কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বামে কিংসম্যান: দ্য গোল্ডেন সার্কেল এবং ডানে ইট চলচ্চিত্রের বিজ্ঞাপনি চিত্র। ছবিটি সংগৃহীত।

স্টার সিনেপ্লেক্সে একই দিনে ‘ইট’ ও ‘কিংসম্যান: দ্য গোল্ডেন সার্কেল’

শিবলী আহমেদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০১৭, ২০:২০
আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৭, ২০:২০

(প্রিয়.কম) আসন্ন ২২ সেপ্টেম্বর ২০১৭ তারিখে স্টার সিনেপ্লেক্সে মুক্তি পেতে যাচ্ছে সাড়া জাগানো ভৌতিক ছবি ‘ইট’ এবং গোয়েন্দা কাহিনীনিভর্র ছবি ‘কিংসম্যান: দ্য গোল্ডেন সার্কেল’। গত ৮ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে মুক্তি পাওয়া ‘ইট’ ইতোমধ্যে বক্স অফিসে ঝড় তুলেছে। পূর্ববর্তী সব ভৌতিক ছবির আয়ের রেকর্ড ভেঙে নতুন রেকর্ডের পথে এগিয়ে চলেছে ছবিটি। অন্যদিকে ‘কিংসম্যান: দ্য সিক্রেট সার্ভিস’-এর সিক্যুয়াল ‘কিংসম্যান: দ্য গোল্ডেন সার্কেল’ নিয়েও দর্শকদের আগ্রহের কমতি নেই। ২২ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে বাংলাদেশের স্টার সিনেপ্লেক্সে মুক্তি পাবে এ ছবি। এতদিন ‘দ্য কনজ্যুরিং’কে বিবেচনা করা হতো সর্বকালের সেরা ভৌতিক সিনেমা হিসেবে। উদ্বোধনী আয়ে সেই ‘কনজ্যুরিং’কে হটিয়ে শীর্ষস্থান দখল করে নিয়েছে ‘ইট’। গত ৮ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে মুক্তি পাওয়া এ ছবি প্রথম দিনেই ৫ কোটি ১ লাখ মার্কিন ডলার ঘরে তুলে সাড়া ফেলে দিয়েছে ছবিটি। দ্বিতীয় দিনে আরও ২ কোটি ৫ লাখ আয় নিয়ে মোট ৭ কোটি ৬ লাখ ঘরে তুলেছে এ সিনেমাটি। এর আগে ভৌতিক সিনেমার সেরা আয়ের রেকর্ডটা দখলে ছিল ‘দ্য কনজ্যুরিং’-এর। জেমস ওয়ান পরিচালিত ২০১৩-এর সাড়া জাগানো হরর সিনেমাটির মুক্তির প্রথম দিনে আয় করেছিল ৪ কোটি ১ লাখ। অবস্থা দেখে ধারণা করা হচ্ছে হরর ছবির আয়ের সব রেকর্ড ছাড়িয়ে যাবে ‘ইট’। বিখ্যাত হরর লেখক স্টিফেন কিংয়ের উপন্যাস ‘ইট’ অবলম্বনে নির্মিত হয়েছে ছবিটি। অ্যান্ডি মাসচিয়েত্তি পরিচালিত এ ছবিতে প্রধান চরিত্র পেনিওয়াইজের ভূমিকায় অভিনয় করেছেন বিল স্কারসগার্দ। এছাড়া বিভিন্ন চরিত্রে আছেন জেইডেন লাইবেরহার, জেরেমি রে টেইলর,  সোফিয়া লিলিস, ফিন ওলফহার্ডসহ আরো অনেকে।

কাহিনী সংক্ষেপ: ‘যুক্তরাষ্ট্রের মেইন প্রদেশের ছোট্ট শহর ডেরিতে হুট করেই উধাও হতে থাকে শিশুরা। রহস্য ভেদে নামে ‘দ্য লুজারস ক্লাব’ নামে পরিচিত একদল কিশোর। রহস্যের সমাধানে তাদের মুখোমুখি হতে হয় প্রাচীন এক শক্তিশালী অশুভ আত্মার, যেটি ভর করে আছে এক ক্লাউনের ওপর। শুধু আকার পরিবর্তনকারী এই অশুভ আত্মার সঙ্গে নয়, কিশোরদের যুদ্ধে নামতে হয় নিজেদের ভেতরের সুপ্ত অশুভ শক্তির সঙ্গেও’।

