কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সৌম্য সরকার। ছবি: এএফপি

'হারলেও আত্মবিশ্বাস বেড়েছে'

মুশাহিদ মিশু
Writer
প্রকাশিত: ২৭ অক্টোবর ২০১৭, ১৮:৩৮
আপডেট: ২৭ অক্টোবর ২০১৭, ১৮:৩৮

(প্রিয়.কম) দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ হারের পর ওয়ানডে সিরিজেও হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ। এরপর দুই ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতেও বাংলাদেশের সঙ্গী হয়েছে ২০ রানের পরাজয়। এই হার অবশ্য আগের হারগুলোর মতো নয়। হারের ব্যবধানেই তা স্পষ্ট, ২০ ওভারের ম্যাচে আক্রমণাত্মক ক্রিকেটই খেলেছে বাংলাদেশ। এ কারণেই হয়তো হারের পরও আত্মবিশ্বাস বেড়েছে সৌম্য-সাব্বির-মিরাজদের।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে আসেন দলের বাঁহাতি ওপেনার সৌম্য সরকার। ১৯৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে দলকে শুভসূচনা এনে দিলেও শেষ পর্যন্ত ব্যক্তিগত ৪৭ রানে থামেন তিনি। দলীয় ৯২ রানে সৌম্য ফিরে যাওয়ার পরই ফিকে হতে থাকে বাংলাদেশের জয়ের স্বপ্ন। শেষের দিকে মোহাম্মদ সাইফউদ্দিনের ২৭ বলে অপরাজিত ৩৯ রানে ভর করে ১৭৫ রানে থামে বাংলাদেশের ইনিংস। সৌম্য মনে করেন, হারলেও দলের সবার আত্মবিশ্বাসটা বেড়েছে।

এ প্রসঙ্গে তিনি বলেন, 'ওরা প্রায় ২০০ রানের কাছাকাছি করেছে। আমরাও ১৭৫ করেছি। অবশ্যই আমাদের রান করা সামর্থ্য আছে। মাঝে যদি একটা ব্যাটসম্যান ভালো করত, আমরা সহজেই জিততে পারতাম। এখান থেকেই আত্মবিশ্বাস বেড়েছে যে, আমরা ২০০ রানও করতে পারি।'

চ্যাম্পিয়ন্স ট্রফি থেকেই ব্যাট হাতে রানের দেখা পাচ্ছিলেন না সৌম্য। এরপর দেশের মাটিতে অস্ট্রেলিয়া সিরিজ, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট এবং ওয়ানডে সিরিজেও হাসেনি তার ব্যাট। শেষ পর্যন্ত ব্লুফন্টেইনে প্রথম টি-টোয়েন্টিতে নিজেকে খুঁজে পেলেন বাঁহাতি এই ওপেনার। কিন্তু দলের হারের কারণে ফর্মে ফিরেও তুষ্ট নন তিনি। দলের জয় না পাওয়ার হতাশা যেন ছাপিয়ে গেছে হাফ সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপকেও। 

মিডল অর্ডারে কেউ বড় ইনিংস খেলতে পারলে বাংলাদেশের জয় পাওয়া সম্ভব ছিল উল্লেখ করে বাঁহাতি এই ওপেনার বলেন, 'আমি আরও বড় ইনিংস খেলতে পারলে এবং দল জয় পেলে আমি আমার ইনিংস নিয়ে কথা বলতাম। আমি শেষ করতে পারিনি, দলও জিতল না। এই ইনিংসের কোনও মূল্য নেই। শেষ ১০ ওভারে তিন থেকে ছয় নম্বরের কেউ বড় ইনিংস খেলতে পারলে সেটা আমাদের সাহায্য করত। তখন উইকেটে আমাদের একজন সেট ব্যাটসম্যান থাকলে আমাদের জন্য জয় পাওয়া সহজ হয়ে যেত।'

প্রিয় স্পোর্টস/কামরুল