কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাংলাদেশি অভিযাত্রীদের প্রিয় ব্র্যান্ড পিয়ারসন এর জুতা পায়ে কালপুরুষ অপু। ছবি: আরিফুর রহমান।

প্রিয় ট্রাভেল গিয়ার: হাইকিং ট্রেকিং এর জন্য কোন জুতা ভাল (পর্ব ২)

খন্দকার ইশতিয়াক মাহমুদ
লেখক
প্রকাশিত: ২৪ মে ২০১৭, ২০:৫৯
আপডেট: ২৪ মে ২০১৭, ২০:৫৯

(প্রিয়.কম): আগের পর্বে আমরা কথা বলেছি হাইকিং এ এক জোড়া ভাল জুতার প্রয়োজনীয়তা নিয়ে। একজোড়া ভাল জুতা না থাকলে আপনার হাইক হতে পারে অত্যন্ত যন্ত্রণাময়। পায়ে ফোস্কা, চামড়ায় সমস্যা, পায়ের নখ ভেঙ্গে যাওয়া থেকে শুরু করে পা মচকে যাওয়ার মত ঘটনা ঘটতে পারে। আবার পা পিছলে পড়ে গিয়ে দুর্ঘটনা ঘটতে পারে সহজেই।
 
অনেক রকম জুতাই আপনি পড়তে পারেন আপনার হাইকের জন্য। চাইলে পড়তে পারেন বুট জুতা, রানিং শু, অথবা স্যান্ডেল জাতীয় কিছু একটা। আপনার চাওয়া আর আবহাওয়ার উপর নির্ভর করে এক কোনটাই আপনার জন্য উপযুক্ত হতে পারে যদি সেটায় থাকে ভাল গ্রিপ, হয় হালকা এবং জিনিসটা আপনার পায়ে ঠিকভাবে ফিট করে।
 
সুতরাং আপনি ভাবতেই পারেন, স্যান্ডেল ধরনের জুতা দিয়ে কি হাইকিং করা যাবে? উত্তর হল, হ্যাঁ। অবশ্যই।
 
এ ধরনের জুতায় যদি আপনি স্বস্তি বোধ করেন, তো এটাই আপনার এডভেঞ্চার শু। ছবি: সংগৃহীত।
 
দেশে বাটা থেকে শুরু করে আরও অনেক জুতা কোম্পানির বিভিন্ন রকম স্যান্ডেল আছে যেগুলো আপনি সহজেই নিয়ে যেতে পারেন হাইকিং ট্রেইলে। বাংলাদেশের আবহাওয়া এবং যেসব পাহাড় ও ট্রেইল আছে, তার জন্য এরকম স্যান্ডেল বেশিরভাগ সময়ই যথেষ্ট। এই সব স্যান্ডেল হালকা হয়, তাই ক্লান্তিকর হয় না, বেশ খোলামেলা থাকে বলে বাতাস চলাচল থাকে, তাই পা ঘেমে যায় না সহজে। এছাড়াও কোন রকম চিন্তা ছাড়াই পানিতে ভেজানো যায়, আর খোলা হবার কারণে শুকিয়েও যায় চট করে। শুধু আপনাকে দেখে নিতে হবে যে এর সোল বা নিচে ভাল গ্রিপ আছে কি না।
 
এ ধরনের জুতা সহজেই শুকিয়ে নেয়া যায়, তাই পানিতে ভেজাতে নেই কোন ভয়। ছবি: সংগৃহীত।
 
বাংলাদেশে যারা পাহাড়ে নিয়মিত ঘুরে বেড়ান, তাদের মাঝে খুব সস্তা এক ধরনের জুতা বেশ জনপ্রিয়। একই ধরনের জুতা কোথাও পেগাসাস আবার কোথাও পিয়ারসন ব্র্যান্ড নামে পাওয়া যায়। খুব হালকা, সস্তা ও ভাল গ্রিপ ওয়ালা এই জুতাগুলো বছরের সব সময়েই পাহাড়ে চলার কাজে ব্যবহার করা যায়। স্থানভেদে এই জুতো গুলো ১২০ টাকা থেকে শুরু করে ১৫০ টাকা পর্যন্ত নিতে পারে। এই জুতাগুলো নরম রাবার দিয়ে তৈরি, তাই এটা পড়ে আরামদায়ক, কিন্তু আপনি যদি শহরের রাস্তায় এটা পড়ে হাঁটেন, অত্যন্ত দ্রুতই এটার সব গ্রিপ ক্ষয়ে যাবে। তাই এটা শুধুমাত্র হাইকিং ট্রেইলে ব্যবহারের জন্য রাখলে ভাল হবে।
সম্পাদনা: ড. জিনিয়া রহমান।
আপনাদের মতামত জানাতে ই-মেইল করতে পারেন [email protected] এই ঠিকানায়।