কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইন্টারনেট কলে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সৌদি আরব। ছবি রয়টার্স

হোয়াটসঅ্যাপ স্কাইপিসহ অন্যান্য মেসেজিং অ্যাপে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সৌদি আরব

ফারজানা মাহাবুবা
সহ-সম্পাদক
প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০১৭, ১১:০৮
আপডেট: ২১ সেপ্টেম্বর ২০১৭, ১১:০৮

(প্রিয়.কম) মধ্য প্রাচ্যের দেশ সৌদি আরব হোয়াটসঅ্যাপ স্কাইপিসহ অন্যান্য মেসেজিং অ্যাপে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। স্ন্যাপচ্যাটে আল জাজিরা বন্ধ করে দেয়ার একদিন পরই সৌদি আরব ইন্টারনটে এই সেবাগুলো থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার ঘোষণা দিলো।

দেশটিতে এতদিন ইন্টারনেট ব্যবহার করে বিভিন্ন অ্যাপ যেমন স্কাইপ, ভাইবার, ইমো, হোয়াটসঅ্যাপের মাধ্যমে অডিও-ভিডিও কল করার ওপর নিষেধাজ্ঞা ছিল। ২০ সেপ্টেম্বর বুধবার যোগাযোগ মন্ত্রণালয় জানিয়েছে, ইন্টারনেটের সেবাগুলো আবারও সবার জন্য খুলে দেয়ার সিদ্ধান্তটি একটি খুবই গুরুত্বর্পূণ পদক্ষেপ। ২০১৩ সালে বিভিন্ন প্রতিষ্ঠানের ভিডিও কল সেবার ওপর নিষেধাজ্ঞা জারি করে সৌদি আরব এবং সেবাগুলোর কার্যক্রম বন্ধ করে দেয়। 

তবে সৌদি আরবের ইন্টারনেট ব্যবহার আইন অনুযায়ী, পর্নোগ্রাফি, জুয়া ও অপরাধের সাথে জড়িত ওয়েবসাইটগুলো আগের মতোই নজরদারিতে থাকবে বলেও জানিয়েছে দেশটির যোগাযোগ মন্ত্রণালয়। 

সম্প্রতি তেলের দাম হ্রাস পাওয়ায় সৌদি আরব রাজস্ব আয়ে ইন্টারনেট ব্যবসায় ঝুঁকছে। এদিকে আগস্ট মাসে দেশটির একজন ডেভলপার জেইন-আল-আবেদিন-তউফিক সততার অ্যাপ সারাহাহ উন্মুক্ত করে বিশ্বব্যাপী আলোড়ন তুলেছিল। এবং অ্যাপটি গুগল ও অ্যাপল স্টোরে সেরা অ্যাপ ডাউনলোডের শীর্ষে চলে আসে। 

সূত্র: দ্য ভার্জ

প্রিয় টেক/আশরাফ