কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রোবটিক অ্যাসিস্ট্যান্টটির দাম রাখা হয়েছে ১৩০০ মার্কিন ডলার। ছবি: সংগৃহীত।

পরিবারের নতুন সদস্য হবে সনির ‘এক্সপেরিয়া হ্যালো’

আরিফ আরমান বাদল
সহ-সম্পাদক, বিজনেস এন্ড টেক
প্রকাশিত: ২৪ অক্টোবর ২০১৭, ২৩:৩৪
আপডেট: ২৪ অক্টোবর ২০১৭, ২৩:৩৪

(প্রিয়.কম) সনির নতুন রোবটিক অ্যাসিস্ট্যান্ট ‘এক্সপেরিয়া হ্যালো’ এবার জাপানের বিভিন্ন বাসাবাড়িতে দেখা যাবে। গত বছর স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে নজরকাড়া এই স্মার্ট স্পিকারের প্রোটোটাইপ উন্মোচন করেছিল সনি। দুটি বড় অ্যানিমেটেড চোখসহ রোবটটির পেটের দিকে আছে ৪.৫৫ ইঞ্চি এলসিডি ডিসপ্লে।

এক্সপেরিয়া রোবটটি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলে। এটি কথা-বার্তা, অঙ্গভঙ্গি, মুখাভঙ্গি শুনে এবং দেখে প্রত্যুত্তর করতে পারে। এটি ছবি তোলা থেকে শুরু করে স্কাইপে ভিডিও কল দেওয়া, পরিবারের সদস্যরা বাড়ি এবং বাড়ির বাইরে কে কোথায় আছে তা দেখা, রিমাইন্ডার দেওয়া, আবহাওয়াসহ বিভিন্ন খবর দেওয়া, রাস্তার ট্রাফিক সম্বন্ধে জানাতে পারে। যেহেতু এটি জাপানের মানুষের জন্য তৈরি করা হয়েছে তাই এটি জনপ্রিয় মেসেজিং সার্ভিস লাইন থেকে বার্তা পাঠানো এবং গ্রহণের সুযোগ দিচ্ছে। 

সংবাদমাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে জানিয়েছে রোবটিক অ্যাসিস্ট্যান্টটির দাম রাখা হয়েছে ১৩০০ মার্কিন ডলার। আর এই দাম শুনে হতাশ হয়েছে অনেক গ্রাহকই। কেননা এর প্রধান প্রধান ফাংশনগুলো অ্যামাজনের ইকো সিরিজের সাথে সামঞ্জস্যপূর্ণ। অথচ ইকো স্পিকারগুলোর দাম মাত্র ১০০ মার্কিন ডলার বা তার নিচে।

সনি জানিয়েছে রোবটটি প্রতিনিয়ত ঘুরবে ফিরবে ফলে এটি জীবন্ত মনে হবে। মনযোগ কাড়তে রোবটটিকে ‘হাইপেরিয়া’ (হাই এক্সপেরিয়া!) বলে ডাকতে হবে। তাছাড়া গ্রাহকের অঙ্গভঙ্গি এবং মুখাভঙ্গিও বুঝতে পারবে এই রোবট। ফলে এটি পরিবারের সদস্যদের মতোই হয়ে যাবে বলে আশা করছে সনি। এক্সপেরিয়া হ্যালো ১৮ নভেম্বর থেকে জাপানের বাজারে ছাড়া হবে। 

সূত্র: দ্য ভার্জ 

প্রিয় টেক/মিজান