কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কক্সবাজার সদর উপজেলার খুরুশকুল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা সুনামিসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলার কৌশল শিখছে। ছবি: প্রিয়.কম

সুনামিসহ নানা দুর্যোগ মোকাবেলার কৌশল শিখছে শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক
প্রিয়.কম
প্রকাশিত: ২১ জানুয়ারি ২০১৮, ০১:৪৭
আপডেট: ২১ জানুয়ারি ২০১৮, ০১:৪৭

(প্রিয়.কম) সুনামির ঝুঁকিতে থাকা বিশ্বের ১৮টি দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম। বাংলাদেশের উপকূলীয় অঞ্চলগুলো সুনামি ছাড়াও নানা প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকিতে রয়েছে। এ পরিস্থিতি মোকাবেলায় স্কুল শিক্ষার্থীদের বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ সর্ম্পকে ধারণা দেয়া ও মহড়ার মাধ্যমে শেখানো হচ্ছে সুনামিসহ বিভিন্ন দুর্যোগ মোকাবেলার কৌশল। 

জাপানের অর্থায়নে দেশের প্রত্যেক স্কুলে শিক্ষার্থীদের সুনামিসহ বিভিন্ন দুর্যোগ মোকাবেলায় সচেতনতামূলক এই প্রকল্পটি পরিচালনার দায়িত্বে রয়েছে জাতিসংঘের সহায়ক সংস্থা ইউএনডিপি। সংস্থাটি প্রাথমিকভাবে কক্সবাজার সদর উপজেলা ও মহেশখালীর ৫ টি স্কুলের শিক্ষার্থীদের মহড়ার মাধ্যমে দুর্যোগ মোকাবেলার সচেতনতা বৃদ্ধিতে কাজ শুরু করেছে।

ইউএনডিপি সূত্রে জানা গেছে, ১৮ জানুয়ারি বৃহস্পতিবার কক্সবাজার সদর উপজেলার মধ্যম খুরুশকুল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সুনামিসহ বহুমাত্রিক ঝুঁকির মানচিত্র আঁকার মাধ্যমে স্কুলটিতে সচেতনতামূলক প্রকল্পের সূচনা করে ইউএনডিপি। খুরুশকুল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহা আলমসহ ৭ শিক্ষকের সহযোগিতায় ১০০ জন শিক্ষার্থী এই মহড়ায় অংশগ্রহণ করে। মহড়াটি পরিচালনা করেন ইউএনডিপি’র ন্যাশনাল কনসালট্যান্ট-টেকনিক্যাল অফিসার সমীর চন্দ্র সমদ্দার ও সানাউল ইসলাম।

ইউএনডিপি’র ন্যাশনাল কনসালট্যান্ট-টেকনিক্যাল অফিসার সানাউল ইসলাম জানান, স্কুল পর্যায়ে সুনামি মহড়ার মধ্য দিয়ে ছাত্র-ছাত্রীদের জ্ঞানবৃদ্ধির পাশাপাশি স্থানীয়ভাবে দুর্যোগ মোকাবেলায় ভূমিকা রাখবে। এছাড়া তারা জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অংশগ্রহণের মাধ্যমে সুনামির মত ভয়ংকর দূযোর্গ মোকাবেলায় সচেতনতা বৃদ্ধিতে সহায়তা করবে। এর আগে মহেশখালী উপজেলার কুতুবজুম ইউনিয়নের ঘটিভাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়েও একইভাবে সচেতনতামূলক মহড়া করা হয়।

গত ২০-২১ ডিসেম্বর কক্সবাজারের হোটেল সায়মন রিসোর্টে ইউএনডিপি বাংলাদেশ আয়োজিত মতবিনিময় ও প্রকল্প পরিচিতিমূলক একটি কর্মশালার মাধ্যমে এই প্রকল্পের সূচনা করা হয়। কর্মশালায় সুনামিসহ নানা দুর্যোগ মোকাবেলার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। কর্মশালায় ইউএনডিপির সিনিয়র কর্মকর্তারাসহ স্থানীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সুনামির ঝুঁকিতে থাকা ১৮ টি দেশ হচ্ছে- বাংলাদেশ, কম্বোডিয়া, ফিজি, মালয়েশিয়া, মিয়ানমার, পাকিস্তান, ফিলিপাইন, সামোয়া, সলোমন আইল্যান্ড, শ্রীলংকা, থাইল্যান্ড, ভিয়েতনাম, টংগা, ভানুয়াতু, পাপুয়া নিউ গিনি এবং পূর্ব তিমুর।

প্রিয় সংবাদ/নোমান