কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পদত্যাগের ঘোষণা দেয়া লেবাননের প্রধানমন্ত্রী সাদ আল-হারিরি।

লেবাননে ফিরেছেন প্রধানমন্ত্রী হারিরি

আয়েশা সিদ্দিকা শিরিন
সহ-সম্পাদক
প্রকাশিত: ২২ নভেম্বর ২০১৭, ১১:২৬
আপডেট: ২২ নভেম্বর ২০১৭, ১১:২৬

(প্রিয়.কম) লেবাননে ফিরেছেন আকস্মিক পদত্যাগের ঘোষণা দেওয়া দেশটির প্রধানমন্ত্রী সাদ আল-হারিরি। মঙ্গলবার মধ্যরাতে বৈরুত বিমানবন্দরে পৌঁছান তিনি। সেখান থেকে সরাসরি চলে যান তার পিতা সাবেক প্রধানমন্ত্রীর সমাধিতে।

হারিরি পদত্যাগের ঘোষণা দিলেও তা গ্রহণ করতে অস্বীকৃতি জানিয়েছেন লেবাননের প্রেসিডেন্ট মাইকেল আউন। তিনি জানান, হারিরি প্রেসিডেন্টের কাছে উপস্থিত না হওয়া পর্যন্ত তার পদত্যাগপত্র গ্রহণ করা হবে না।

সৌদি আরব সফরে গিয়ে গত ৪ নভেম্বর আকস্মিকভাবে পদত্যাগের ঘোষণা দেন সাদ হারিরি। নিজের জীবন নিয়ে শঙ্কায় থাকার কারণেই তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান। 

পদত্যাগের ঘোষণা দিয়ে লোকচক্ষুর অন্তরালে চলে যাওয়ায় সৌদি আরবে হারিরিকে আটকে রাখা হয়েছেবলে অভিযোগ করে আসছে লেবাননের কর্তৃপক্ষ। 

গত ৯ নভেম্বর বৃহস্পতিবার সৌদি আরব সফরকালে লেবাননের প্রধানমন্ত্রীর পদ থেকে সড়ে দাঁড়ানোর ঘোষণা দেওয়া সাদ আল হারিরিকে খুঁজে বের করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তা চান লেবানন সরকারের দুইজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

এর প্রেক্ষিতে গত ১২ নভেম্বর রোববার রাতে লেবাননের ফিউচার টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী সাদ আল-হারিরি নিজেকে মুক্ত দাবি করে বলেন, ‘আমি এখন মুক্ত আছি এবং দ্রুতই দেশে ফিরে যাব’।
গত ১৭ নভেম্বর শুক্রবার সৌদি আরব ছেড়ে প্যারিসে রওনা হওয়ার আগে এক টুইটার পোস্টে অবশ্য সাদ হারিরি বলেছেন, ‘সৌদি আরবে আমাকে আটকে রাখা বা সেদেশ ছাড়তে বাধা দেওয়ার খবর সম্পূর্ণ মিথ্যা।’

শনিবার ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোর সঙ্গে এলিসি প্রাসাদে দুপুরের খাবারের অনুষ্ঠানে স্ত্রী ও বড় ছেলে হুসাম নিয়ে যোগ দেন সাদ হারিরি। সেখানে হারিরি জানান, আগামী ২২ নভেম্বর বুধবার লেবাননের স্বাধীনতা দিবস উদযাপন অনুষ্ঠানে যোগ দেবেন তিনি।

প্রিয় সংবাদ/শিরিন