কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছবি: বিবিসি

আর্জেন্টিনার নিখোঁজ সাবমেরিন থেকে সংকেত পাওয়া গেছে

ইতি আফরোজ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৭, ১২:৪২
আপডেট: ১৯ নভেম্বর ২০১৭, ১২:৪২

(প্রিয়.কম) তিনদিন আগে দক্ষিণ আটলান্টিক মহাসাগরে হঠাৎ করেই যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়া আর্জেন্টিনার সাবমেরিন এআরএ স্যান হুয়ান থেকে সংকেত পাওয়া গেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। সাবমেরিনটি ও এতে থাকা ৪৪ জন আরোহীর ভাগ্যে কী ঘটেছে, এ নিয়ে ব্যাপক জল্পনা কল্পনার মধ্যেই নতুন এ আশার আলো দেখা গেল। কর্তৃপক্ষ জানিয়েছে, সাবমেরিনটি থেকে পাওয়া সংকেত বিশ্লেষণ করে এর অবস্থান নির্ণয়ের চেষ্টা চলছে এখন। 

গত ১৫ নভেম্বর গন্তব্যস্থল মার দেল প্লাতায় যাওয়ার সময় পাতাগোনিয়া উপকূল থেকে ৪৩২ কিলোমিটার দূরে দক্ষিণ আর্জেন্টিনা সাগরে অবস্থানকালে হঠাৎ করেই সাবমেরিনটির সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। গতকাল সাবমেরিনে থাকা স্যাটেলাইট ফোনের মাধ্যমে নিয়ন্ত্রণক্ষের সাথে যোগাযোগের চেষ্টা করা হয়। এ সংকেতের সূত্র ধরেই এখন উদ্ধার অভিযান চালানো হচ্ছে। 

আর্জেন্টিনার নৌবাহিনী জানিয়েছে, সাবমেরিনটি বৈদ্যুতিক সমস্যার কবলে পড়েছে বলে তারা প্রাথমিকভাবে ধারণা করছে। 

এর আগে দু’দিনেও কোনো যোগাযোগ করতে না পারায় শুক্রবার সাবমেরিনটি উদ্ধারে অভিযান শুরু করে আর্জেন্টিনা। ব্রাজিল, উরুগুয়ে, পেরু, চিলি, ব্রিটেন ও দক্ষিণ আফ্রিকা জানিয়েছে তারাও উদ্ধার অভিযানে অংশ নিতে প্রস্তুত। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসাও উদ্ধার অভিযানে তাদের একটি হেলিকপ্টার পাঠিয়েছে। 

আর্জেন্টিনা নৌবাহিনীর মুখপাত্র জানিয়েছেন, কোনো কারণে যোগাযোগ বিচ্ছিন্ন হলে সাবমেরিনকে সাধারণত পানির ওপরে ভাসিয়ে রাখা হয়। তাই আশা করা যাচ্ছে, সেটি পানির ওপরেই পাওয়া যাবে। 

সূত্র: বিবিসি 

প্রিয় সংবাদ/আশরাফ