(প্রিয়.কম) আমরা সবসময়েই ভাবি, যে মানুষটি একবার কাউকে ধোঁকা দিয়েছে, সে বারবারই ধোঁকা দেবে। এখন গবেষকেরাও এর সপক্ষে প্রমাণ খুঁজে পেয়েছেন। তারা দেখেছেন, সম্পর্কে বিশ্বস্ততার ক্ষেত্রেও এই কথা খাটে। 

ইউনিভার্সিটি অফ ডেনভারের গবেষকেরা দেখেন, আগের সম্পর্কে প্রতারণা করার ইতিহাস বর্তমান সম্পর্কে কোনো প্রভাব ফেলে কিনা। তারা সম্পর্কে জড়িত ৪৮৪ জন মানুষের ওপর এই গবেষণাটি করেন। বর্তমান সম্পর্কের বাইরেও তাদের কারো সাথে শারীরিক সম্পর্ক আছে কিনা, অথবা তাদের সঙ্গীকে নিয়ে তারা এমন সন্দেহ করেন কিনা তার ব্যাপারে তথ্য নেওয়া হয়। 

শুধু তাই নয়, এই সম্পর্কের পর পরবর্তী সম্পর্কে তারা কী করেন, সেটাও অনুসরণ করেন গবেষকেরা। প্রথম সম্পর্কে যারা প্রতারণা করেন, তারা পরের সম্পর্কেও প্রতারণা করছেন কিনা তা দেখা হয়। 

পাঁচ বছরব্যাপী এই গবেষণা চলে। এ সময়ে দেখা যায়, যারা প্রথম সম্পর্কে প্রতারণা করেন, পরবর্তী সম্পর্কেও তাদের প্রতারণা করার সম্ভাবনা থাকে অন্যদের তুলনায় তিনগুণ বেশি। 

আর্কাইভস অফ সেক্সুয়াল বিহেভিয়র জার্নালে প্রকাশিত গবেষণায় এটাও দেখা যায়, যারা সন্দেহ করেন তাদের প্রথম সঙ্গী তাদের সাথে অবিশ্বস্ত, পরের সম্পর্কেও তাদের সঙ্গীর ব্যাপারে একই সন্দেহ থাকার সম্ভাবনা চারগুণ বেশি। 

অদ্ভুত একটা ব্যাপার দেখা যায় এক্ষেত্রে। যারা জানেন যে প্রথম সঙ্গীটি আসলে তার সাথে প্রতারণা করেছিল, তাদের পরবর্তী সঙ্গীটিও এমন প্রতারক প্রমাণিত হবার সম্ভাবনা থাকে অন্যদের তুলনায় দ্বিগুণ। 

এই গবেষণার শিরোনাম ছিল "Once a Cheater, Always a Cheater? Serial Infidelity Across Subsequent Relationships"। মূলত এতে দেখা যায়, কেউ আগে একবার চিটিং করলে তাদের আবার তা করার ঝুঁকি অনেক বেশি থাকে। আরো দেখা যায়, প্রথম সম্পর্কে অবিবাহিত অবস্থায় চিটিং করলে পরের বার বিবাহিত হলেও চিটিং করার প্রবণতা থাকে। 

গবেষকেরা স্বীকার করেন যে তারা অনেক কম মানুষের মাঝে এই গবেষণা করেছেন, এবং আরো বিশদ গবেষণা করা প্রয়োজন। এছাড়াও বিভিন্ন ধরণের সম্পর্কের মাঝে গবেষণা প্রয়োজন। 

সূত্র: IFLScience