কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছবি সংগৃহীত

পরিবহন ধর্মঘট: ট্রেনে উপচে পড়া ভিড়, চরম ভোগান্তিতে যাত্রীরা

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ০১ মার্চ ২০১৭, ০৫:৫২
আপডেট: ০১ মার্চ ২০১৭, ০৫:৫২

ফাইল ছবি

(প্রিয়.কম) বাসচালক জামির হোসেনের যাবজ্জীবন সাজা দেওয়ার প্রতিবাদে ও তার মুক্তির দাবিতে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ডাকা পরিবহন ধর্মঘটে কার্যত অচল হয়ে পড়েছে রাজধানী ঢাকাসহ সারা দেশ।

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১০ জেলাসহ চট্টগ্রাম, সিলেট বিভাগে চলাচলের একমাত্র মাধ্যম হয়ে উঠেছে ট্রেন। তাতেও চরম ভোগান্তিতে পড়ছেন যাত্রীরা। এ যেন ঈদ যাত্রার চেয়েও বেশি ভিড়।

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) খায়রুল আলম জানিয়েছেন, প্রতিটি ট্রেনেই অতিরিক্ত যাত্রী উঠছে। অতিরিক্ত যাত্রীবহনে বিভিন্ন ট্রেন অতিরিক্ত কোচ (বগি) সংযোগ করে দেওয়া হচ্ছে। এতে টিকিট কাটা যাত্রীরা যেমন বিড়ম্বনায় পড়ছেন তেমনি অতিরিক্ত যাত্রীদের চরম ঝুঁকি নিয়ে ট্রেনের ছাদ, দু’বগির সংযোগস্থল এবং ইঞ্জিনে উঠছেন।

এদিকে, ধর্মঘটের কারণে খুলনা থেকে ছাড়া সব রুটের ট্রেনগুলো এক থেকে তিন ঘণ্টা বিলম্বে চলাচল করছে। এতে সাধারণ যাত্রীরা চরম ভোগান্তিতে পড়ছেন। চলমান ধর্মঘট দ্রুত সময়ের মধ্যে বন্ধ না হলেও ট্রেনের ওপর চাপ ভয়াবহ আকারে বাড়বে বলে জানিয়েছেন পূর্বাঞ্চল রেলওয়ে মহাব্যবস্থাপক (জিএম) মো. আবদুল হাই।

প্রসঙ্গত, তারেক মাসুদ ও মিশুক মুনীরসহ ৫ জন নিহতের ঘটনায় করা হত্যা মামলায় চালক জামির হোসেনের যাবজ্জীবন সাজার রায় হয় ২২ ফেব্রুয়ারি। এর প্রেক্ষিতে প্রথমে চুয়াডাঙ্গায় ২৪ ফেব্রুয়ারি এবং পরে খুলনা বিভাগের ১০ জেলায় ২৫ ফেব্রুয়ারি শনিবার ধর্মঘটের ডাক দেয় পরিবহন শ্রমিক ও মালিকরা। দু’দিন পরিবহন ধর্মঘট চলার পর সোমবার প্রশাসনের আশ্বাসে কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা এলেও পরে শ্রমিক নেতারা কর্মসূচি বহাল রাখার কথা বলেন। 

এর মধ্যে ঢাকার সাভারে ট্রাকচাপা দিয়ে এক নারীকে হত্যার দায়ে ২৭ ফেব্রুয়ারি সোমবার ঢাকার আদালতে ট্রাকচালক মীর হোসেনের ফাঁসির রায় হলে ওই দিন রাতে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন সারা দেশে অনির্দিষ্টকালের কর্মবিরতিতে চলে যায়। 

২৮ ফেব্রুয়ারি মঙ্গলবার সকাল থেকে সারা দেশে গণপরিবহন চলাচল বন্ধ হয়ে যায়। এ পরিবহন ধর্মঘটে কার্যত অচল হয়ে পড়েছে রাজধানী ঢাকাসহ সারা দেশ।

প্রিয় সংবাদ/শিরিন/শান্ত