কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সাকিব আল হাসানকে ফিরিয়ে অস্ট্রেলিয়া শিবিরে উল্লাস। ছবি: প্রিয়.কম

'সাকিবও তো মানুষ'

মুশাহিদ মিশু
Writer
প্রকাশিত: ০৭ সেপ্টেম্বর ২০১৭, ২১:৫৯
আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০১৭, ২১:৫৯

(প্রিয়.কম) ঢাকা টেস্টে দেখা মিলেছিলো অলরাউন্ডার সাকিব আল হাসানের। শুধু দেখা মেলেনি, ছিলেন দুর্দান্ত ফর্মে। সাকিবের অলরাউন্ডার নৈপুণ্যে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশও পেয়েছে ২০ রানের জয়। কিন্তু চট্টগ্রাম টেস্টে গিয়ে খেই হারিয়েছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। দলও হেরেছে সাত উইকেটের বড় ব্যবধানে।

প্রথম টেস্টে দুই ইনিংসেই পেয়েছেন পাঁচটি করে উইকেট। ব্যাট হাতেও পেয়েছেন রানের দেখা। কিন্তু দ্বিতীয় টেস্টে ব্যাট বা বল; কোনোটাই কথা বলেনি সাকিবের হয়ে। দুই ইনিংস মিলিয়ে উইকেট পেয়েছেন মাত্র দু'টি। ম্যাচ শেষে সাকিবের এই পারফরম্যান্স নিয়ে স্বাভাবিকভাবে প্রশ্নের মুখে পড়তে হয়েছে অধিনায়ক মুশফিকুর রহিমকে।

প্রত্যেক ম্যাচেই সাকিব-তামিম ভালো করবে না জানিয়ে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে মুশফিক বলেন, 'সাকিবও তো একটা মানুষ। প্রত্যেক ম্যাচে তো আর তামিম-সাকিব বা আমাদের সিনিয়র প্লেয়াররা খেলে দিতে পারবে না। আর সব সময় পারফর্মও করবে না। তাই দলের প্রত্যেককে অবদান রাখতে হবে। অস্ট্রেলিয়া দলেও কিন্তু দুই-তিন জন গুরুত্বপূর্ণ ক্রিকেটার আছে। ওরা খারাপ খেললেই কি অস্ট্রেলিয়া হেরে যাবে? নিশ্চয়ই না! নতুন যারা আছে তারাসহ দলের সবাই চেষ্টা করে ভালো খেলার।'

চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ২৪ রান করলেও দ্বিতীয় ইনিংসে সাকিবের ব্যাট থেকে আসে মাত্র দুই রান। নাথান লায়নের টার্ন করে বেরিয়ে যাওয়া বলটি খোঁচা মারতেই স্লিপে থাকা ডেভিড ওয়ার্নারের ক্যাচে পরিণত হন সাকিব। এই আউটকে 'দুর্ভাগ্য' বললেও কোনো আক্ষেপ বা অভিযোগ নেই মুশফিকের কণ্ঠে।

তবে সাকিব ভালো করলে দলের জন্য কাজটা সহজ হয় উল্লেখ করে জাতীয় দলের টেস্ট অধিনায়ক বলেন, 'সাকিব যেভাবে আউট হয়েছে সেটা দুর্ভাগ্যজনক। ও ভালো করলে সেটা ওর জন্যও ভালো, দলের জন্যও ভালো। আমরা ওর পারফরম্যান্স মিস করেছি। ও পারফর্ম না করলেও কিন্তু অন্যদের সামনে সুযোগ থাকে। যেটা আমাদের সামনে ছিল, আমরা হয়তো সেটা করতে পারিনি।'

প্রিয় স্পোর্টস/সজিব