কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সাকিব আল হাসান। ছবি: সংগৃহীত

সাকিবের রেকর্ড বইয়ে বাড়ল আরেকটি পাতা

সামিউল ইসলাম শোভন
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৫ অক্টোবর ২০১৭, ১৬:১৭
আপডেট: ১৫ অক্টোবর ২০১৭, ১৬:১৭

(প্রিয়.কম) বাবার কথায় ফুটবলার হলে আজ হয়তো কীর্তির নতুন চাদর গায়ে জড়াতে পারতেন না সাকিব আল হাসান। আন্তর্জাতিক ক্যারিয়ারের ১১ বছরে গোল কতটা হত তা নিশ্চিত নয়, কিন্তু ২২ গজের ক্রিকেটে নিজেকে ঠিকই অনন্য উচ্চতায় নিয়ে গেছেন তিনি। নিজের রেকর্ড বইতে প্রতিনিয়ত নতুন পাতা যোগ করছেন। তারই অংশ হিসেবে রোববার কিম্বার্লিতে অলরাউন্ডারের তালিকায় দ্রুততম পাঁচ হাজার রান ও ২০০ উইকেট নেওয়ার গৌরব অর্জন করলেন বাংলাদেশের বিশ্বসেরা এই অলরাউন্ডার।

এই মুহূর্তে সাকিবের ওয়ানডে উইকেট ২২৪। একদিনের ক্রিকেটে ২০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন এই দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই, ২০১৫ সালে ঘরের মাঠে। দুই বছর পর সাকিব ব্যাট হাতে পাঁচ হাজার রানের মাইলফলকটাও পার করলেন এই দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই। সেটা করতে গিয়ে খেললেন ১৭৮ ওয়ানডে।

রোববারের আগে সাকিবের প্রয়োজন ছিল ১৭ রান। কিম্বার্লিতে ইমরান তাহিরের বলে ক্যাচ আউট হওয়ার আগ পর্যন্ত সাকিব খেলেছেন ২৯ রানের ইনিংস। অর্থাৎ, সাকিবের মোট রান দাঁড়িয়েছে ৫০১২ রান।

সাকিবের আগে অলরাউন্ডার হিসেবে সর্বনিম্ন ২৬৫ ম্যাচ খেলে পাঁচ হাজার রান ও ২০০ উইকেটের মাইলফক ছুঁয়েছিলেন পাকিস্তানের সাবেক অলরাউন্ডার আব্দুল রাজ্জাক। তারপরই দক্ষিণ আফ্রিকান কিংবদন্তি জ্যাক ক্যালিসের নাম। তিনি এই রেকর্ড গড়তে খেলেছেন ৩২৮ ম্যাচ। চতুর্থ অবস্থানে পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি (৩৯৮ ম্যাচ) ও পঞ্চম অবস্থানে শ্রীলঙ্কান কিংবদন্তি সনাৎ জয়সুরিয়া। তিনি খেলেছেন ৪৪৫টি ওয়ানডে ম্যাচ।

তবে ব্যাট হাতে পাঁচ হাজার রানের মাইলফলক ছোঁয়ার ক্ষেত্রে বাংলাদেশের পক্ষে সাকিব অবশ্য দ্বিতীয় স্থানে। দেশের হয়ে সবার আগে পাঁচ হাজার রানের মাইলফলক পার করেছেন বাংলাদেশের সর্বকালের সেরা ব্যাটসম্যান তামিম ইকবাল। কিন্তু দূর্ভাগ্য সাকিবের, মাঠে যখন ১৭ রান পার করলেন তিনি তামিম তখন ড্রেসিংরুমে। ইনজুরির কারণে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে মাঠেই নামা হয়নি তার।