কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সহজভাবে কোরআন শেখা ও পড়ার কিছু অ্যাপসের কোলাজ। ছবি : সংগৃহীত

সহজভাবে কোরআন শেখা ও পড়ার দারুণ কিছু অ্যাপস

মিরাজ রহমান
সাংবাদিক ও লেখক
প্রকাশিত: ৩০ অক্টোবর ২০১৭, ১৩:৪২
আপডেট: ৩০ অক্টোবর ২০১৭, ১৩:৪২

(প্রিয়.কম) আমরা মুসলিম। কোরআন আমাদের ধর্মীয় গ্রন্থ। সর্বশ্রেষ্ঠ আসমানি কিতাব। বেশিরভাগ মুসলমানই ছোট বেলাতেই কোরআন শিক্ষা গ্রহণ করে থাকে। বিভিন্ন কারণে অনেকে ছোট বেলাতে কোরআন শিক্ষা গ্রহণ করতে পারে না। প্রযুক্তি ও বিজ্ঞানের এই যুগে পবিত্র কোরআন শিক্ষার বিষয়টি অনেক সহজ হয়েছে। আবিষ্কৃত হয়েছে অনেক বিজ্ঞানসম্মত কোরআন পাঠ পদ্ধতি। আবিস্কৃত হয়েছে নানা প্রকার প্রযুক্তিপণ্য। এখন আপনি চাইলে বিভিন্ন অ্যাপের মাধ্যমেও পবিত্র কোরআন পড়া শিখতে পারেন এবং পবিত্র কোরআন পড়তে পারেন। নিন্মে এমন কিছু মোবাইল অ্যাপসের পরিচয় তুলে ধরা হলো, যার মাধ্যমে আপনি পবিত্র কোরআন পড়া শিখতে ও পড়তে পারবেন-

কোরআন ফর অ্যান্ড্রয়েড: এটি একটি সুন্দর মোবাইল অ্যাপ্লিকেশন মনে। এতে আছে প্রকৃত কোরআনের বিভিন্ন লিখন পদ্ধতির কোরআন। নিয়মিত অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য এই অ্যাপসটি সবচেয়ে ভালো। কোরআন শেখা ও পড়ার জন্য এই মোবাইল অ্যাপসটি ডাউনলোড করতে পারেন এই লিঙ্ক থেকে।

লার্ন কোরআন: আপনি কুরআনের ৫০% শব্দ ৯ ঘণ্টার মধ্যে শিখতে প্রস্তুত? তাহলে আপনি এই অ্যাপ্লিকেশন মাধ্যমে তা করতে পারবেন। আপনি কি আসলেই কোরআন বুঝতে চান কিন্তু আপনি কি খুবই ব্যস্ত অথবা কোরআন শেখার বিষয়টি আপনার কাছে কঠিন মনে হচ্ছে তাহলে আমি বললো এই অ্যাপ্লিকেশন আপনার জন্য উপযুক্ত। কোরআন বুঝে পড়ার জন্য এটি একটি অফিসিয়াল অ্যাপ। অ্যাপসটি ডাউনলোড করতে পারেন এই লিঙ্ক থেকে। 

আল-মুহাফেজ: এই অ্যাপসটি একটি দরকারি অ্যাপস। কোরআনের যে অংশের কথা আপনার মনে পড়েছে এই অ্যাপসে ঢুকে আপনি তা বের করতে পারবেন। এছাড়া বিভিন্ন কারীদের তিলাওয়াত শুনে তা অনুশীলন করতে পারবেন। কোরআন শিক্ষার এই আয়োজনটি আপনাকে খুব দ্রুতই অগগ্রগতি দান করবে, ইনশাআল্লাহ। অ্যাপসটি ডাউনলোড করতে পারেন এই লিংক থেকে।

এছাড়া আরও রয়েছে HOLY QURAN, Quran Bangla ও Al Quran উচ্চারন ও অর্থসহ, Al Quran (Tafsir & by Word), Al-Quran (Free), 15 Lines Hefz/ Hafezi Quran, iQuran Lite নামক বিভিন্ন মোবাইল অ্যাপস। এসব অ্যাপস খুব সহজেই মোবাইলে ডাউনলোড করে নিতে পারেন এবং সারাদিন কাজ করার ফাঁকে ফাঁকে বা অবসর সময় অথবা নির্দিষ্ট সময়ে পবিত্র কোরআন পড়তে পারেন এবং শিখতে পারেন। আশা করি তথ্য-প্রযুক্তির এই যুগে এই সুযোগ সবারই ভালো লাগবে এবং কাজে আসবে ইনশাআল্লাহ। এছাড়া পবিত্র কোরআন পড়া ও শেখার জন্য কিছু অভিধানের প্রয়োজন হয়। আপনি আপনার প্রয়োজন ও সুবিধা এবং বুঝ ও ব্যবহারের চাহিদার সাথে মিল রেখে অভিধানের কিছু অ্যাপস ডাউনলোড করে নিতে পারেন।

সূত্র: মুসলিমস্টোরিজ.টপ

প্রিয় ইসলাম/আশরাফ