কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পছন্দের মেকআপ ব্রাশগুলোকে অনেক লম্বা সময় ধরে ব্যবহার করতে চাইলে ছোট্ট একটা নিয়ম মেনে চললেই হবে। ছবি: নূর।

মেকআপ করতে ভালোবাসেন? এই টিপসগুলো আপনারই জন্য!

ফাওজিয়া ফারহাত অনীকা
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৩ অক্টোবর ২০১৭, ০৯:৫৬
আপডেট: ২৩ অক্টোবর ২০১৭, ০৯:৫৬

(প্রিয়.কম) মেকআপ কমবেশি প্রতিদিন করা হয় বলেই মেকআপের ছোটখাটো কিছু টিপস জানা থাকলে খুব দারুণ হয়। হুট করে পছন্দের লাল লিপস্টিক শেষ হয়ে গেছে কিংবা মাসকারা শুকিয়ে গেছে বলে মন খারাপ করার কিছুই নেই। চমৎকার কিছু কিছু বুদ্ধি এবং টিপস এর সাহায্যে খুব সহজেই তৈরি করে নেওয়া যাবে মেকআপের জন্য প্রয়োজনীয় উপাদানগুলো।

আজকের এই ফিচার থেকে জেনে নিন মেকআপ এর অভাবনীয় কিছু টিপস। যা একই সাথে দারুণ মজার এবং প্রয়োজনীয়।

১/ মেকআপ বক্স এর লিপস্টিক ব্যবহার করা

পছন্দের রঙ্গের লিপস্টিক শেষ হয়ে গেলে মন খারাপ করার কিছু নেই। মেকআপ বক্সের লিপস্টিকগুলো অযথাই পড়ে থাকে। ব্যবহার করা হয় না বলে শুকিয়ে যায় অথবা ভেঙে যায়। সে কারণে মেকআপ বক্সের লিপস্টিক স্লট থেকে পছন্দের রঙের লিপস্টিকটি স্লটসহ বের করে মোমবাতির হালকা তাপে গলিয়ে এরপর ঠাণ্ডা করার জন্য রেখে দিতে হবে। কিছুক্ষণের মাঝেই দেখা যাবে সুন্দরভাবে লিপস্টিক জমে একদম নতুনের মতো হয়ে গেছে। যেটা সহজেই ব্যবহার করা যাবে।

২/ আইল্যাশ কার্লার কে গরম করে নেয়া

চোখের পাপড়িকে ঘন দেখানোর জন্য আইল্যাশ কার্লার খুবই চমৎকার একটি উপকরণ। প্রতিবার আইল্যাশ কার্লার ব্যবহারের পূর্বে হেয়ার ড্রায়ার দিয়ে কার্লারটি হালকা গরম করে নিতে হবে। এই হালকা গরম কার্লার চোখে পাপড়িতে ব্যবহার করলে, চোখের পাপড়ির অনেক দীর্ঘ সময় নিয়ে একই রকম কার্ল হয়ে থাকবে।

৩/ ঘরেই প্রস্তুত করে নিন দারুণ মাসকারা

মাসকারা শেষ হয়ে গেলে বা শুকিয়ে গেলে চিন্তার কোন কারণ নেই। একটিভেটেড কার্বন গুঁড়ো এবং অ্যালোভেরা জেল একসাথে ভালোভাবে মিশিয়ে এরপর মাসকারার ব্রাশ দিয়ে চোখের পাপড়িতে লাগিয়ে নিন। প্রকৃতিবান্ধব এই মাসকারা চোখের জন্যে নিরাপদ এবং ব্যবহারের ক্ষেত্রে খুবই উপযোগী।

৪/ মেকআপ ব্রাশগুলোকে দীর্ঘস্থায়ী করুন

জানেন কি, কীভাবে আপনার মেকআপ ব্রাশগুলো দীর্ঘস্থায়ী এবং একদম নতুনের মতো থাকবে অনেক লম্বা সময় ধরে? যদি মেকআপ ব্যবহারের পরে ব্রাশগুলো পরিষ্কার করে ধুয়ে লম্বালম্বিভাবে শুকাতে দেওয়া হয় তবে আপনার পছন্দের মেকআপ ব্রাশগুলো ব্যবহার করতে পারবেন অনেক দীর্ঘ দিন ধরে। এর জন্যে কয়েকবার ব্যবহারের পর ব্রাশগুলো ধুয়ে ক্লিপবোর্ডে রাবার ব্যান্ডের মাধ্যমে উল্টো করে লম্বালম্বিভাবে ঝুলিয়ে রাখতে হবে।

৫/ নখের পাশের ত্বকের জন্য লিপবাম

অনেকের যে সমস্যাটি থাকে, নখের আশেপাশের অংশের ত্বক খুব বেশী রুক্ষ এবং শক্ত হয়ে যায়। যার ফলে সেখান থেকে চামড়া উঠে খুব বাজে অবস্থা তৈরি হয়। এই সমস্যা এড়াতে নখের আশেপাশের অংশে লিপবাম ব্যবহার করলে সেখানের চামড়া নরম হবে এবং এই আর সমস্যা তৈরি হবে না।

৬/ বিবি/সিসি ক্রিম শেষ হয়ে গেলে ব্যবহার করুন হেয়ার ড্রায়ার

নিশ্চয় এই পয়েন্টের টাইটেল পড়েই খুব অবাক হচ্ছেন। খুবই দারুণ এই পদ্ধতিটা আপনার দারুণ কাজে আসবে। প্রতিদিনের ব্যবহারের ফলে জরুরি বিবি/ সিসি ক্রিম শেষ হয়ে গেলে দুশ্চিন্তার কিছু নেই। হেয়ার ড্রায়ার দিয়ে ক্রিমের টিউবের গায়ে গরম ভাপ দিতে হবে। কিছুক্ষণ পর টিউবের মুখ খুললে দেখা যাবে টিউবের ভেতর থেকে একদম শেষ বিন্দু পর্যন্ত ক্রিম বের হয়ে আসছে।

৭/ হাতের তালুতে নয়, আঙ্গুলের তালুতে লিপস্টিকের রঙ দেখুন

লিপস্টিক কিনতে গেলেই আমরা প্রত্যেকেই হাতের তালুতে লিপস্টিক ঘষে রঙ মিলিয়ে নেই। তবে লিপস্টিকের রঙ সঠিকভাবে বোঝার জন্য হাতের তালুতে নয়, আঙ্গুলের তালুতে ঘষে দেখা সবচাইতে সঠিক। কারণ ঠোঁটের এবং হাতের আঙ্গুলের তালুর রঙ অনেকটাই কাছাকাছি। এতে করে লিপস্টিকের রঙ সঠিকভাবে বোঝা যায়।

৮/ মুখ ধোয়ার পর মোছা যাবে না

এমন অদ্ভুত উপায় কোরিয়ানরা মেনে চলেন বলেই তাদের মুখের ত্বক অনেক বেশী নমনীয় থাকে। মুখ পানি দিয়ে ধোয়ার পর তোয়ালে কিংবা গামছা দিয়ে মুখ না মুছে ত্বকের সাথে মানানসই কোন ময়েশ্চারাইজিং ক্রিম মুখে ভালোমতো মাখিয়ে নিতে হবে। এতে করে মুখের ত্বক দ্রুত ক্রিম শুষে নেয় এবং ত্বকের আর্দ্রতা বৃদ্ধি পায়।

সূত্র: Bright Side

সম্পাদনা: কে এন দেয়া