কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছবি ও রেসিপি কৃতজ্ঞতা: মুক্তি আফরোজ

ছুটির দিনের স্পেশাল ডেজার্ট: দুধ দুলারি

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১১ নভেম্বর ২০১৭, ১৪:০৯
আপডেট: ১১ নভেম্বর ২০১৭, ১৪:০৯

(প্রিয়.কম) ছুটির দিন মানেই বাড়িতে মেহমানের আনাগোনা। আর তাদের আপ্যায়নের জন্য চাই একটু অন্যরকম খাবার, যা একই সাথে সুস্বাদু এবং দেখতেও চোখ জুড়ানো। গতানুগতিক মিষ্টি, পায়েস বা সেমাই তো সবসময়েই তৈরি করা হয়। আজ দেখে নিন একদমই নতুন একটি রেসিপি দুধ দুলারি। এই খাবারটি দেখে যতটা জটিল মনে হয়, তৈরি করা আসলে মোটেই তেমন জটিল নয়। সাধারণ সেমাই তৈরির অভ্যাস থাকলে এটা আপনিও তৈরি করে নিতে পারবেন। ছুটির দিন ছাড়াও যে কোনো অনুষ্ঠানের জন্য দারুন এই খাবারটি।

উপকরণ

১২৫ গ্রাম সেমাই

১ লিটার দুধ

১ টেবিল চামচ ঘি বা মাখন

৩ টেবিল চামচ কাস্টার্ড পাউডার

৪ টেবিল চামচ চিনি

আধা কাপ কনডেন্সড মিল্ক

ইচ্ছেমত ফল

ইচ্ছেমত মিষ্টি

৪ রঙের জেলো

প্রণালী

প্রথম ধাপ- শুরুতেই জেলো তৈরি করে নিতে হবে। এই রেসিপিতে ৪ রঙের জেলো ব্যবহার করা হয়েছে। কিন্তু আপনি চাইলে এক রঙের জেলো ব্যবহার করতে পারেন। এর জন্য প্যাকেট থেকে জেলো বের করে নিন। একটি পাত্রে এই জেলোর সাথে এক কাপ ফুটন্ত গরম পানি মিশিয়ে নিয়ে রেখে দিন সেট হবার জন্য। এছাড়া জেলোর প্যাকেটের নিয়ম মেনেও জেলো তৈরি করে নিতে পারেন। জেলো সেট হয়ে গেলে এটাকে পছন্দমত শেপে কেটে নিন।

দ্বিতীয় ধাপ- এই রেসিপিতে ক্যানড ফ্রুট ককটেল ব্যবহার করতে পারেন। সেটা খুব একটা সহজলভ্য নয়, তাই নিজে তৈরি করে নেওয়াটাই ভালো। এর জন্য নিজের পছন্দের কিছু ফল কেটে রাখুন। একটি পাত্রে এক কাপ পানিতে চার টেবিল চামচ চিনি মিশিয়ে ভালোভাবে ফুটিয়ে নিন। এতে ফলগুলো দিয়ে দিন। আরেকবার ফুটে এলে নামিয়ে পানি ঝরিয়ে নিন এবং ফলগুলোকে ভালোভাবে ঠাণ্ডা করে নিন। এই টাটকা ফল, জেলো, কিছু ড্রাই ফ্রুট এবং ছোট আকারের মিষ্টি প্রস্তুত করে রাখতে পারেন আগেই। এরপর বাকি কাজটা করতে পারেন।

তৃতীয় ধাপ- একটি পাত্রে কাস্টার্ড পাউডার নিন। এতে কিছুটা পানি (রুম টেম্পারেচারে) দিয়ে মিশিয়ে রাখুন। চুলায় দুধ ফুটিয়ে নিন। ৫-৬ মিনিট ফুটিয়ে একটু ঘন করে নিন। এরপর এতে সেমাই দিয়ে দিন। সেমাই সেদ্ধ হয়ে এলে এতে কনডেন্সড মিল্ক দিয়ে দিন। এর বদলে নিজের স্বাদমতো চিনিও ব্যবহার করতে পারেন। সবটা মিশিয়ে নিয়ে এবার কাস্টার্ড পাউডারের মিশ্রণটি দিয়ে দিন। এই মিশ্রণ দিয়ে সাথে সাথেই নাড়তে থাকুন, নয়তো দলা পাকিয়ে যাবে। কাস্টার্ড পাউডারের কারণে দুধ ঘন হয়ে এলে চুলা বন্ধ করে নিন এবং ঠাণ্ডা হতে দিন মিশ্রণটি। এরপর এতে ফল, জেলো এবং মিষ্টি দিয়ে নেড়ে মিশিয়ে নিন।

ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিতে পারেন। ওপরে আরো কিছুটা জেলো এবং মিষ্টি দিয়ে সাজিয়ে পরিবেশন করতে পারেন চোখ জুড়ানো দুধ দুলারি।

দেখে নিতে পারেন রেসিপির ভিডিওটি-