কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শিক্ষার্থীদের সুনামি সচেতনতা বৃদ্ধিমূলক প্রকল্পের ক্লাস। ছবি : প্রিয়.কম

সুনামিসহ নানা দুর্যোগ মোকাবিলার কৌশল শিখছে শিক্ষার্থীরা

সফিউল আলম রাজা
প্রধান প্রতিবেদক
প্রকাশিত: ২১ জানুয়ারি ২০১৮, ১২:৫৭
আপডেট: ২১ জানুয়ারি ২০১৮, ১২:৫৭

(প্রিয়.কম) সুনামির ঝুঁকিতে থাকা বিশ্বের ১৮টি দেশের মধ্যে বাংলাদেশ একটি। বাংলাদেশে সবচেয়ে এই ঝুঁকিতে রয়েছে কক্সবাজারের বেশিরভাগ উপকূলবর্তী এলাকা। এ উপকূলবর্তী এলাকায় নানা প্রাকৃতিক দুর্যোগে বড় ধরনের ক্ষয়ক্ষতির আশংকাও রয়েছে। আর তাই এই প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায়, লেখাপড়ার পাশাপাশি স্কুল শিক্ষার্থীদের সুনামিসহ বিভিন্ন দুর্যোগ সর্ম্পকে ধারণা দেওয়া হচ্ছে। মহড়ার মাধ্যমে তাদের শেখানো হচ্ছে নানা দুর্যোগ মোকাবিলার কৌশল।

জাপানের অর্থায়নে প্রত্যেক দেশের স্কুল শিক্ষার্থীদের সুনামি সচেতনতা বৃদ্ধিমূলক প্রকল্প চলছে। এরই ধারাবাহিকতায় ইউএনডিপির সহযোগিতায় বাংলাদেশের কক্সবাজারে সর্বপ্রথম কাজ শুরু হয়েছে। কক্সবাজার সদর উপজেলা ও মহেশখালীর কয়েকটি স্কুলে এ কাজ চলছে।

ইউএনডিপি সূত্রে জানা গেছে,  এ সচেতনতামূলক কাজ করছে ইউএনডিপি। এই সংস্থাটি কক্সবাজার সদর উপজেলা ও মহেশখালীর পাঁচটি স্কুলের শিক্ষার্থীদের মহড়ার মাধ্যমে দুর্যোগ মোকাবিলায় সচেতনতা বৃদ্ধিতে কাজ করছে। এরই ধারাবাহিকতায় সদর উপজেলার মধ্যম খুরুশকুল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১০০ জন শিক্ষার্থী নিয়ে সুনামিসহ বহুমাত্রিক ঝুঁকির মানচিত্র আঁকার মাধ্যমে মহড়া করা হয়েছে ১৮ জানুয়ারি।

ইউএনডিপি’র ন্যাশনাল কনসালট্যান্ট-টেকনিক্যাল অফিসার সমীর চন্দ্র সমদ্দার ও সানাউল ইসলামের পরিচালনায় এবং খুরুশকুল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহা আলমসহ সাত শিক্ষকের সহযোগিতায় ১০০ জন শিক্ষার্থী এই মহড়ায় অংশগ্রহণ করে।

শিক্ষার্থীদের মাধ্যমে প্রচারণা সর্ম্পকে সানাউল ইসলাম জানান, স্কুল পর্যায়ে সুনামি মহড়ার মধ্য দিয়ে ছাত্র-ছাত্রীদের জ্ঞানবৃদ্ধির পাশাপাশি স্থানীয়ভাবে দুর্যোগ মোকাবিলায় ভূমিকা থাকবে। এ ছাড়া তারা জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে মহড়ায় অংশগ্রহণের মাধ্যমে সুনামির মত ভয়ংকর দুযোর্গ মোকাবিলায় সচেতনতা বৃদ্ধিতে সহায়তা করবে।

এর আগে মহেশখালী উপজেলার কুতুবজুম ইউনিয়নের ঘটিভাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে এই সচেতনতামূলক মহড়া করা হয়। গত ২০-২১ ডিসেম্বর কক্সবাজার হোটেল সায়মন রিসোর্টে ইউএনডিপি বাংলাদেশ আয়োজিত মতবিনিময় ও প্রকল্প পরিচিতিমূলক একটি কর্মশালার মাধ্যমে এ প্রকল্পের সূচনা করা হয়। কর্মশালায় ইউএনডিপির সিনিয়র কর্মকর্তারাসহ স্থানীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। আলোচনা হয় সুনামিসহ দুর্যোগ মোকাবিলার বিভিন্ন বিষয় নিয়ে।

প্রিয় সংবাদ/আরএ