কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রথম টেস্টে তামিম ইকবাল ও ডেভিড ওয়ার্নার। ছবি: সংগৃহীত

দুই ‘অপরাধে’ তামিমকে জরিমানা

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ০১ সেপ্টেম্বর ২০১৭, ০৯:৪৩
আপডেট: ০১ সেপ্টেম্বর ২০১৭, ০৯:৪৩

(প্রিয়.কম) ১৭ বছরের টেস্ট ইতিহাসে ক্রিকেটের কুলিন শক্তি অস্ট্রেলিয়াকে প্রথমবারের মতো হারিয়েছে বাংলাদেশ। ২০ রানের ঐতিহাসিক এই জয়ে ব্যাট হাতে প্রথম ইনিংসে ৭১ ও দ্বিতীয় ইনিংসে ৭৮ রান করে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তামিম ইকবাল। কিন্তু প্রথমবারের মতো অজি বধের এই ম্যাচে দেশসেরা এই ওপেনারকে ম্যাচ ফি’র ১৫ শতাংশ জরিমানা করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। পাশাপাশি তার নামের পাশে একটি ডিমেরিট পয়েন্টও যুক্ত হয়েছে।

তামিমকে মূলত দুটি অপরাধে এই শাস্তি দেয়া হয়েছে। ঢাকা টেস্টের চতুর্থ দিন অজি উইকেটরক্ষক ম্যাথু ওয়েড গ্লাভস পরিবর্তন করছিলেন। তখন লাঞ্চের সময় এগিয়ে আসছিল। ওয়েড সময় নষ্ট করছেন এমন অভিযোগ এনে তামিম মাঠের আম্পায়ারদের সঙ্গে কথা বলেন। এ সময় তিনি কিছুটা উত্তেজিত হয়ে পড়েন। যা আইসিসি বিষয়টি ভালোভাবে নেয়নি। এরপর ওয়েড আউট হয়ে গেলে তামিম তাকে সাজঘরে ফিরতে ইঙ্গিত দেন। এই আচরণও মাঠের দুই আম্পায়ার নোট করে রাখেন।

টেস্ট শেষে তামিম ইকবালের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ জমা দেন আলিম দার ও নাইজেল লং। তাদের সমর্থন করেন তৃতীয় আম্পায়ার ইয়ান গোল্ড ও চতুর্থ আম্পায়ার আনিসুর রহমান। আইসিসির আচরণবিধির ২.১.১ ধারায় বলা হয়েছে কোনো খেলোয়াড়ের এমন আচরণ, অঙ্গভঙ্গি, ভাষার ব্যবহার যা খেলার স্পিরিট পরিপন্থি। এই ধরণের অপরাধের সর্বনিম্ন শাস্তি উক্ত খেলোয়াড়কে ভৎসনা করা। আর সর্বোচ্চ শাস্তি ম্যাচ ফি এর ৫০ শতাংশ জরিমানা করা ও এক অথবা দুটি ডিমেরিট পয়েন্ট দেওয়া।

এর আগে শ্রীলঙ্কার বিপক্ষের টেস্টে আচরণবিধি ভঙ্গের কারণে তামিমের নামের পাশে একটি ডিমেরিট পয়েন্ট যুক্ত হয়েছিল। বর্তমানে এই ড্যাশিং ওপেনারের নামের পাশে দুটি ডিমেরিট পয়েন্ট রয়েছে। পরবর্তী ২৪ মাসের মধ্যে তামিমের নামের পাশে আরো দুটি ডিমেরিট পয়েন্ট যুক্ত হলে নিষেধাজ্ঞার মুখে পড়বেন বাংলাদেশের হয়ে সব ফরম্যাটে সর্বোচ্চ রানের এই মালিক।

প্রিয় স্পোর্টস/শোভন