহমেদ, ড. ইনামুল হক, এসএম মোহসিন, দিলরুবা হোসেন দোয়েল, টুনটুনি সোবহান ও ইকবাল হোসেনসহ আরো অনেককে।

প্রিয় বিনোদন/সিফাত বিনতে ওয়াহিদ