কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পর্বতের দুর্গম পথে সাহসের সাথে থাকা চাই সচেতনতা। ছবি- কালপুরুষ অপূ

পর্বতের পথে একা?

আফসানা সুমী
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০১৭, ১৯:২৬
আপডেট: ১৩ ডিসেম্বর ২০১৭, ১৯:২৬

(প্রিয়.কম) এই পৃথিবীকে দেখা, জানা, এর সৌন্দর্যকে অনুভব করতে পারার মাঝে আছে অগাধ প্রাপ্তি। সেই প্রাপ্তির থলি ভরতে একটা সময় পর একাই চলতে হয়। পর্বতের শিখর ছোঁয়ার, সর্বক্ষণ অজানাকে চ্যালেঞ্জ করার নেশা আপনার নাও থাকতে পারে। তাতে কি? একা ভ্রমণে চোখ যা দেখে, মন যা অনুভব করে তার স্বাদ পাওয়া যায় না আর কোথাও। কিন্তু এক্ষেত্রে বিপরীত দিক থেকে নেতিবাচক যে কথাটা সবার আগে আসে তা হলো- এই ভ্রমণ নিরাপদ তো?

চলুন আগে তালিকা করি একা বুনো পাহাড়ি পথে কি কি বিষয় আপনার নিরাপত্তার পথে বাঁধা হয়ে দাঁড়াতে পারে-

১। পর্যাপ্ত প্রয়োজনীয় জিনিস সাথে না থাকা 

আবহাওয়া অনুযায়ী পোশাক ও অন্যান্য কাপড় না থাকা। হতে পারে আপনি তাঁবু এনেছেন, স্লিপিং ব্যাগ আনেন নি। অথবা হঠাৎ বৃষ্টি হতে পারে কিন্তু আপনার তাঁবুটি সব ঋতুতে টিকে থাকবার মতো নয়। ছোট ছোট কিন্তু অতি প্রয়োজনীয় কিছু জিনিস যেমন ম্যাচ বা লাইটার, টর্চ, ছুরি, কম্পাস ইত্যাদি যেকোনো একটি জিনিস সাথে না থাকা একা ভ্রমণে আপনাকে যথেষ্টই ভোগান্তির মাঝে ফেলতে পারে।

২। প্রয়োজনীয় ঔষধ সাথে না থাকা বা ফুরিয়ে যাওয়া 

যেহেতু আপনি এমন জায়গায় যাচ্ছেন যেখানে আবাসভূমি কম বা নেই বললে চলে সেখানে চাইলেই দরকারি ঔষধ হয়ত পাবেন না। পর্যাপ্ত ঔষধ না থাকলে ভালো বিপদ হওয়ার সম্ভাবনা আছে। যেমন ধরুন আপনি ম্যালেরিয়ার প্রতিষেধক গ্রহণ করছেন। কিন্তু সেই ঔষধই সাথে না নিয়ে চলে গেলেন। একটা মশা তখন আপনার জন্য বয়ে আনতে পারে জীবনের ঝুঁকি।

৩। পানির অভাব

পরিষ্কার পানি আমাদের জন্য খুবই জরুরি। এই পানি না পেয়ে আপনি যদি যেকোনো উৎস থেকে পানি পান করতে শুরু করেন তাহলে খুব দ্রুতই অসুস্থ হয়ে পড়বেন সন্দেহ নেই।

একা ভ্রমণ
পাহাড়ি প্রান্তরে একা একটি জুম ঘর। ছবি- কালপুরুষ অপূ।

৪। আগুন

আগুন আমাদের শহুরে জীবনে হরহামেশা সাথেই থাকে। মানে এটা যে আলাদা করে সাথে থাকার জিনিস তা কিন্তু মনেই হয় না। চাবি ঘুরালেই আগুন জ্বলে চুলায়। লাইটার বা ম্যাচ থাকে পকেটে না থাকলেও যেকোনো দোকানেই পাওয়া যায়। কিন্তু পর্বতে সে সুযোগ নেই। তাই উপকরণগুলো যেমন সাথে রাখা জরুরি তেমনি এগুলো ভিজে গেলে বা নষ্ট হয়ে গেলে তখন আগুন জ্বালাতে কি করবেন সেই জ্ঞান থাকাও জরুরি।

৫। প্রাকৃতিক অবস্থা

আবহাওয়ার পরিবর্তনের সাথে সাথে কি করতে হবে সেটা জানতে হবে আপনাকে। কোথায় আশ্রয় নেবেন, কিভাবে নিজের আশ্রয় নিজেই তৈরি করবেন এই প্রতিটি বিষয় জেনে নিন। যেখানে যাচ্ছেন সেখানকার আবহাওয়ার প্রতিকূলতা-সুবিধা সম্পর্কে আগেই পড়াশোনা করুন।

৬। বন্যপ্রাণী

প্রতিটি অঞ্চলের বৈশিষ্ট্য অনুযায়ী সেখানে জীবের বংশবিস্তার হয়। আপনি যেখানে যাচ্ছেন সেখানকার প্রাণী কারা, তারা কতটা হিংস্র নাকি বন্ধুত্ব-পরায়ণ সেটা না জেনে গেলে আপনার ছোট্ট ভুলে তাদের এবং আপনার উভয়েরই ক্ষতি হতে পারে।

৭। স্বজাতির আক্রমণ

নিরাপত্তার প্রশ্ন যখনই আসে তখনই আমাদের মাথায় প্রথমেই আসে ছিনতাই, ডাকাতি প্রসঙ্গ। একা মানেই তো তাকে লুটে নেওয়া সহজ। হ্যাঁ, আপনার ক্ষেত্রেও হতে পারে এমন। সেক্ষেত্রে একা ভ্রমণে দামী কিছু না নিয়ে যাওয়াই ভালো। সুসংবাদ হলো এধরণের ঘটনা যতক্ষণ আপনি লোকালয়ের কাছাকাছি আছেন ততক্ষণ হতে পারে। একেবারে গহীনে চলে গেলে সেখানে আপনাকে বিরক্ত করার কেউ থাকবে না।

একা ভ্রমণ
বুনো পাহাড়ি ঝর্ণা। ছবি- কালপুরুষ অপূ।

আপনার জন্য টিপস-

১। তালিকা আগে তৈরি করুন, এরপর তালিকা অনুযায়ী ব্যাগ গোছান।

২। যেখানে যাচ্ছেন সেই এলাকা সম্পর্কে বিশদ পড়াশোনা করুন।

৩। আবহাওয়ার আপডেট জানুন।

৪। প্রতিকূল যেকোনো পরিস্থিতি আপনাকেই মোকাবিলা করতে হবে। সেই অনুযায়ী প্রস্তুত হোন।

৫। বিপদ হলে সাহায্য করতে পারবে এমন মানুষদের জানিয়ে যান কোথায় যাচ্ছেন।

৬। নিজের ক্ষমতা বুঝুন, সেই অনুযায়ী ঝুঁকি নিন।

শুভ হোক আপনার ভ্রমণ।

 

সম্পাদনা: ড. জিনিয়া রহমান

প্রিয় ট্রাভেল সম্পর্কে আমাদের লেখা পড়তে ভিজিট করুন আমাদের ফেসবুক পেইজে। যে কোনো তথ্য জানতে মেইল করুন [email protected] এই ঠিকানায়। ভ্রমণ বিষয়ক আপনার যেকোনো লেখা পাঠাতে ক্লিক করুন এই লিংকে - https://www.priyo.com/post।