কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

তাইজুলকে ঘিরে সতীর্থদের উল্লাস। ছবি: সংগৃহীত

প্রথম বলেই তাইজুলের ব্রেক থ্রু

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৫ সেপ্টেম্বর ২০১৭, ১৪:৪৭
আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০১৭, ১৪:৪৭

(প্রিয়.কম) ইনিংসের দ্বিতীয় ওভারে দলীয় পাঁচ রানের মাথায় প্রথম আঘাত হানেন বাংলাদেশ পেসার মুস্তাফিজুর রহমান। শুরুর সেই ধাক্কা ভালোই সামলে নেয় অস্ট্রেলিয়া। ওপেনার ডেভিড ওয়ার্নারকে সঙ্গে নিয়ে শতরানের জুটির দিকে এগিয়ে যাচ্ছিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ।

নিজেও তুলে নেন ২১তম হাফ সেঞ্চুরি। এমন সময় বোলার পরিবর্তন করে তাইজুল ইসলামকে আক্রমণে আনেন অধিনায়ক মুশফিকুর রহিম। ব্যক্তিগত প্রথম ওভারের প্রথম বলেই স্মিথকে ফিরিয়ে দেন বাঁ-হাতি এই স্পিনার। ভাঙেন হুমকি হয়ে ওঠা ৯৩ রানের জুটি। যেন অধিনায়কের আস্থার প্রতিদানই দিলেন ২৫ বছর বয়সী এই বাঁ-হাতি স্পিনার।

৩৩ ওভার শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ দাঁড়িয়েছে দুই উইকেটে ১০৭ রান। ওপেনার ওয়ার্নার ৩৯ ও পিটার হ্যান্ডসকম্ব চার রানে ব্যাট করছেন।

২৫৩ রান দ্বিতীয় দিন শুরু করা বাংলাদেশ গুটিয়ে যায় ৩০৫ রানেই। অস্ট্রেলিয়া নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নামলে বাংলাদেশ অধিনায়ক আক্রমণে আনেন মেহেদী হাসান মিরাজকে। প্রথম ওভার থেকে সফরকারীরা সংগ্রহ করে চার রান। এক প্রান্তে স্পিন আনলেও আরেক প্রান্তে পেস আক্রমণেই ভরসা রাখেন মুশফিক। অধিনায়কের আস্থার প্রমান দিতে দেরি করেননি এই টেস্টে বাংলাদেশ দলের একমাত্র পেসার মুস্তাফিজুর রহমান।

নিজের প্রথম ওভারের তৃতীয় বলেই ম্যাট রেনশকে সাজঘরে ফেরান মুস্তাফিজ। তবে অজি এই ওপেনার সাজঘরে ফেরার পর ওয়ার্নারকে সঙ্গে নিয়ে দলের হাল ধরেন স্মিথ। ৯৩ রানের জুটি গড়ার পথে স্মিথ তুলে নেন ক্যারিয়ারের ২১ তম হাফসেঞ্চুরি। এমন সময় বোলার পরিবর্তন করে তাইজুলকে আক্রমণে আনেন অধিনায়ক মুশফিক। তাইজুলের করা প্রথম বল স্মিথের ব্যাট ও প্যাডের মধ্যখান দিয়ে ঢুকে সরাসরি আঘাত হানে স্টাম্পে। আউট হওয়ার আগে স্মিথ করেন ৫৮ রান।

সঙ্গে সঙ্গে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের দর্শকরা তুমুল গর্জনে ফেটে পড়ে। নিজের প্রথম বলেই কাঙ্ক্ষিত ব্রেক থ্রু এনে দিয়ে অধিনায়কের আস্থার প্রতিদান দিলেন বাঁ-হাতি এই স্পিনার। সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে আট ওভার বল করে একটি উইকেট তুলে নেন তিনি। আর দ্বিতীয় ইনিংসে ১৯.৫ বল করে ৬০ রানের বিনিময়ে তুলে নেন অজিদের তিনটি উইকেট।

প্রিয় স্পোর্টস/আশরাফ