কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

তামিম ইকবাল। ছবি: প্রিয়.কম

কথা দিয়েও ম্যাথু ওয়েডদের ঘায়েল করেছেন তামিম

সামিউল ইসলাম শোভন
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩১ আগস্ট ২০১৭, ১৩:৫৫
আপডেট: ৩১ আগস্ট ২০১৭, ১৩:৫৫

(প্রিয়.কম) শুধু পারফরম্যান্সের লড়াই নয়, কথার লড়াইতেও মিরপুর টেস্টে অস্ট্রেলিয়ার চেয়ে এগিয়ে ছিলো বাংলাদেশ। স্টিভেন স্মিথদের স্লেজিংয়ের সমুচিত জবাবও দিয়েছেন সাকিব-তামিমরা। বিশেষত, উইকেটরক্ষক ম্যাথু ওয়েডকে বলা তামিমের কথাগুলো অতীতে কেউ হয়তো ভাবেওনি। কথাগুলো যে কোন ক্রিকেটারের জন্য অবমাননাকর বটে!

অস্ট্রেলিয়ার বিপক্ষে মিরপুর টেস্টে দুই ইনিংসেই হাফ সেঞ্চুরি করা তামিমকে পুরো ম্যাচ জুড়েই কথার চাপে ফেলেছে প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। বিশেষ করে উইকেটের পিছনে দাঁড়ানো ম্যাথু ওয়েড যেন বেশিই বলছিলেন তামিমকে। তারপরও চুপ ছিলেন দেশের শীর্ষ এই ওপেনার।

অধৈর্য্য হয়ে ওয়েড বলেই ফেললেন, ‘তুমি কেন কোন উত্তর দিচ্ছো না?’ উত্তরে তামিম যা বলেছিলেন, তা একরকম গায়ে লাগার মতোই। ক্রিকেট বিশ্বে নিজেদের দাপট কতটা বাড়ছে তার আভাসই যেন দিলেন তামিম। ওয়েডকে তিনি বলেছিলেন, ‘আমি শুধু তাঁদের সঙ্গেই কথা বলি, যাঁরা আমার সমপর্যায়ের খেলোয়াড় কিংবা আমার চেয়ে বড়।’

তামিমের এমন বিষবাক্য স্লেজিংয়ের চেয়ে কম কিছু নয়। অবশ্য দলের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান জানাচ্ছেন, দায়টা আসলে অস্ট্রেলিয়ারই। বুধবার ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এ প্রসঙ্গে তিনি বলেন, ‘স্লেজিং তো খেলারই অংশ। অস্ট্রেলিয়ানরা এতে খুবই ভালো। আমরাও ওদের কাছ থেকেই শিখেছি।’

স্লেজিং কিংবা  ব্যাট-বলের লড়াই; সবখানেই দিন শেষে জয়ী বাংলাদেশ দল। প্রথমবারের মতো অস্ট্রেলিয়াকে টেস্ট ম্যাচে পরাজিত করে প্রমাণ করেছে, সীমিত ওভারের মতো সাদা পোশাকের ক্রিকেটেও নিজের জায়গাটা শক্ত করছে মুশফিকবাহিনী।