(প্রিয়.কম) জন্মদিন, বিয়ে, বিবাহ বার্ষিকী কিংবা অন্যান্য যে কোন আনন্দের উৎসবে অন্যান্য মজাদার খাবারের পাশাপাশি কেক যেন থাকা চাই-ই চাই। বিভিন্ন ধরণের ও আঙ্গিকের দারুণ সকল কেকের মনকাড়া ডিজাইন সত্যিকার অর্থেই ভালোলাগা তৈরি করে দেয়। কেকের অসাধারণ স্বাদের সাথে অভূতপূর্ব ডিজাইন যেন এখনকার সময়ে একে-অপরের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে গেছে।

কেকের ছবি ১

যাদের ব্যাগ কেনার প্রতি নেশা রয়েছে তাদের জন্য কিন্তু এই কেক দুইটা কেটে খাওয়া কষ্টকর ব্যাপার হয়ে যাবে। ছবি কৃতজ্ঞতা: Cake Topperz.

কিন্তু কিছু কেকের ডিজাইন এতোটাই বাস্তব সম্মত হয়ে ওঠে যে, কেকটাকে সত্যিকারের একটি বস্তু বলে মনে হতে থাকে! অথচ শুধুমাত্র কেক, ফন্ডেন্ট এবং দক্ষতা দিয়েই এমন অসাধারণ ও আকর্ষণীয় কেক বানাচ্ছেন এখনকার সময়ে বহু কেক আর্টিষ্টরা।

এমনই একজন কেক আর্টিষ্ট তাসনুতা আলম । চলতি মাসের প্রথম সপ্তাহে যুক্তরাজ্যের ন্যাশনাল এক্সিবিশন সেন্টার বার্মিংহোম এ অনুষ্ঠিত হয়েছিলকেক ইন্টারন্যাশনাল”। কেক তৈরির আন্তর্জাতিক এই প্রতিযোগিতার “ক্লাস এনস্মল ডেকোরেটিভ এক্সহিবিট” ক্যাটাগরিতে তাসনুতা ব্রোঞ্জ পদক জয়ী হন। প্রতিযোগিতায় তিনি যে অসাধারণ কেকটি বানিয়েছিলেন সেটি ছিল “বাংলাদেশী বৌ।” বৌ থীমের উপর সেটাই ছিল তার প্রথম কাজ। নিখুঁত ডিটেইলিং এবং ফিনিশিং এর চমৎকার এই কেকটি বানাতে তাসনুতা'র সময় লেগেছিল টানা চার দিন!

কেকের ছবি ২

তাসনুতা আমলের হাতে তৈরি 'বাংলাদেশী বউ' এর সাথে সার্টিফিকেট হাতে তাসনুতা আলম। ছবি কৃতজ্ঞতা: তাসনুতা আলম। 

কেক বানানোর হাতেখড়ি তার মায়ের কাছ থেকে হলে তাসনুতা কেক তৈরি শিখেছেন জনপ্রিয় কেক আর্টিষ্ট ডন বাটলার, পল ব্রাডফোর্ড, রবার্ট হায়নেস এর কাছ থেকে। তাসনুতা’র নিজস্ব বেকিং প্রতিষ্ঠান  “কেক টপার্জ” এর পেইজ ঘুরে দেখা গেলো তার হাতে তৈরি নান্দনিক ও শৈল্পিক বিভিন্ন কেক এর ছবি। এর মাঝে কিছু কেক এর ছবি দেখে বিশ্বাস করা কঠিন হয়ে ওঠে যে, সেগুলো সত্যিকারের কেক, যেগুলো কিনা ১০০ ভাগ খাওয়ার যোগ্য। তেমন অল্প কিছু কেক এর ছবি এখানে তুলে ধরা হলো।

কেকের ছবি ৩

বিশ্বাস করুন, এই জুতা ও ফুটবলটি খাওয়ার যোগ্য মজাদার একটি কেক। ছবি কৃতজ্ঞতা: Cake Topperz.

কেকের ছবি ৪

চাঁদের উপরে ছোট্ট সোনামণিটা কি আরাম করেই না ঘুমাচ্ছে। ছবি কৃতজ্ঞতা: Cake Topperz.

কেকের ছবি ৫

সত্যিকারের ফুল বলে মনে হলেও প্রতিটা কেকের উপরের ফুলগুলো কিন্তু কেক ও ফন্ডেন্টের তৈরি। ছবি কৃতজ্ঞতা: Cake Topperz.

কেকের ছবি ৬

মেকআপ প্রেমী, মিউজিক প্রেমী কিংবা মিনিয়ন প্রেমী সকলের জন্যেই রয়েছে মজাদার কাস্টমাইজড কেক। ছবি কৃতজ্ঞতা: Cake Topperz.

কেকের ছবি ৭

কুকুর কিংবা কেটলি, দুটোই কিন্তু বানানো হয়েছে কেক দিয়ে। ছবি কৃতজ্ঞতা: Cake Topperz.

কেকের ছবি ৮

বেবি শাওয়ারের জন্য শিশুর পা অথবা বাচ্চার পছন্দের পোকেমন সবকিছুই তাসনুতার হাতের ছোঁয়ায় প্রাণবন্ত হয়ে ওঠে যেন। ছবি কৃতজ্ঞতা: Cake Topperz.

কেকের ছবি ৯

প্রতিটা তাজা ফুল তাসনুতার হাতে যত্ন নিয়ে তৈরি করা। অথচ বলে না দিলে প্রতিটা তাজা ফুলকে সত্যিকারের ফুল বলে যে কেউ ভুল করে ফেলবেন। ছবি কৃতজ্ঞতা: Cake Topperz. 

প্রিয় লাইফ/ রুমানা বৈশাখী