ভয়ের পাশাপাশি ছবিতে উঠে এসেছে কিশোরদের মানসিক দ্বন্দ্বের বিষয়টিও। এর আগে স্টিফেন কিংয়ের উপন্যাস অবলম্বনে নির্মিত ভৌতিক ছবি ‘ক্যারি’ ও ‘শাইনিং’ও পেয়েছিল দর্শকপ্রিয়তা। প্রকাশিত হওয়ার পর থেকেই ‘ইট’ ভয় পাইয়ে আসছে মানুষকে। ১৯৯০ সালে এটি অবলম্বনে নির্মিত হয়েছে একটি টেলিভিশন সিরিজও। চলচ্চিত্র নির্মাণের কথা চলছিল অনেক দিন ধরেই। অনেক জল্পনা-কল্পনা শেষে চলচ্চিত্রটি নির্মাণের দায়িত্ব আসে ‘মামা’ খ্যাত আর্জেন্টাইন পরিচালক অ্যান্ডি মাসচিয়েত্তির ওপর। পরিচালকও মুন্সিয়ানার পরিচয় দিয়েছেন। ছবিটি দেখার পর স্বয়ং স্টিফেন কিং ভূয়সী প্রশংসা করেন। আর এখন তো সমালোচকদের প্রিয় ছবিতে পরিণত হয়েছে। অনেকে একে ‘বর্তমান সময়ের সেরা হরর চলচ্চিত্র’ হিসেবেও আখ্যা দিচ্ছেন। ছবিটি করতে গিয়ে অদ্ভুত এক পরিস্থিতির শিকার হয়েছেন অভিনেতা বিল স্কারসগার্দ। সুইডিশ এ তারকা যখনই মেকআপ নিয়ে রুমে ঢুকতেন, চলচ্চিত্রের শিশুশিল্পীরা ভয় পেয়ে কান্না জুড়ে দিত। এমনকি তাঁর অভিনয় দেখেও প্রচণ্ড ভয় পেত শিশুশিল্পীরা। এ কারণেই চিত্রায়ণের সময় ছাড়া তাদের সামনে যেতেন না বিল স্কারসগার্দ। উচ্চ রেটিং ও রিভিউয়ের কারণে এ মুহূর্তে দর্শক আগ্রহের তুঙ্গে  রয়েছে এ ছবিটি। এ সিনেমার ভাগ্যে কী তবে জুটতে চলেছে সর্বকালের সেরা ভৌতিক ছবির তকমা? বলে দেবে সময়ই।

এদিকে ‘কিংসম্যানঃ দ্য গোল্ডেন সার্কেল’ ২০১৪ সালে মুক্তি পাওয়া ‘কিংসম্যান: দ্য সিক্রেট সার্ভিস’-এর সিক্যুয়াল এটি। এবারের ছবিতে অভিনয়শিল্পীদের তালিকায় যোগ হয়েছে অনেক চমকপ্রদ নাম। যার মধ্যে রয়েছে কলিন ফার্থ, জুলিয়ান মুর, হ্যালি বেরি, চ্যানিং ট্যাটাম, জেফ ব্রিজেসের মতো বাঘা বাঘা তারকারা। আর আগের পর্বের ট্যারন এগার্টন ওরফে এগি তো আছেই। চিত্রনাট্য ও পরিচালনায় আছেন যথারীতি আগের জুটি ম্যাথিউ ভন এবং  জেন গোল্ডম্যান। আগের ছবিতে মূল খলনায়কের ভূমিকায় অভিনয় করা স্যামুয়েল এল জ্যাকসনের জায়গায় এবার দেখা যাবে অস্কারজয়ী অভিনেত্রী জুলিয়ান মুরকে। প্রথম পর্বে কলিন ফার্থ রূপায়িত চরিত্রটির মৃত্যু দেখানো হলেও তাকে এই পর্বেও দেখা যাবে। অন্যদিকে, এ ছবিতে যুক্ত হওয়ার আরেকটি চমক জাগানিয়া নাম বিখ্যাত ব্রিটিশ গায়ক অ্যাল্টন জন। ছবির কাজ শুরু হওয়ার বেশ কিছুদিন আগে থেকে নির্মাতারা একটি বিশেষ ভূমিকায় অভিনয়ের জন্য তার সঙ্গে আলাপ চালিয়ে যাচ্ছিলেন। তখন এ নিয়ে সংবাদও প্রকাশ হয়েছিলো। কিন্তু ‘সেটি বিশ্বাস করতে পারছিলেন না অনেকেই। এ নিয়ে নানা আলোচনাও চলতে থাকে। অবশেষে তিনি নিজেই ইন্সটাগ্রামে একটি ছবি প্রকাশের মাধ্যমে বিষয়টা স্পষ্ট করেন। ছবির ক্যাপশনে তিনি লিখেছেন, ‘টমি’র দীর্ঘদিন পর... ‘কিংসম্যান’। এর আগে তার অভিনয়ে ‘টমি’ চলচ্চিত্রে টি ১৯৭৫ সালে মুক্তি পেয়েছিল। এবারের ছবিতে অ্যালটনের সঙ্গে থাকছেন ট্যারন এজারটন এবং মার্ক স্ট্রং।

প্রথম ছবিটি দর্শকদের সঙ্গে পরিচয় করিয়ে দেয় আন্তর্জাতিক একটি গোয়েন্দা সংস্থা কিংসম্যান-এর সাথে। গোয়েন্দাকাহিনী নিভর্র সিনেমাপ্রেমীরা দারুণভাবে লুফে নেয় ছবিটি। এরপর থেকে কিংসম্যান ভক্তরা অপেক্ষা করতে থাকে সিক্যুয়ালের জন্য। এবারের সিনেমার কাহিনীতে আছে কিংসম্যান-এর সহযোগি আরেক অ্যামেরিকান গোয়েন্দা সংস্থা স্টেটম্যান। কিংসম্যান-এর হেডকোয়ার্টার ভেঙে চুরে মাটিতে মিশিয়ে দেওয়ার পর এই দুই স্পাই এজেন্সি একত্রে তাদের শত্রুকে ধরাশায়ী করার মিশনে নামে। প্রথম ছবির মতো এ ছবিটিও দর্শকদের আকৃষ্ট করবে বলে আশাবাদ প্রকাশ করেন নির্মাতা। ইতোমধ্যে প্রকাশিত বিভিন্ন রিভিউতে বেশ ইতিবাচক অবস্থান দেখা গিয়েছে।

প্রিয় বিনোদন/গোরা